রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা
ইতিহাস

খেলাফতের বিরুদ্ধে বিদ্রোহ

তৃতীয় খলিফা হজরত উসমান (রা.) ছিলেন শান্তিবাদী ব্যক্তিত্ব। সংঘাত থেকে তিনি সবসময় দূরে থাকারই চেষ্টা করেছেন। তারপরও সংঘাতের টার্গেটে পরিণত হন তিনি। বৃদ্ধ খলিফা উসমান (রা.)-কে সামনে রেখে উমাইয়াদের ক্ষমতা কুক্ষিগত করার প্রয়াস জনঅসন্তোষ সৃষ্টি করে। একপর্যায়ে তা বিদ্রোহের রূপ নেয়। এ বিদ্রোহে হজরত উসমান (রা.) অবরুদ্ধ হয়ে পড়েন। বিদ্রোহীদের দাবি অনুযায়ী তিনি কুফার বিতর্কিত গভর্নর ওয়ালিদ ইবনে ওকাবাকে অপসারণ করেন। মিসরের বিতর্কিত শাসনকর্তা আবদুল্লাহ ইবনে সাদকে সরিয়ে মুহম্মদ বিন আবু বকরকে নিয়োগ দেন। বিদ্রোহীরা এ সিদ্ধান্তে সন্তুষ্ট হয়ে বিদ্রোহের অবসান ঘটিয়ে মদিনা ত্যাগ করে। কিন্তু মারওয়ানের ষড়যন্ত্রে এ সমঝোতা ব্যর্থ হয়। মারওয়ান মিসরের গভর্নরের কাছে খলিফার সই ও সিলমোহর সংবলিত যে চিঠি পাঠান তাতে বলা হয়েছিল বিদ্রোহীরা মিসরে পৌঁছলে তাদের যেন হত্যা এবং গভর্নরের পদচ্যুতির ফরমান যেন বাতিল বলে গণ্য করা হয়। বিদ্রোহীদের কাছে পত্রবাহক ধরা পড়ে এবং খলিফার সই ও সিলমোহর সংবলিত সেই চিঠি নিয়ে তারা মদিনায় হাজির হয়। তারা খলিফার পদত্যাগ দাবি করে। হজরত ওসমান (রা.) বিদ্রোহীদের কাছে শপথ করে বলেন তিনি মিসরের গভর্নরের কাছে তার পদচ্যুতির ফরমান বাতিল এবং বিদ্রোহীদের হত্যা করার নির্দেশ সংবলিত কোনো চিঠি পাঠাননি। কিন্তু বিদ্রোহীরা দাবি জানায়, চিঠিতে যেহেতু খলিফার সই ও সিলমোহর রয়েছে সেহেতু তাকে পদত্যাগ করতে হবে।

হজরত ওসমান (রা.) বিদ্রোহীদের সে দাবি মেনে নিতে অস্বীকার করলে তাকে নির্মমভাবে হত্যা করা হয়।

হজরত উসমান (রা.)-এর হত্যাকাণ্ড উমাইয়া ও হাশেমি গ্রোত্রের বিরোধ আরও জটিল করে তোলে। হজরত উসমান (রা.)-এর হত্যাকাণ্ডের পর খলিফার দায়িত্ব পান মহানবী (সা.)-এর জামাতা হজরত আলী (রা.)। তিনি ছিলেন হাশিমি গোত্রের সদস্য। উমাইয়ারা প্রতিপক্ষ গোত্রের কোনো সদস্যের খলিফা পদে অধিষ্ঠিত হওয়া ভালো চোখে দেখেনি।

আগের তিন খলিফার মতো হজরত আলী (রা.) নির্বাচকমণ্ডলীর দ্বারা নির্বাচিত হননি। তিনি যখন খলিফা পদে দায়িত্ব পান তখন অবাধ নির্বাচনের পরিবেশও ছিল না। কারণ মদিনা সে সময় ছিল বিদ্রোহীদের দখলে। তবে নিঃসন্দেহে হজরত আলী (রা.) ছিলেন খলিফা পদের উপযুক্ত। হজরত উসমান (রা.)-কে যখন খলিফা পদে নির্বাচিত করা হয় তখনো খলিফা পদের নির্বাচন হজরত উসমান (রা.) ও হজরত আলী (রা.) এর মধ্যে সীমাবদ্ধ ছিল। সে সময় হজরত আলী হজরত উসমান (রা.)-কে এবং হজরত উসমান (রা.)- হজরত আলী (রা.)-কে সমর্থন দেন।

শাকিলা জাহান।

সর্বশেষ খবর