বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

আল্লাহ সম্পর্কিত ধারণার নাম তাওহিদ

মোহাম্মদ ওমর ফারুক

আল্লাহ সম্পর্কিত ধারণার নাম তাওহিদ

ইসলামে তাওহিদ বলতে আল্লাহ সম্পর্কিত ধারণাকে বোঝায়। তাওহিদ শব্দের অর্থ একাত্মবাদ। আল্লাহর একাত্মবাদকে মনে-প্রাণে স্বীকার করাকে তাওহিদ বলে। পবিত্র কোরআন ও সহিহ হাদিসে আল্লাহতায়ালার প্রতি বিশ্বাস স্থাপনের ক্ষেত্রে যা কিছু বর্ণিত হয়েছে, সেগুলোকে সহজভাবে বোঝানোর স্বার্থে তাওহিদকে তিন ভাগে বিভক্ত করা যায়। শরিয়তের পরিভাষায় আল্লাহতায়ালাকে তিনভাবে এক এবং অদ্বিতীয় জানা ও মানাই হলো তাওহিদ। যার কোনো একটির প্রতি অবিশ্বাস করলে ইমানশূন্য হতে হবে। তাওহিদে রুবুবিয়্যাহ বা কর্ম ও পরিচালনার একাত্মবাদ অর্থাৎ আল্লাহতায়ালাকে স্রষ্টা হিসেবে বিশ্বাস করা।

মহান আল্লাহতায়ালা বলেন, ‘আল্লাহই হচ্ছেন শস্য দানা ও বীজ বিদীর্ণকারী, তিনি মৃত থেকে জীবন্তকে বের করেন এবং জীবন্ত থেকে মৃতকে। এই হচ্ছেন আল্লাহ; সৎপথ থেকে তোমরা কোথায় চলে যাচ্ছ?’ [সূরা আল-আনআম-৯৫]

তাওহিদে উলুহিয়্যাহ বা দাসত্বের একাত্মবাদ। অর্থাৎ ইবাদতের ক্ষেত্রে আল্লাহতায়ালার সঙ্গে অন্য কাউকে শরিক না করা। আল্লাহতায়ালা বলেন : ‘আমি জিন ও মানবজাতিকে সৃষ্টি করেছি একমাত্র এ কারণে যে, তারা কেবলমাত্র আমারই ইবাদাত করবে।’ [সূরা আয-যারিয়াত-৫৬]।

তাওহিদে আসমা ওয়াস সিফাত বা আল্লাহতায়ালার নাম ও গুণাবলির ওপর বিশ্বাস স্থাপন করা। অর্থাৎ আল্লাহতায়ালাকে রিজিকদাতা, জীবনদাতা, মৃত্যুদাতা, ক্ষমাকারী ইত্যাদি হিসেবে বিশ্বাস করা। মহান আল্লাহতায়ালা বলেন, সুন্দর যত নাম সবই আল্লাহর জন্য। কাজেই তাকে ডাক ওইসব নামের মাধ্যমে। যারা তার নামের মধ্যে বিকৃতি ঘটায় তাদের পরিত্যাগ কর। তারা যা করছে তার কৃতকর্মের ফল তারা শিগগিরই পাবে।’ [সূরা আল-আরাফ-১৮০]।

তাওহিদ বা একাত্মবাদে অটল থাকতে হলে তিন প্রকার তাওহিদেই বিশ্বাস রাখতে হবে। এর কোনোটি থেকে দূরে থাকলে ‘মুসলিম’ হওয়া যাবে না।

মুসলিম হিসেবে আল্লাহতায়ালার একাত্মবাদে বিশ্বাসী হওয়ার জন্য অবশ্যই আমাদের তাওহিদ সম্পর্কে পূর্ণাঙ্গ জ্ঞান এবং বিশ্বাস থাকতে হবে। তাহলেই আমরা নিজেদের প্রকৃত মুসলিম দাবি করতে পারব। কারণ তাওহিদ হলো ইবাদতের প্রবেশদ্বার। তাওহিদ ঠিক না থাকলে কোনো আমলই কবুল হয় না।

অতএব, তাওহিদ আল ইবাদত এর ব্যাপারে এক আল্লাহর অধিকার সংরক্ষণ করা তাওহিদের গুরুত্বপূর্ণ দিক। আমাদের মনে প্রাণে বিশ্বাস করতে হবে আল্লাহ একাই ইবাদত পাওয়ার অধিকারী এবং তিনিই মানুষকে ইবাদতের কল্যাণকর প্রতিদান দেওয়ার অধিকারী।

লেখক : ইসলামী গবেষক।

সর্বশেষ খবর