শিরোনাম
শুক্রবার, ২৯ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

অভাবীদের সাহায্য করা নফল ইবাদতের সমতুল্য

মাওলানা মুহাম্মদ সাহেব আলী

দুনিয়ার সব সম্পদের মালিক আল্লাহ। মানুষ যে সম্পদের অধিকারী, তা মূলত আল্লাহর কৃপার ফসল। আল্লাহ যাকে অর্থ-সম্পদ দিয়েছেন তিনি সে সম্পদ থেকে অভাবী মানুষকে সাহায্য করলে তাতে মহান স্রষ্টা খুশি হন। এ ধরনের মানবিক কর্তব্য পালন রাত জেগে অবিরাম নফল নামাজ আদায় ও অবিরত নফল রোজার সমতুল্য। হজরত আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রসুল সাল্লাল্লাহ আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি বিধবা, গরিব, অভাবী ও অসহায়দের সাহায্যের জন্য চেষ্টা-তদবির করে, সে আল্লাহর পথে ব্যস্ত ব্যক্তির সমতুল্য। (রাবি বলেন) আমার মনে হয়, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, সে রাত জেগে অবিরাম নফল নামাজ আদায়কারী এবং অবিরত নফল রোজা পালনকারীর সমতুল্য। (বুখারি ও মুসলিম থেকে মিশকাতে)।

যারা গরিব-দুঃখীকে দান করেন আল্লাহ তাদের পুরস্কৃত করেন। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত আরেকটি হাদিসে বলা হয়েছে, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, মহান আল্লাহ বলেন, হে আদমসন্তান! তুমি (আমার অভাবী বান্দাদের জন্য) নিজের উপার্জন থেকে খরচ কর, আমি আমার ভাণ্ডার থেকে তোমাকে দিতে থাকব। (বুখারি ও মুসলিম)।

হজরত আবু তালহা (রা.)-এর অনেক খেজুরবাগান ছিল। যখন নাজিল হলো, ‘তোমরা কখনই কল্যাণ লাভ করতে পারবে না, যতক্ষণ না তোমরা তোমাদের প্রিয় বস্তু থেকে দান করবে।’ (সূরা আলে ইমরান : ৯২)। তখন আবু তালহা (রা.) রসুল (সা.)-এর কাছে এসে বলেন, ইয়া রসুলুল্লাহ! মদিনায় আমার অনেক খেজুরবাগান আছে। তার মধ্যে ‘বায়রুহা’ নামক বাগানটি আমার খুব প্রিয়। আমি এটি আল্লাহর রাস্তায় দান করলাম। আপনার যাকে ইচ্ছা তাকে এটি দিয়ে দিন। এ কথা শুনে রসুল (সা.) বললেন, তোমাকে ধন্যবাদ! এ হচ্ছে লাভজনক সম্পদ। তুমি যা বলেছ তা শুনলাম। আমি মনে করি, তোমার আপনজনদের মধ্যে তা বণ্টন করে দাও। আবু তালহা (রা.) বললেন, হে রসুল! আমি তাই করব। অতঃপর তিনি তাঁর আত্মীয়স্বজন, আপন চাচার বংশধরের মধ্যে তা বণ্টন করে দিলেন।’ (বুখারি, মুসলিম)।

সৃষ্টিজগতের সবকিছুর সৃষ্টিকর্তা মহান আল্লাহ। মানুষ আল্লাহর সৃষ্টি। কোনো মানুষের সঙ্গে যখন সদয় ব্যবহার করা হয়, তার বিপদে সাহায্য করা হয়, তখন আল্লাহকেই খুশি করা হয়। সমাজের আশ্রয়হীন, দুর্বল ও অসহায় লোকজনের সাহায্য-সহযোগিতা ইবাদতেরই অন্তর্ভুক্ত। হজরত আনাস ইবনে মালেক (রা.) ও আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত। তারা বলেন, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, গোটা সৃষ্টিকুল আল্লাহর পরিবার। অতএব যে আল্লাহর পরিবারের সঙ্গে সদয় ব্যবহার করে, সে আল্লাহর কাছে সর্বাধিক প্রিয়। (বায়হাকি থেকে মিশকাতে)।

আল্লাহ আমাদের সবাইকে অন্য মানুষের প্রতি সহানুভূতিশীল হওয়ার এবং তাদের অভাবের দিনে হাত বাড়ানোর তাওফিক দান করুন।

লেখক : ইসলামী গবেষক।

সর্বশেষ খবর