বুধবার, ১৪ মার্চ, ২০১৮ ০০:০০ টা

দীন ও জীবনের হেফাজত ইসলামী শরিয়াহর উদ্দেশ্য

মুহম্মাদ ওমর ফারুক

দীন ও জীবনের হেফাজত ইসলামী শরিয়াহর উদ্দেশ্য

আল্লাহ রব্বুল আলামিন মানব জাতির কল্যাণ সাধনে ইসলামী শরিয়াহর বিধান প্রণয়ন করেছেন। মানব জীবনের জরুরি বিষয়সমূহের সংরক্ষণ ও হেফাজত শরয়ি বিধানেরই এক গুরুত্বপূর্ণ অংশ। ইসলামী শরিয়াহর উদ্দেশ্য হলো : দীনের হেফাজত, জীবনের হেফাজত, বিবেকের হেফাজত, বংশধারা ও ইজ্জতের হেফাজত ও সম্পদের হেফাজত।

ইসলামী শরিয়াহর দৃষ্টিতে এগুলো ছাড়া পৃথিবীতে মানব জীবন কোনোভাবেই চলতে পারে না। আর এজন্যই দীন, জীবন, আকল, সম্পদ এবং বংশধারা ও ইজ্জতের হেফাজত ইসলামী শরিয়াহর একটি মৌলিক উদ্দেশ্য ও লক্ষ্য।

আল কোরআন ও শরিয়াহর সম্পর্ক অত্যন্ত নিবিড় ও অবিচ্ছেদ্য। এটা সব যুগের সব মুসলিম আলেমের ঐকমত্য ও ইজমা যে, ইসলামী শরিয়াহ কোরআনেরই বিধান। কেননা আল কোরআনই শরিয়াহকে সত্যায়ন করেছে। ইসলামী শরিয়াহর বিষয়গুলোর প্রতি যদি আমরা আলোকপাত করি তাহলে দেখব আকিদা ও বিশ্বাসের মূল বিষয়গুলো যেমন তাওহিদ, রিসালাত ও আখিরাত ইত্যাদি কোরআনের বিশাল অংশজুড়ে আলোচিত হয়েছে। শিরক ও কুফরির পরিচিতি ও পরিণতি সম্পর্কে কোরআনে বিশদ আলোচনা হয়েছে। আরকানুল ইমানের মধ্যে আল্লাহ, মালাইকা, আসমানি কিতাব, নবী-রসুলগণ ও শেষ দিবসের প্রতি ইমানের অপরিহার্যতার কথা কোরআনে বলা হয়েছে। আরকানুল ইসলামের মধ্যে শাহাদাত, সালাত, সাওম, জাকাত ও হজের বর্ণনা কোরআনে রয়েছে। আকিদার পাশাপাশি শরিয়াহর বিভিন্ন আমল ও মুয়ামালাত সম্পর্কে বিস্তারিত আলোচনাও রয়েছে। ব্যক্তির নিজের করণীয়, বিয়ের মাধ্যমে পরিবার গঠন ও সংরক্ষণ, সামাজিক ও রাষ্ট্রীয় দায়িত্ব পালন, অর্থনৈতিক বিভিন্ন বিষয়, রাজনৈতিক সঠিক দৃষ্টিভঙ্গি, করণীয়সহ শরিয়াহর সব মৌলিক কিছুই স্পষ্টভাবে কোরআনে রয়েছে।  আল্লাহতায়ালা বলেন, ‘আর আমি মুসলিমদের জন্য প্রত্যেক বিষয়ে স্পষ্ট ব্যাখ্যাস্বরূপ পথনির্দেশ, দয়া ও সুসংবাদস্বরূপ তোমার প্রতি কিতাব অবতীর্ণ করলাম।’ (সূরা আন নাহল : ৮৯)। তিনি আরও বলেন, ‘কিতাবে কোনো কিছুই আমি বাদ দিইনি।’ [সূরা আল আনয়াম : ৩৮)।

আল কোরআনে শরিয়াহ অনুসরণ করার সরাসরি নির্দেশ এসেছে—

‘এরপর আমি তোমাকে প্রতিষ্ঠিত করেছি দীনের অন্তর্গত শরিয়াহর ওপর, সুতরাং তুমি তার অনুসরণ কর।’ (সূরা আল জাসিয়াহ : ১৮)।

১৪ শতক ধরে আজ পর্যন্ত মুসলিমদের কাছে গ্রহণযোগ্য ও সম্মানিত যত আলেম ও স্কলার রয়েছেন, তাদের কোনো একজনও এ কথা দাবি করেননি যে, শরিয়াহ কোরআন থেকে বিচ্ছিন্ন। সাহাবিদের যুগ থেকে আজ পর্যন্ত রচিত তাফসির, হাদিস, ফিকহ, উসুলে ফিকহসহ সব গুরুত্বপূর্ণ ইসলামী রেফারেন্স গ্রন্থে শরিয়াহকে কোরআনের বিধানই বলা হয়েছে। কেননা শরিয়াহ সাব্যস্ত হয়েছে কোরআনের মাধ্যমে এবং কোরআনই শরিয়াহর প্রাথমিক উৎস ও দলিল। কোরআন ছাড়া শরিয়াহর অস্তিত্ব কল্পনা করা যায় না।

লেখক : ইসলামবিষয়ক গবেষক।

সর্বশেষ খবর