মঙ্গলবার, ২০ মার্চ, ২০১৮ ০০:০০ টা

আল্লাহ বিশ্বজগতের স্রষ্টা তাঁর কোনো শরিক নেই

মুফতি উসামা ইসলাম

আল্লাহ বিশ্বজগতের স্রষ্টা তাঁর কোনো শরিক নেই

আল্লাহ সর্বশক্তিমান, বিশ্বজগতের স্রষ্টা এবং তাঁর কোনো শরিক নেই— এটি ইসলামী বিশ্বাসের ভিত্তি। ইসলামী বিশ্বাস অনুযায়ী সব প্রশংসা কেবল আল্লাহরই প্রাপ্য। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর অনুসারীদের এ শিক্ষা দিয়েছেন। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ওপর নাজিলকৃত পবিত্র কোরআনের শিক্ষাও অভিন্ন। মদিনায় রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যে দ্বিতীয় ভাষণ দেন তাতে এ বিষযগুলো সুনিপুণভাবে উঠে এসেছে। খুতবায় তিনি বলেন, ‘এতে কোনো সন্দেহ নেই যে, যাবতীয় প্রশংসা আল্লাহর জন্য। আমি তাঁর প্রশংসা করছি এবং তাঁর মদদপ্রার্থী। আমরা নফসের গোলমাল এবং আমলের মন্দ থেকে আল্লাহর আশ্রয়প্রার্থী। আল্লাহ যাকে হেদায়েত দান করেন তাকে কেউ গুমরাহ করতে পারে না। যাকে তিনি গুমরাহ করে দেন তাকে হেদায়েত দানকারী কেউ নেই। আমি এ কথার সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া কোনো মাবুদ নেই, তিনি অদ্বিতীয় ও তাঁর কোনো শরিক নেই।

শোনো, উত্তম বাণী হলো আল্লাহর কিতাব। এ কিতাবের সৌন্দর্য যার দিলে আল্লাহ অঙ্কিত করে দিয়েছেন এবং যাকে কুফরি থেকে ইসলামের মধ্যে দাখিল করে দিয়েছেন এবং অন্য সব মানুষের কথার ওপর যে এই কিতাবের প্রাধান্য দিয়েছে, সে নিঃসন্দেহে সফলকাম হয়েছে এবং উন্নতি লাভ করেছে। নিঃসন্দেহে এ কিতাব সর্বোত্তম ও বাগ্মিতাসম্পন্ন।

আল্লাহ যা ভালোবাসেন তা তোমরাও ভালোবাসো। সম্পূর্ণ দিল দিয়ে আল্লাহকে কামনা কর, আল্লাহর কালাম ও তাঁর স্মরণ থেকে কখনো বিমুখ হ’য়ো না। তোমাদের দিল যেন তাঁর প্রতি শক্ত না হয়, তিনি যেসব জিনিস সৃষ্টি করেছেন তাঁর মধ্যে কিছুসংখ্যক তাঁর বিশেষভাবে নির্বাচিত ও মনোনীত। তিনি ওগুলোকে ‘সর্বোত্তম আমল’, ‘মনোনীত বান্দা’ ও ‘শ্রেষ্ঠ কালাম’ হিসেবে চিহ্নিত করেছেন।

এতে মানুষের জন্য হালাল-হারামের দেহায়েত রয়েছে। অতএব আল্লাহর ইবাদত কর এবং তাঁর সঙ্গে কাউকে শরিক করো না। তাঁকে সঠিকভাবে ভয় কর। আল্লাহ সম্পর্কে সত্য বল। কেননা, তোমরা যা কিছু বল তার মধ্যে এটিই সর্বোত্তম। আল্লাহর রহমতের কারণে তোমরা পরস্পর মহব্বত কর। ওয়াদা ভঙ্গ করলে আল্লাহ রাগান্বিত হন। তোমাদের ওপর সালাম ও আল্লাহর রহমত হোক।’

রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের উপরোক্ত ভাষণে ইসলামী ইমান-আকিদার মূল সূত্রগুলো উপস্থাপন করা হয়েছে; যা অনুসরণ প্রতিটি মুমিনের অবশ্যপালনীয় হওয়া উচিত।

লেখক : খতিব, তাকওয়া মসজিদ ধানমন্ডি, ঢাকা।

সর্বশেষ খবর