বৃহস্পতিবার, ২২ মার্চ, ২০১৮ ০০:০০ টা

লা ইলাহা ইল্লাল্লাহ জান্নাতের চাবি

মাওলানা মুহম্মাদ জিয়াউদ্দিন

লা ইলাহা ইল্লাল্লাহ হলো জান্নাতের চাবি। এ কালেমা ছাড়া জান্নাতে প্রবেশের অনুমতি মিলবে না। হজরত জায়েদ ইবনে আরকাম (রা.) রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণনা করেন, যে ব্যক্তি এখলাছের সঙ্গে লা ইলাহা ইল্লাল্লাহ বলে সে জান্নাতে প্রবেশ করবে। কেউ জিজ্ঞাসা করল, কালেমার এখলাছ (এর আলামত) কী? রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করলেন, তাকে হারাম কাজসমূহ থেকে বাধা প্রদান করে।

(মুজামুল আওসাত, মুজামুল কাবীর, নাওয়াদিরুল উসূল)

রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর জামানায় এক যুবকের ইন্তেকাল হচ্ছিল, লোকেরা রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে আরজ করল, এই যুবক কালেমা উচ্চারণ করতে পারছে না। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যুবকের কাছে তশরিফ নিয়ে গেলেন এবং তাকে জিজ্ঞেসা করলেন, কী হয়েছে? সে বলল, ইয়া রসুলাল্লাহ! আমার দিলের ওপর যেন একটি তালা লেগে আছে। অনুসন্ধানের পর জানা গেল, যুবকের ওপর তার মা অসন্তুষ্ট; সে মাকে কষ্ট দিয়েছে। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার মাকে ডেকে জিজ্ঞেস করলেন, কোনো ব্যক্তি যদি বিরাট অগ্নিকুণ্ড তৈরি করে তাতে তোমার ছেলেকে নিক্ষেপ করতে উদ্যত হয়, তবে তুমি কি তাকে বাঁচানোর জন্য সুপারিশ করবে? সে আরজ করল হ্যাঁ, ইয়া রসুলাল্লাহ! করব। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, যদি তা-ই হয়, তবে তোমার এই ছেলের অন্যায়কে ক্ষমা করে দাও। সে ক্ষমা করে। অতঃপর যুবককে কালেমা পড়তে বলা হলে তত্ক্ষণাৎ কালেমা পড়ে নিল। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর শোকর আদায় করলেন যে তার ওসিলায় যুবকটি দোযখের আগুন থেকে রক্ষা পেল। (বায়হাকি, মুসনাদে আহমদ)

খ. একবার রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খুতবা পাঠ করলেন এবং তাতে তিনি ইরশাদ ফরমালেন, যে ব্যক্তি কোনোরূপ ভেজাল না করে লা ইলাহা ইল্লাল্লাহ বলবে, তার জন্য জান্নাত ওয়াজিব হয়ে যাবে। হজরত আলী (রা.) আরজ করলেন, ইয়া রসুলাল্লাহ! এটি বুঝিয়ে দিন যে, ভেজাল করার অর্থ কী? তিনি ইরশাদ করলেন দুনিয়ার মহব্বত এবং তার তালাশে লেগে যাওয়া। বহু লোক এমন আছে, যারা কথা বলে নবীগণের মতো; কিন্তু কাজ করে অহংকারী ও অত্যাচারী লোকদের মতো। যদি কেউ এ কালেমা উক্ত রূপ কোনো কাজ না করে পড়ে, তবে তার জন্য জান্নাত ওয়াজিব। (কানযুল উম্মাল, নাওয়াদিরুল উসুল তাফসিরে কুরতুবি)

আল্লাহ আমাদের সবাইকে এখলাছের সঙ্গে লা ইলাহা ইল্লাল্লাহ কালেমায় একাত্ম হওয়ার তাওফিক দান করুন।

লেখক : ইসলামী গবেষক।

সর্বশেষ খবর