সোমবার, ১৬ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

অহংকারের পরিণাম ধ্বংস এবং জাহান্নাম

মুফতি হেলাল উদ্দীন হাবিবী

অহংকারের পরিণাম ধ্বংস এবং জাহান্নাম

ইলম-আমল, জ্ঞান-গরিমা, অর্থ-সম্পদ, ইজ্জত-সম্মান, প্রভাব-প্রতিপত্তি, বংশ-মর্যাদা, ইবাদত-উপাসনা ইত্যাদি যে কোনো বিষয়ে নিজেকে বড় মনে করা এবং অন্যকে তুচ্ছ ও নগণ্য মনে করাকে অহংকার বলা হয়।  ইমাম গাজ্জালি (রহ.) বলেন, নিজেকে বড় মনে করা এবং নিজেকে অন্যের তুলনায় অধিক মর্যাদাবান মনে করাই হলো অহংকার। আল্লামা রাগেব ইস্পাহানী (রহ.)-এর মতে, অহংকার হলো নিজেকে অন্যের তুলনায় উত্তম বা মহৎ মনে করা এবং আল্লাহর পক্ষ থেকে আসা সত্যকে প্রত্যাখ্যান করা। মহান আল্লাহতায়ালা অহংকারীকে পছন্দ করেন না। এর আগে বহু সম্প্রদায়কে অহংকারের কারণে ধ্বংস করা হয়েছে। সুতরাং অহংকার শব্দটিকে যেভাবেই সংজ্ঞায়িত করা হোক না কেন, তা সর্বাবস্থায় হারাম এবং এর পরিণাম হলো ধ্বংস ও জাহান্নাম। এই অহংকারের কারণেই ফেরেশতাগণের সর্দার ইবলিশের ঠিকানা হয়েছে চির জাহান্নাম। মহান রাব্বুল আলামিন পবিত্র কোরআনে ইরশাদ করেন, তোমরা আল্লাহর ইবাদত কর, তার সঙ্গে কাউকে শরিক কর না। আর সদয় ব্যবহার কর মাতা-পিতার সঙ্গে, নিকটাত্মীয়ের সঙ্গে, এতিম, মিসকিন, আত্মীয়-প্রতিবেশী, অনাত্মীয়-প্রতিবেশী, পার্শ্ববর্তী সাথী, মুসাফির এবং তোমাদের মালিকানাভুক্ত দাস-দাসীর সঙ্গে। নিশ্চয়ই আল্লাহতায়ালা পছন্দ করেন না তাদের, যারা দাম্ভিক ও অহংকারী (সূরা নিসা-৩৬)।

হজরত লোকমান (আ.) তাঁর পুত্রকে যে উপদেশ দিয়েছিলেন তার বর্ণনা দিয়ে মহান আল্লাহতায়ালা পবিত্র কোরআনে ইরশাদ করেন, ‘তুমি অহংকারবশত মানুষকে অবজ্ঞা কর না। আর জমিনে দম্ভভরে চলাফেরা কর না; নিশ্চয়ই আল্লাহ কোনো দাম্ভিক, অহংকারীকে পছন্দ করেন না’ (সূরা লোকমান-১৮)। মহান আল্লাহতায়ালা পবিত্র কোরআনের অন্যত্র আরও ইরশাদ করেন, অহংকারীদের বলা হবে, তোমরা জাহান্নামে প্রবেশ কর; চিরকাল অবস্থানের জন্য। কতই না নিকৃষ্ট অহংকারীদের আবাসস্থল (সূরা জুমার-৭২)। হজরত ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত, রসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, অহংকার হচ্ছে দম্ভভরে সত্য ও ন্যায়কে অস্বীকার করা এবং মানুষকে ঘৃণা করা (মুসলিম)। প্রিয়নবী (সা.) আরও ইরশাদ করেন, যার অন্তরে সামান্য পরিমাণ অহংকার থাকবে সে জান্নাতে প্রবেশ করবে না (মুসলিম)।

প্রিয় পাঠক! সমাজের শান্তি, সম্প্রীতি ও সমৃদ্ধির বড় অন্তরায় হলো অহংকার; যা মানুষের ইহকাল-পরকালকে ধ্বংস করে। ধ্বংস করে মানুষের মনুষ্যত্ব, জাগিয়ে তোলে হিংস্রতা। সর্বোপরি অহংকার মানুষের পতন ত্বরান্বিত করে। তাই তো বলা হয়, অহংকার পতনের মূল। মহান আল্লাহতায়ালা আমাদের অহংকার নামক ধ্বংসব্যাধি থেকে হেফাজত করুন।  আমিন।

লেখক : মুফাসসিরে কোরআন ও ইসলামী গবেষক।

সর্বশেষ খবর