বুধবার, ২৫ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

কবুল হয় না হারাম মালের সদকা

মুফতি তারিকুল ইসলাম আল আযহারী

কবুল হয় না হারাম মালের সদকা

রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, হারাম পন্থায় উপার্জিত মালের সদকা কবুল হয় না। (মুসলিম, আবু দাউদ, তিরমিজি, নাসায়ি, ইবনে মাজাহ)। অন্য বর্ণনায় রয়েছে, আল্লাহতায়ালা হারাম মালের দান কবুল করেন না। (মুসনাদে আহমাদ)।

আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত। রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, কোনো বান্দা হারাম বা অবৈধ উপায়ে উপার্জিত অর্থ থেকে খরচ করলে তাতে বরকত হবে না। যদি সে তা দান করে তা কবুল হবে না। তার ওই ধনসম্পদ তার উত্তরাধিকারদের জন্য রেখে গেলে তা তার জন্য জাহান্নামের পুঁজি হবে। মন্দের দ্বারা মন্দ কাটে না (অর্থাৎ হারাম মাল দান করলে গুনা মাফ হয় না)। কিন্তু ভালো দ্বারা মন্দ কেটে যায় (অর্থাৎ হালাল মাল দান করলে গুনা মাফ করা হয়)। (তাবারানি কাবির)।

হজরত আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, নিশ্চয় আল্লাহ পবিত্র, তিনি শুধু পবিত্রকেই গ্রহণ করেন। আর আল্লাহ মুমিনদের ওই বিষয়ের নির্দেশ দিয়েছেন, যে বিষয়ে রসুলদের নির্দেশ দিয়েছিলেন। আল্লাহ বলেন, হে রসুলগণ! তোমরা (পাক-পবিত্র) হালাল খাদ্য খাও এবং সৎকাজ কর। আল্লাহ আরও বলেন, হে ইমানদারগণ! তোমাদের যে হালাল রিজিক দান করেছি তা থেকে খাও। তারপর রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ওই ব্যক্তির কথা উল্লেখ করলেন, যে দূরদূরান্তে ভ্রমণ করছে (ভ্রমণকারী তথা মুসাফিরের দোয়া সাধারণত বেশি কবুল হয়) তার মাথার চুল এলোমেলো, শরীরে ধুলাবালু। এ অবস্থায় ওই ব্যক্তির উভয় হাত আকাশের দিকে উঠিয়ে কাতর স্বরে হে প্রভু! হে প্রভু! বলে প্রার্থনা করছে অথচ তার খাদ্য হারাম, পানীয় হারাম, পরিধেয় বস্ত্র হারাম এবং হারাম দ্বারাই সে উদর পূর্তি করেছে তাহলে কীভাবে এ ব্যক্তির দোয়া কবুল হতে পারে? (মুসলিম, আহমাদ)।

হজরত হাফসা (রা.) বলেন, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি কোনো গণক বা জ্যোতির্বিদের কাছে যাবে এবং তাকে কোনো কথা জিজ্ঞাসা করবে ৪০ দিন তার সালাত কবুল করা হবে না। (মুসলিম, মিশকাত)।

হজরত আনাস (রা.) বলেন, আমি একদা রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বললাম, আপনি আল্লাহর কাছে দোয়া করুন তিনি যেন আমার দোয়া কবুল করেন। রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, হে আনাস! তুমি হালাল রোজগার কর তোমার দোয়া কবুল হবে। কোনো ব্যক্তি যখন হারাম লোকমা মুখে রাখবে তখন ৪০ দিন তার দোয়া কবুল হয় না। (তাবারানি)।

ইবনে উমর (রা.) বর্ণনা করেন, যে ব্যক্তি ১০ মুদ্রায় একটি কাপড় কিনেছে আর যাতে একটি মুদ্রা হারাম ছিল। যতক্ষণ পর্যন্ত এ কাপড়টি তার পরনে থাকবে ততক্ষণ পর্যন্ত তার সালাত কবুল হবে না। ইবনে উমর (রা.) এ বর্ণনার পর তার উভয় কানে আঙ্গুল দিয়ে বললেন, আমার কর্ণদ্বয় বধির হয়ে যাবে যদি এ বর্ণনা আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনে না থাকি। (আহমাদ)।

লেখক : ইসলামবিষয়ক গবেষক।

www.muftitariqulislam.com

সর্বশেষ খবর