রবিবার, ২৪ জুন, ২০১৮ ০০:০০ টা

আল্লাহ ও রসুলের আনুগত্যের মরতবা

মুফতি তারিকুল ইসলাম আল-আযহারী

আল্লাহ ও রসুলের আনুগত্যের মরতবা

আল্লাহ বলেন, ‘তোমরাই এমন এক উত্তম দল, যাদের উত্থান ঘটানো হয়েছে মানুষের কল্যাণের জন্য। তোমরা ভালো কাজের আদেশ কর ও মন্দ কাজের নিষেধ কর এবং আল্লাহর প্রতি বিশ্বাস স্থাপন কর; আর যদি গ্রন্থপ্রাপ্তগণ বিশ্বাস স্থাপন করত, তবে অবশ্যই তাদের জন্য মঙ্গল হতো। তাদের মধ্যে কেউ কেউ মুমিন এবং অধিকাংশই দুষ্কার্যকারী।’ সূরা আলে-ইমরান : ১১০।

আল্লাহ অন্যত্র বলেন, ‘মুমিন পুরুষ ও নারী তারা পরস্পরের বন্ধু, শুভাকাঙ্ক্ষী। তারা ভালো কাজের আদেশ করে এবং মন্দ কাজের নিষেধ করে। তারা আল্লাহকে মান্য করে, তাঁর রসুলের আনুগত্য করে। তারা এমন মানুষ যাদের প্রতি আল্লাহ দয়া করেন। নিশ্চয়ই আল্লাহ পরাক্রমশালী, প্রজ্ঞাময়।’ সূরা তওবা : ৭১।

লোকমান হাকিম তাঁর ছেলেকে বলেন, ‘হে আমার পুত্র! সালাত কায়েম কর, ভালো কাজের আদেশ দাও, মন্দ কাজের নিষেধ কর। আর যে বিপদই আসুক না কেন তাতে ধৈর্য ধারণ কর। এ কাজগুলো এমন যাতে খুব বেশি বেশি তাকিদ করা হয়েছে।’ সূরা লুকমান : ১৭।

হজরত আবু সাইদ খুদরি (রা.) বলেন, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘সবচেয়ে উত্তম জিহাদ হচ্ছে জালিম শাসকের কাছে হক কথার দাওয়াত দেওয়া।’ আবু দাউদ, তারগিব।

এ হাদিস দ্বারা প্রতীয়মান হয়, অত্যাচারী শাসকের কাছে হকের দাওয়াত দেওয়া খুবই কঠিন কাজ। এমন স্থানে দাওয়াত দেওয়ার পরিণতি জীবন বিসর্জনও হতে পারে। তবে তার বিনিময় হবে জান্নাত। আর তার মর্যাদা হবে শহীদের মর্যাদার সমান। অত্যাচারী শাসকের ভয়ে দাওয়াতের কাজ থেমে থাকতে পারে না, শিথিল হতে পারে না। বরং জালিমের মোকাবিলায় আল্লাহর ওপর ভরসা রেখে জোরেশোরে দাওয়াতের কাজ অব্যাহত রাখতে হবে। ইবনে মাসউদ (রা.) বলেন, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি শক্তি প্রয়োগে দাওয়াত দেবে সে মুমিন, যে মুখের মাধ্যমে দাওয়াত দেবে সে মুমিন, যে অন্তরের মাধ্যমে দাওয়াত দেবে সে মুমিন। যে এ তিনটি পদ্ধতির কোনো একটি অবলম্বন করবে না তার অন্তরে সরিষা দানা সমপরিমাণও ইমান নেই।’ মুসলিম, তারগিব। হজরত হুজাইফা (রা.) বলেন, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘সেই সত্তার কসম! যাঁর হাতে আমার আত্মা রয়েছে। অবশ্যই তোমরা ভালো কাজের আদেশ করবে এবং মন্দ কাজের নিষেধ করবে, নইলে অচিরেই আল্লাহ তাঁর পক্ষ থেকে শাস্তি প্রেরণ করবেন, তখন তোমরা তাঁর কাছে প্রার্থনা করবে, কিন্তু আল্লাহ তোমাদের প্রার্থনা কবুল করবেন না।’ তিরমিজি, তারগিব।

লেখক : মুফাসসিরে কোরআন।

www.muftitariqulislam.com

সর্বশেষ খবর