সোমবার, ১৬ জুলাই, ২০১৮ ০০:০০ টা
ভেষজ

শাক-সবজি

শাক-সবজি

শরীর ও মন যে কোনো একটির পক্ষে উপকারী ও অন্যের পক্ষে নিরপেক্ষ প্রভাবমুক্ত খাদ্যকে রাজসিক আহার বলে। যেসব খাদ্য সাত্ত্বিক ও তামসিক নয় এরূপ খাদ্যই রাজসিক পর্যায়ভুক্ত। শরীর ও মনের মধ্যে যে কোনো একটির পক্ষে ক্ষতিকারক ও অন্যটির পক্ষে ক্ষতিকারক হতেও পারে, নাও হতে পারে— এরূপ আহার্য তামসিক। বাসি, পচা দ্রব্য, গো-মহিষাদি বৃহৎ জন্তুর মাংস, সব প্রকার মাদকদ্রব্য তামসিক আহার। অবশ্য অল্প পরিমাণে চা রাজসিক আহার। সকালবেলায় রান্না করা মসুরের ডাল অন্য বেলায় তামসিক হয়ে যায়। তাই শরীর ও মনের উন্নতি বিধানে কী খাদ্য খাওয়া উচিত আর কিনা সে বিষয়ে ধারণা থাকা উচিত।

স্মৃতিশক্তি ও মস্তিষ্কের পরিপক্বতা, পরিচ্ছন্নতার জন্য সাত্ত্বিক ফল-তেঁতুল বিশেষত পুরনো তেঁতুলের গুণ অনেক বেশি। মস্তিষ্কের রচনায় এর যথেষ্ট ভূমিকা আছে। অতিরিক্ত তেঁতুল ভক্ষণে রক্তদুষ্টি হতে পারে। পুরাতন তেঁতুলের চাটনি, বিশেষ করে পাকা কলার সঙ্গে পুরাতন তেঁতুলের চাটনি ব্যবহার করলে আমাশয় রোগে বেশ সুফল পাওয়া যায়। পুরাতন তেঁতুল সামান্য বিটলবণ সঙ্গে ইক্ষুগুড় হলেই ভালো, এর অভাবে সামান্য চিনি সহকারে চাটনি খাবার শেষে দুপুরে সপ্তাহে দুই দিন খেলে মস্তিষ্ক রচনায় যথেষ্ট সহায়ক হয়। হাঁপানি রোগে, আমাশয়ে পুরনো তেঁতুল ওষুধের কাজ করে। তবে সপ্তাহে এক দিনের বেশি গ্রহণ করা উচিত নয়।

চালকুমড়া : স্মৃতিশক্তি বৃদ্ধিতে ও লিভারের পক্ষে বেশি সাহায্য করে।

লাউ : স্মৃতিশক্তির সঙ্গে স্নায়ুকোষ, স্নায়ুতন্ত্র ও লিভার, কিডনির পক্ষে শুভফলপ্রদ, ঘটি লাউ বেশি ফলদায়ক।

কলমি শাক : এ শাক স্মৃতিশক্তি ও স্নায়ুশক্তি বৃদ্ধিতে খুবই সহায়ক। যারা মস্তিষ্কের কাজ বেশি করে তাদের পক্ষে জলের কলমি শাক ভালো ডাঙ্গার কলমি অভক্ষ্য ব্রাহ্মী ও তারই প্রজাতি বিশেষ থানকুনি প্রভৃতি শাকেরা পুষ্টি বিধায়ক, স্মরণশক্তিবর্ধক ও শুক্ররোগের ওষুধ। ব্রহ্মীঘৃত পরীক্ষার্থীদের বিশেষ সহায়ক।

গিমাশাক : লিভারে অসুখ, রক্তপরিষ্কার, স্নায়ুর পক্ষে ও স্মৃতিশক্তির পক্ষে ভালো। পরিমিত পরিমাণে খেলে পেটের উপকার হয়। লোহাসমৃদ্ধ এ শাকটি রন্ধনকালে কম তেল ব্যবহার করা ভালো। এর স্থান শীর্ষদেশে ব্রাহ্মীর কাছাকাছি। গিমাশাকের ফুল ভাতের সঙ্গে প্রথম পাতে খেলে মস্তিষ্কের পক্ষে ভালো। ভূমিকুষ্মাণ্ড-স্নায়ু দৌর্বল্য, হাত-পা থরথর করে কাঁপা, বার্ধক্যজনিত দুর্বলতা, স্মৃতিশক্তির হ্রাস ও শুক্রঘটিত ব্যাধিতে ভূমিকুষ্মাণ্ড মহৌষধ। উচ্ছে- স্মৃতিশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। সপ্তাহে দুই দিন প্রথম পাতে খেতে হয়। শাক শক্তি জোগায়। আবার শাক মানে কেবল যে শাক, তা-ই নয়, সব রকমের শাকসবজিই। ইংরেজিতে ভেজিটেবল বলতে সব রকমের শাকসবজিকে বোঝায়।    

আফতাব চৌধুরী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর