মঙ্গলবার, ১৭ জুলাই, ২০১৮ ০০:০০ টা

হজ সমতার শিক্ষা দেয়

আল্লামা মাহমূদুল হাসান

আল্লাহ বলেন, হজ কর, তাহলে চিন্তা একদিকে আসবে। হজে শিক্ষা আছে। হজে কী বলতে হয়? আমি ব্যবসায়ী তখন আমার চিন্তা সব জায়গা থেকে সরিয়ে বলতে হয় যে, আমি নিয়ত করলাম হজের। আমি আলেম, আমাকে সে কথাই বলতে হয়, সেভাবেই নিয়ত করতে হয়। আমি ইমাম হিসেবে বলতে পারি না যে, আমি নিয়ত করলাম জুমার নামাজের ইমামতির। সবাই বলছে, বায়তুল্লাহর নিয়ত করলাম। যে গুনাহে লিপ্ত থাকে সুদ-ঘুষ খায়, সেও বলে আমি নিয়ত করলাম বায়তুল্লাহর হজের। সবার নিয়ত এক, কোনো পার্থক্য নেই। এজন্যই হজ করতে বলা হয়েছে। বিত্তশালীদের চিন্তার মধ্যেই পার্থক্য থাকে। একেকজন একেক চিন্তা করে। তাদের চিন্তায় একতা আনার জন্য তাদের প্রতি আল্লাহ হজ ফরজ করেছেন। স্থানের পার্থক্যের কারণে মানুষের চিন্তার পার্থক্য হয়ে যায়। আমি মসজিদে আছি আমার এক ধরনের চিন্তা। আপনি ব্যবসার গদিতে বসে আছেন আপনার চিন্তা আরেক ধরনের। আল্লাহ বলেন, তোমরা সবাই বায়তুল্লাহয় যাও। সবাই এক জায়গায়, সবাই মিনায়, সবাই মুজদালিফায়, একসঙ্গে আরাফাতে। স্থানের পার্থক্যের কারণে যেন তোমাদের চিন্তার মধ্যে পার্থক্য না আসে। পৃথিবীর সব মুসলমান এ জায়গায় জমায়েত হও বিভিন্ন স্থানের কারণে যেন তোমাদের চিন্তার ভিন্নতা না আসে। কথার কারণে যেন চিন্তার পার্থক্য না হয়।

হজ সমতার শিক্ষা দেয় : একজন ভালো উপস্থাপন করে, আরেকজন কথা ভেঙে ভেঙে বলেন। একজন নামাজের কথা বলেন, আরেকজন ব্যবসার কথা বলেন। আল্লাহ বলেন, ও কথা সবার এক হতে হবে। তাই দেশের প্রেসিডেন্ট তিনিও বলে লাব্বাইক-লাব্বাইক, ইমাম সাহেবও বলেন লাব্বাইক-লাব্বাইক, অন্যরাও বলে লাব্বাইক-লাব্বাইক। কথার মাধ্যমে যেন পার্থক্যের সৃষ্টি না হয়, কথায়ও সমতা রক্ষা করবে।

পোশাক-পরিচ্ছদ : আপনি পরিধান করেন ফুলওয়ালা সাদা রঙের দশ হাজার টাকা দামের পোশাক। আর আমি পরিধান করি বহু চেষ্টা করে এক হাজার টাকা দামের পোশাক। আপনার লেবাস এক ধরনের, আমার লেবাস আরেক ধরনের, বিচিত্র লেবাস যে মানুষ পরিধান করে, এটা চিন্তারই ফিকশন! আমি যা পছন্দ করি তা পরিধান করি। আপনার যা পছন্দ লাগে আপনি তা পরিধান করেন। আপনার লেবাস আপনাকে এক চিন্তার দিকে নিয়ে যায়।  তাই আল্লাহ বলেন, সব লেবাস খুলে এক ধরনের লেবাস পর। দেশের প্রধানমন্ত্রী হলেও একই পোশাক পরিধান করে বায়তুল্লাহয় যাও, ইমামও তাই পরিধান করবে। ব্যবসায়ীও তাই পরিধান করবে, হজ করতে যারাই আসবে তাদের লেবাস হবে সেলাই ছাড়া দুটি কাপড়। লেবাসের জন্য যেন চিন্তার পার্থক্য দেখা না দেয়। সেলাই ছাড়া কাপড় পরিধান করবে কেন? এতেও চিন্তার বিষয় আছে। যত মতবিরোধই কর না কেন, তুমি সিংহাসনে বস আর মাটিতে বস, সর্বশেষ যখন সময় আসবে, তখন আমার লেবাস আমাকে আরেক চিন্তার দিকে নিয়ে যায়। সিংহাসনে সমাসীন ব্যক্তিকেও এ কাপড় পরিধান করতে হবে। চামারকেও এ কাপড় পরিধান করতে হবে। কবরে একই অবস্থায় যেতে হবে। এ বিষয় শিক্ষার জন্য হজে যাওয়া। হজ আপনার ও আমার মধ্যে সমতা শিক্ষা দেয়।

লেখক : খতিব, গুলশান সেন্ট্রাল জামে মসজিদ, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর