শনিবার, ১১ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

হে আল্লাহ! গাড়িচালক ভাইদের ধৈর্যক্ষমতা বাড়িয়ে দিন

মাওলানা সেলিম হোসাইন আজাদী

হে আল্লাহ! গাড়িচালক ভাইদের ধৈর্যক্ষমতা বাড়িয়ে দিন

অধিকাংশ দুর্ঘটনা ঘটে পাল্লা দিয়ে গাড়ি চালানোর কারণে। এই যে এক গাড়ির সঙ্গে আরেক গাড়ির প্রতিযোগিতা কিংবা নিয়ম না মেনে গাড়ি ড্রাইভ করা— এসব কিছুই কিন্তু আইনবহির্ভূত কাজ। একই সঙ্গে এগুলো বড় ধরনের গুনাহর কাজও। কোনো চালকের হেঁয়ালিপনার জন্য যদি দুর্ঘটনা ঘটে, আর সেখানে যদি একজন মানুষও মারা যায় তবে রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ঘোষণা অনুযায়ী তার জন্য জান্নাত হারাম। তিনি বলেছেন, ‘কেউ যদি অন্যায়ভাবে কোনো মানুষকে হত্যা করে কিংবা হত্যার পেছনে ন্যূনতম সহযোগিতা করে, তাহলে ওই বান্দার জন্য আল্লাহ জান্নাত হারাম করে দেবেন।’ আফসোস! এখন অনেক চালকই ইচ্ছার বশে মানুষকে মেরে ফেলেন। দুনিয়ার বিচারে হয়তো কোনো না কোনোভাবে আপনি পার পেয়ে যেতে পারেন, কিন্তু আল্লাহর কাছে কী জবাব দেবেন? আল কোরআনে আল্লাহ বলেছেন, ‘কেউ যদি কাউকে অন্যায়ভাবে হত্যা করে, তাহলে পৃথিবীর সব মানুষকে হত্যার গুনাহ তার আমলনামায় যোগ হবে।’ আরেক আয়াতে বলা হয়েছে, ‘হত্যাকারীর জন্য জান্নাত হারাম করা হয়েছে।’

একটি দেশ সুন্দর হয়ে ওঠে কখন? যখন দেশের ছোট-বড় সব সেক্টরে সুন্দর মনের মানুষ দায়িত্ব পালন করে। শুধু বড়রা ভালো ও সুন্দরভাবে দায়িত্ব পালন করলেই দেশ এগোবে না, বড়দের সঙ্গে ছোটরাও যদি দেশপ্রেম নিয়ে কাজ করে তবেই দেশ এগিয়ে যাবে দ্রুতগতিতে। ছোট মানে বয়সে ছোট নয়। আবার বড় মানেও বয়সে বড় নয়। এই ছোট-বড় মানে হলো দায়িত্বে ছোট-বড়। একজন মন্ত্রী-শিক্ষক হলেন বড় দায়িত্বশীল। আর একজন ক্ষুদ্র-ব্যবসায়ী, দিনমজুর হলেন ছোট দায়িত্বশীল। আমরা যে যে জায়গায় আছি, সেখান থেকে যদি সত্ভাবে আমাদের কাজটুকু করতে পারি, তবেই লাল-সবুজের বাংলাদেশ বিশ্বের দুয়ারে উন্নয়নের মডেল।

এ দেশকে বিশ্বের দুয়ারে মাথা উঁচু করে দাঁড় করানোর জন্য অনেক বড় ভূমিকা রাখতে পারেন আমাদের চালক বন্ধুরা। হে আমার চালক ভাই! আপনারা যদি আপনাদের কাজটুকু সঠিক ও সুন্দরভাবে করতে পারেন তাহলেই দেশকে এগিয়ে নেওয়ার পেছনে যথার্থ ভূমিকা পালন করা হবে। আমরা দেখেছি, চলমান সমস্যাগুলোর মধ্যে একটি বড় সমস্যা হলো সড়ক দুর্ঘটনা। কেউই ইচ্ছা করে দুর্ঘটনা ঘটায় না— এ কথাটি এখন আর কেন যেন বিশ্বাস করতে মন সায় দেয় না। কারণ, চালক ভাইদের আচরণ এবং গাড়ির গতিবিধি পর্যবেক্ষণ করার পর মনে হয় চালক ভাইটি যদি আরেকটু সতর্ক হতেন, যদি আরেকটু সংযমের সঙ্গে ড্রাইভ করতেন তবে অনেক বড় বড় দুর্ঘটনা থেকে বেঁচে যেত মানুষ। স্বজন-প্রিয়জনদের আহাজারি-রোনাজারি আর দেখতে হতো না আমাদের।

হে আমার চালক ভাইয়েরা! আপনি কি জানেন আল্লাহর কাছে আপনার মর্যাদা কত বেশি? আপনি তো চাইলেই অসৎ পথে অর্থ উপার্জন করতে পারতেন। কিন্তু তা না করে নিজ হাতে অর্থ উপার্জন করছেন। তাও এমন পেশা যেখানে জীবন হাতে নিয়ে পথে নামতে হয়। সকালে বের হলে এ নিশ্চয়তা থাকে না যে সন্ধ্যায় বাসায় ফিরতে পারবেন। আপনার সম্পর্কেই রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘আল্লাহর কাছে সবচেয়ে দামি হাত হলো যে হাত শ্রম দিয়ে উপার্জন করে।’ আরেকটি অতিরিক্ত মর্যাদা আল্লাহর নবী আপনাকে দিয়েছেন। তিনি বলেছেন, ‘কেউ যদি হালাল পথে জীবিকা উপার্জন করতে গিয়ে মারা যায়, তাহলে সে শহীদের মর্যাদা পাবে।’

এত মর্যাদার পেশা পেয়েও যদি একটু ধৈর্য, একটু আইন মানার অভাবে জান্নাত হাত ফসকে বেরিয়ে যায় তাহলে আপনার চেয়ে বড় দুর্ভাগা আর কে আছে ভাই? মনে রাখবেন, আপনি যখন ড্রাইভ করেন, যাত্রীগুলো আপনার আমানত। সূরা মুমিনে আল্লাহ বলেছেন, ‘জান্নাতি মুমিনদের অন্যতম বৈশিষ্ট্য হলো তারা আমানতকে সুন্দরভাবে ফিরিয়ে দেয়।’ এ যাত্রীগুলোকে যদি আপনি আল্লাহর আমানত ভেবে একটু সুন্দরভাবে ড্রাইভ করেন, বিশ্বাস করুন, এ গাড়ি চালনাই আপনার ইবাদতে গণ্য হবে। একজন ইমাম এসি মসজিদে ইমামতি করে আল্লাহর কাছে যে মর্যাদা পাবেন, রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে আপনি যদি যাত্রীদের সঠিক গন্তব্যে সুস্থভাবে পৌঁছে দিতে পারেন তবে আল্লাহর কাছে আপনার মর্যাদা ওই ইমামের চেয়ে বেশি হবে।

আমরা জানি, আপনাদের অনেক সীমাবদ্ধতা আছে। আছে জমা ওঠানোর তাড়া। তার পরও একটু সতর্ক হলে, একটু সাবধান হলে আপনিও নিরাপদ, যাত্রীরাও নিরাপদ। সাবধান-সতর্ক হলে ১০০ টাকা হয়তো কম আয় হবে, কিন্তু ওই কম টাকায় আল্লাহ অনেক বরকত দেবেন। আল্লাহকে বলবেন, আল্লাহ! তোমার বান্দাদের সুবিধার জন্য আজ ১০০ টাকা কম আয় হয়েছে। এ কম টাকায় তুমি বেশি বরকত দিয়ে দাও। এভাবে আল্লাহর সঙ্গে প্রেম গড়ে তুলুন। দেখবেন, আপনার দুনিয়াও সুন্দর, আখেরাতও সুন্দর হবে। আল্লাহ আমাদের সব ড্রাইভার ভাইকে নিরাপদে যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেওয়ার তাওফিক বাড়িয়ে দিন।

লেখক : বিশিষ্ট মুফাসসিরে কোরআন ও গণমাধ্যম ব্যক্তিত্ব। চেয়ারম্যান : বাংলাদেশ মুফাসসির সোসাইটি।

www.selimazadi.com

সর্বশেষ খবর