Bangladesh Pratidin

প্রকাশ : রবিবার, ৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ৮ সেপ্টেম্বর, ২০১৮ ২২:৫৩
জনসংখ্যা সমস্যা
জনসংখ্যা সমস্যা
bd-pratidin

বিরাটাকার পৃথিবীর এক ক্ষুদ্র অংশের নাম বাংলাদেশ। এর আয়তন মাত্র ৫৬ হাজার বর্গমাইল। জনসংখ্যা ১৬ কোটিরও বেশি। দেশটির প্রধান সমস্যা জনসংখ্যা। বর্তমান হারে জনসংখ্যা বাড়তে থাকলে ২০২০ সালে এ দেশে জনসংখ্যা দাঁড়াবে প্রায় ২০ কোটিতে। এ বিরাট জনগোষ্ঠীর জন্য বিরাট সমস্যা হবে ভাত, কাপড়, বাসস্থান ও কর্মসংস্থান।  পৃথিবীর যেসব দেশ উন্নত তাদের জনসংখ্যা সীমিত। এমনকি কোনো কোনো উন্নত দেশে জম্ম-মৃত্যুর হার সমান।

উন্নয়নশীল দেশ আমাদের বাংলাদেশ। এ দেশটির বড় সমস্যাই জনসংখ্যা বিস্ফোরণ। ১৯৪৭ সালে এ অঞ্চলের লোকসংখ্যা ছিল মাত্র সাড়ে ৪ কোটি। তখন দেশে যে পরিমাণ খাদ্যশস্য উৎপাদিত হতো তাতে দেশের খাদ্য চাহিদা  মোটামুটিভাবে পূরণ হতো। দেখা যায় গত কয় দশকে জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে ৪ গুণ। এদিকে দেশে চাষযোগ্য জমি প্রায় সাত দশকে অর্ধেকেরও নিচে নেমে এসেছে। সরকার জনসংখ্যা বৃদ্ধি রোধে তৎপর এবং জনসংখ্যা সমস্যাকে দেশের এক নম্বর সমস্যা হিসেবে চিহ্নিতও করেছে। সরকারের বিভিন্ন পদক্ষেপ ও তৎপরতা সত্ত্বেও আশানুরূপ ফল পাওয়া যাচ্ছে না। জনসংখ্যার নিদারুণ বিস্ফোরণে আমাদের সব উৎপাদন যেন হাওয়ায় মিলিয়ে যাচ্ছে। আমরা ব্যর্থ হচ্ছি খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে।

জাতিসংঘের জনসংখ্যা তহবিলের নির্বাহী কর্মকর্তা কদিন আগে বাংলাদেশ সফর করে গেছেন। তিনি জনসংখ্যা বৃদ্ধি রোধে আমাদের আরও তৎপর হয়ে জম্ম হার বৃদ্ধি দেড় শতাংশে সীমিত রাখতে পরামর্শ দিয়েছেন। বিষয়টি গুরুত্বসহকারে বিবেচনা করে এগিয়ে না এলে ২০২০ সালে আমাদের দেশের মানুষের জন্য ভাত, কাপড়, খাদ্য, শিক্ষা, বাসস্থান সংকুলান হবে কঠিন, যা বলাই বাহুল্য।

আফতাব চৌধুরী।

এই পাতার আরো খবর
up-arrow