বৃহস্পতিবার, ১৮ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

অত্যাচারীদের পরিণাম ভয়ঙ্কর

মাওলানা আবদুর রশিদ

অত্যাচারীরা সাময়িকভাবে সুবিধাজনক অবস্থানে থাকলেও তাদের পরিণাম ভয়ঙ্কর। হজরত আবু মুসা রাযি. বলেন, রসুলুল্লাহ সাল্ল­াল্ল­াহু আলাইহি ওয়াসাল্ল­াম বলেছেন : আল্ল­াহতায়ালা অত্যাচারীকে এক নির্দিষ্ট সময়সীমা পর্যন্ত অবকাশ দিয়ে থাকেন। অবশেষে তাকে যখন পাকড়াও করেন, তখন তাকে আর ছাড়েন না। অতঃপর তিনি এই আয়াতটি পাঠ করলেন তোমার প্রতিপালকের ধরা এইরূপ যে যখন তিনি অত্যাচারী জনপদকে পাকড়াও করেন, তাঁর ধরা কঠিন। (মুত্তাফাক আলাইহ্, বুখারি হা/৪৩১৮; বঙ্গানুবাদ মিশকাত)

হজরত ইবনে উমর রাযি. হতে বর্ণিত, নবী সাল্ল­াল্ল­াহু আলাইহি ওয়াসাল্ল­াম বলেছেন : জুলুম কিয়ামতের দিন বহু অন্ধকারের কারণ হবে। (মুত্তাফাক আলাইহ, মিশকাত)

হজরত ইবনে উমর রাযি. বলেন, নবী সাল্ল­াল্ল­াহু আলাইহি ওয়াসাল্ল­াম যখন ছামুদ সম্প্রদায় ধ্বংস হওয়ার এলাকা পার হচ্ছিলেন, তখন বললেন, তোমরা ওইসব লোকের বাসস্থানে প্রবেশ কর না যারা নিজেদের প্রতি অত্যাচার করেছে। তবে আল্ল­াহর নিকট ক্রন্দনরত অবস্থায় প্রবেশ করতে পার। কারণ তোমাদের ওপর ওই বিপদ আসতে পারে, যা তাদের ওপর এসেছিল। তারপর রসুল সাল্ল­াল্ল­াহু আলাইহি ওয়াসাল্ল­াম তরবারি মাথায় করে ওই এলাকা দ্রুত পার হয়ে গেলেন। (বুখারি, মুসলিম, মিশকাত)

হজরত আবু হুরাইরা রাযি. বলেন, রসুল সাল্ল­াল্ল­াহু আলাইহি ওয়াসাল্ল­াম বলেছেন : কেউ কারও প্রতি যদি সম্মানের ব্যাপারে বা কোনো কিছুর ব্যাপারে অত্যাচার করে থাকে, তাহলে আজকেই সে যেন তা সমাধা করে নেয়, ওই দিন আসার পূর্বে, যেদিন তার নিকট কোনো অর্থ-সম্পদ থাকবে না। ওই দিন সৎ আমল থাকলে অন্যায় পরিমাণ নিয়ে নেওয়া হবে। আর সৎ আমল না থাকলে তার পাপগুলো নিয়ে অপরাধীর ওপর চাপিয়ে দেওয়া হবে। (বুখারি, মিশকাত)

হজরত আবু হুরাইরা রাযি. বলেন, রসুল সাল্ল­াল্ল­াহু আলাইহি ওয়াসাল্ল­াম বলেছেন : কিয়ামতের দিন সবার হক আদায় করা হবে, এমনকি শিংবিহীন ছাগলকে শিং প্রদান করে প্রতিশোধ নেওয়ার সুযোগ দেওয়া হবে। (মুসলিম, মিশকাত)। হজরত সাঈদ ইবনে যায়েদ রাযি. বলেন, রসুল  সাল্ল­াল্ল­াহু আলাইহি ওয়াসাল্ল­াম বলেছেন : যে ব্যক্তি অত্যাচার করে অর্ধহাত যজিন দখল করেছে, নিশ্চয়ই কিয়ামতের দিন অনুরূপ সাতটি জমিন তার কাঁধে ঝুলিয়ে দেওয়া হবে। (বুখারি, মুসলিম, মিশকাত।

            লেখক : ইসলামী গবেষক।

সর্বশেষ খবর