রবিবার, ৪ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা
ভৈষজ

বুকের দুধ বাড়ানোর উপায়

আফতাব চৌধুরী

শিশুর জন্য মায়ের দুধের চেয়ে ভালো খাবার হতে পারে না। এতে প্রাকৃতিক অ্যান্টি-বায়োটিক আছে, যা শিশুর শরীরে ইনফেকশন রোধে সাহায্য করে থাকে। যেসব শিশু মায়ের দুধ খাওয়া থেকে বঞ্চিত হয়, তারা শারীরিকভাবে দুর্বল হয়, রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে। অনেক সময় শিশু মায়ের কাছ থেকে পর্যাপ্ত পরিমাণে দুধ পায় না। প্রাকৃতিক কিছু উপায়ে মায়ের বুকের দুধ বৃদ্ধি করা সম্ভব।

প্রচুর পরিমাণে পানি পান : বুকের দুধ বৃদ্ধির সবচেয়ে সহজ এবং কার্যকরী উপায় হলো শরীরকে হাইড্রেটেড রাখা। এজন্য প্রয়োজন প্রচুর পরিমাণে পানি পান। প্রতিদিন ৮-১০ গ্রাস পানি পান করুন। এটি প্রাকৃতিকভাবে বুকের দুধ বৃদ্ধি করবে।

বাচ্চাকে ঘন ঘন দুধ দিন : চেষ্টা করুন বাচ্চাকে দিনে তিন ঘণ্টা এবং রাতে চার ঘণ্টা পরপর দুধ খেতে দিতে। যত বেশি দুধ খাওয়ানো হয় তত বেশি দুধ উৎপাদন হয়ে থাকে।

গরম দুধ এবং জিরা পান করুন : এক গ্ল­াস গরম দুধের সঙ্গে এক চা-চামচ জিরা গুঁড়ো মিশিয়ে নিন। এটি প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে পান করুন। বুকের দুধ বৃদ্ধির সঙ্গে সঙ্গে এটি শরীরের আয়রনের ঘাটতি দূর করে থাকে।

পাশ পরিবর্তন : একটি স্তনের দুধ সম্পূর্ণ খাওয়া হয়ে গেলে তবে আরেকটি স্তনের দুধ খেতে দেবেন। খুব ঘন ঘন স্তন পরিবর্তন করবেন না। দুধ খাওয়ানোর সময় বাচ্চাকে কিছুটা উপরের দিকে তুলে ধরে শরীর থেকে কিছুটা দূরে রেখে দুধ খাওয়ান। এভাবে বাচ্চা বেশি দুধ পাবে।

দুধ খাওয়ানোর সময় নির্দিষ্ট করবেন না : দুধ খাওয়ানোর সময় নির্দিষ্ট করবেন না। যখন দুধ পর্যাপ্ত পরিমাণে থাকবে তখনই বাচ্চাকে খাওয়নোর চেষ্টা করুন। চেষ্টা করুন দুধ খাওয়ানোর জন্য উভয় স্তন ব্যবহার করতে। এতে দুই স্তনে দুধ বৃদ্ধি পাবে।

খাদ্যাভ্যাস পরিবর্তন : প্রতিদিনের খাদ্য তালিকায় পরিবর্তন আনুন। সবুজ শাক-সবজি, ডিম, দুধ, রসুন, আঙ্গুরের রস, ফলের রস, মুরগির মাংস প্রতিদিন খাওয়ার চেষ্টা করুন। এসব খাবার বুকের দুধ বৃদ্ধিতে সাহায্য করে থাকে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর