মঙ্গলবার, ১৩ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

ইমানের অন্যতম শর্ত নবীপ্রেম

মাওলানা আবদুর রশিদ

আল কোরআনে নবীপ্রেমীদের প্রসঙ্গে বলা হয়েছে, ‘সুতরাং যারা তার প্রতি ইমান আনে তাকে সম্মান করে, তাকে সাহায্য করে এবং যে নূর (আল কোরআন) তার সঙ্গে অবতীর্ণ  হয়েছে তার অনুসরণ করে তারাই সফলকাম।’ সূরা আল আরাফ, আয়াত ১৫৭। নবীপ্রেম ইমানের অন্যতম শর্ত। রহমাতুল্লিল আলামিন মহানবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি ভালোবাসা যে ইমানের একটি অবিচ্ছেদ্য শর্ত তা হাদিসেও নিশ্চিত করা হয়েছে। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, ‘তোমাদের মধ্যে কেউ ততক্ষণ পর্যন্ত পূর্ণ ইমানদার হতে পারবে না, যতক্ষণ পর্যন্ত আমার প্রতি ভালোবাসা তোমাদের অন্তরে নিজেদের সন্তান-সন্ততি, পিতা-মাতা ও সমগ্র মানবজাতি অপেক্ষা বেশি না হবে।’ বুখারি, মুসলিম।

রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি ভালোবাসা ইমানের অবিচ্ছেদ্য অংশ হলেও এটি যাতে বাড়াবাড়ির পর্যায়ে না যায় সে ব্যাপারেও সতর্ক থাকতে হবে। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, ‘তোমরা আমার প্রশস্তি করার ক্ষেত্রে বাড়াবাড়ি করো না। যেমনটি খ্রিস্টানরা ঈসা ইবনে মারিয়াম (আ.)-এর প্রশংসার ক্ষেত্রে সীমালঙ্ঘন করেছে। আমি আল্লাহর বান্দা ছাড়া কিছুই নই। হ্যাঁ, তোমরা এতটুকু বল যে, আমি আল্লাহর বান্দা ও তাঁর প্রেরিত রসুল।’ বুখারি।

অর্থাৎ নবীপ্রেমে কেউ যাতে সীমালঙ্ঘন না করে, আল্লাহর সঙ্গে তাঁকে শরিক করার ধৃষ্টতা না দেখায় সে ব্যাপারেও তিনি সতর্ক করেছেন। যেমনটি হয়েছে হজরত ঈসা (আ.)-এর ক্ষেত্রে তাঁর অনুসারীদের আচরণে।

রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দুনিয়া থেকে বিদায় নেওয়ার আগে পেরেশান ছিলেন তাঁর অনুসারীরা যাতে তাঁর কবরকে সিজদার স্থান বানানোর ধৃষ্টতা না দেখায়। এ প্রসঙ্গে রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, ‘ইহুদি-খ্রিস্টানদের প্রতি আল্লাহর অভিসম্পাত বর্ষিত হোক। তারা নিজেদের নবীদের কবরকে মসজিদ তথা সিজদা করার স্থান বানিয়ে নিয়েছিল।’ বুখারি।

সাহাবিদের সবাই ছিলেন নবীপ্রেমী। এজন্য তাঁরা তাঁর আদর্শকে যাপিত জীবনে ধারণ করেছেন। রবিউল আউয়াল মাসে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আদর্শ জীবনের পাথেয় ভেবে আমাদেরও তাঁর সত্যিকারের প্রেমিক হিসেবে নিজেদের প্রমাণ করতে হবে। তিনি আমাদের জন্য যে শিক্ষা রেখে গেছেন তা অটুটভাবে পালনে উদ্যোগী হতে হবে। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে ভালোবাসা ও শ্রদ্ধাভক্তি করার নামে তাঁর নির্দেশ লঙ্ঘন করা যাবে না। আল্লাহ আমাদের সবাইকে সত্যিকারের রসুলপ্রেমী হওয়ার  তাওফিক দান করুন।

            লেখক : ইসলামবিষয়ক গবেষক

সর্বশেষ খবর