মঙ্গলবার, ১ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

বাংলাদেশে শেখ হাসিনা ভারতে জিতবে কারা

সুখরঞ্জন দাশগুপ্ত

বাংলাদেশে শেখ হাসিনা ভারতে জিতবে কারা

বাংলাদেশের নির্বাচনে বঙ্গবন্ধু-কন্যা শেখ হাসিনার দল আওয়ামী লীগের নেতৃত্বে মহাজোটের বিশাল জয় অর্জিত হয়েছে। পরাজিত হয়েছে বিএনপি-জামায়াত জোট তথা অশুভ সাম্প্রদায়িক শক্তি। এর আগে গত দুই মাসে অনুষ্ঠিত ভারতের পাঁচ রাজ্যের নির্বাচনে জনগণ রায় দিয়েছে রামমন্দির ও হিন্দুত্ববাদের বিরুদ্ধে। এ দুটোই ছিল বিজেপির হাতিয়ার। জনগণ বিশেষ করে হিন্দুবলয়ের জনগণ সরাসরি ভোটের ব্যালটে গেরুয়া বাহিনীকে বুঝিয়ে দিয়েছে- এ দেশ সম্পূর্ণ ধর্মনিরপেক্ষ। এ দেশে হিন্দুত্ববাদ ও রামমন্দির-বাদের কোনো স্থান নেই। বস্তুত সাড়ে চার বছর আগে নরেন্দ্র মোদি যেসব প্রতিশ্রুতি দিয়েছিলেন তার একটাও কার্যকর হয়নি। তার প্রতিশ্রুতি ছিল বছরে তিন কোটি লোকের কর্মসংস্থান, সাড়ে চার বছরে কর্মসংস্থান হয়েছে ৫ লাখের কিছু কম। প্রতিশ্রুতি ছিল বিদেশি ব্যাংকে গচ্ছিত দুর্নীতিবাজদের টাকা ভারতে এনে প্রত্যেক ভারতীয়কে ১৫ লাখ করে দেওয়া হবে। প্রতিশ্রুতি ছিল দেশ থেকে দুর্নীতি বন্ধ করা হবে। কিন্তু উপরন্তু দুই বছর আগে নোটবন্দী করে কৃষক ও গরিব ভারতবাসীকে সম্পূর্ণভাবে ধোঁকা দেওয়া হয়েছে। তাদের আত্মহত্যার মুখে ঠেলে দেওয়া হয়েছে। ভারতবর্ষের মানুষ চায় রুটি, কাপড়া আওর মকান। বিজলি, সড়ক, পানি- এই ফলাফলে একটা বিষয় স্পষ্ট। চলতি বছর ২০১৯ সালের নির্বাচনে রাহুল গান্ধী গেরুয়া রাজত্ব ছিন্নভিন্ন করে ভারতকে দিশা দেখাবেন।

এবার কোন ভেলকি দেখাবে বিজেপি? হিন্দুত্ব অস্ত্রে জোরালো শান দিয়ে, সেই অসির ঝনঝনানিতে ভোটযুদ্ধে জেতার ছক করেছিল মোদি-অমিত ব্রিগেড। কিন্তু প্রায় সম্পূর্ণ সংঘ্যালঘুবিহীন তিন রাজ্য- রাজস্থান, ছত্তিশগড় ও মধ্যপ্রদেশে বিজেপির এ রকম শোচনীয় ভরাডুবি স্পষ্টভাবে বুঝিয়ে দিল, হিন্দু ভোট বিজেপির কেনা সম্পত্তি নয়। সেইসঙ্গে বিজেপি নেতৃত্ব এও বুঝে নিলেন যে রামমন্দির নির্মাণের হাওয়া যখন ক্রমে তুঙ্গে উঠছে, ঠিক সেই সময় মূলত হিন্দু অধ্যুষিত তিন রাজ্যে বিজেপির এ ব্যর্থতা প্রমাণ করে, রামের নাম করে ভোট কেনার দিন শেষ। ঠিক যেভাবে এর আগে প্রমাণিত হয়েছিল গরুর লেজ ধরে তাদের নির্বাচনী বৈতরণী পেরোনোর প্রচেষ্টা। গত বছর তিনেক যাবৎ হিন্দি বলয়ের রাজ্যগুলোয় গোরক্ষার নামে যে ভয়ঙ্কর হিংস্র অভিযান চালিয়ে এসেছে গেরুয়া বাহিনী তা আদৌ দাগ কাটতে পারেনি ভোটার মানসে, যা ইতিপূর্বেই প্রমাণিত। যে তিন রাজ্যে বিজেপির এই শোচনীয় ফল সেই ছত্তিশগড়, রাজস্থান, মধ্যপ্রদেশে মুসলিম ভোটারের হার ২ থেকে ৬ শতাংশ। এভাবে পদ্মের পাপড়ি একটা একটা করে খসতে খসতে মোদি-অমিত কোম্পানির হাতে এখন শুধু কণ্টকাকীর্ণ ডাঁটাটাই সম্বল হতে চলেছে। সামনের লোকসভা নির্বাচনে সম্পূর্ণ মুছে না যায় পদ্মফুলের অস্তিত্ব। আসলে তিন রাজ্যের এই সেমিফাইনালের লড়াই ভারতবর্ষের সব রাজনৈতিক দলকেই চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিল যে, মন্দির মূর্তি-গরু ইত্যাদি নয়, আমজনতার আসল মাথাব্যথা সেই বুনিয়াদি রুটি-কাপড়া-মকান। এবারের ভোটফল প্রমাণ করল, এ সহজ সত্যিটা নরেন্দ্র মোদি-অমিত শাহরা যেমন বুঝতে পারেননি, অথবা বুঝেও বুঝতে চাননি, ঠিক যার বিপরীতে রাহুল গান্ধী তথা কংগ্রেস নেতৃত্বে অনেক আগে থেকেই বুঝেছিলেন, এই যে আসল সারাৎসার, সেই কথাটা। তাই আজ থেকে বছর চারেক আগে সেই যে উত্তর প্রদেশের নয়ডায় কৃষক বিক্ষোভের সঙ্গে নিজেকে ওতপ্রোতভাবে জড়ানো শুরু করলেন রাহুল। সেই থেকে হিন্দি বলয়ের একটার পর একটা রাজ্যে শোচনীয় দুর্দশাগ্রস্ত কৃষকের পাশে থেকে আন্দোলন করে এসেছে কংগ্রেস। দেশজুড়ে কৃষিতে ভয়ঙ্কর মন্দার পরিপ্রেক্ষিতে কৃষিঋণ মওকুফের আওয়াজ যখন প্রবল থেকে প্রবলতর হচ্ছে, তখন তা থেকে সম্পূর্ণ মুখ ঘুরিয়ে থেকে প্রধানমন্ত্রী মোদি ব্যস্ত ছিলেন ১৩৬ ফুট লম্বা সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তি বানাতে। শুধু কৃষকের কান্না নয়, খেতমজুর, শ্রমিক ও যুবদের কর্মসংস্থানের ক্ষেত্রে যেভাবে চরম সংকট ঘনিয়ে আসছে, তার কথা কর্ণকুহরে প্রবেশ করেনি মোদি-শাহদের। তারা তখন ব্যস্ত রামমন্দির নির্মাণের কর্মসূচিতে। তারা তখন ব্যস্ত দেশজুড়ে হিন্দুত্বের ধর্মীয় ধ্বজা ওড়াতে।

এবারের নির্বাচনী প্রচারেও হিন্দি বলয়ের ওই তিন রাজ্যে মোদি ও অমিত শাহ ঢুঁড়ে ফেললেও কোথাও তাদের বক্তব্যের মধ্যে মানুষের দৈনন্দিন সমস্যা সমাধানের কোনো প্রতিশ্রুতি ছিল না। অন্যদিকে রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেস সর্বত্র একটা কথাই জোর দিয়ে বলে বেরিয়েছে, ভোটে তারা জিতলে গরিব কৃষকের সব বকেয়া ঋণ মওকুফ করে দেওয়া হবে। তাদের সেই প্রাক-নির্বাচনী প্রতিশ্রুতি যে নেহাতই ছেঁদো কথা ছিল না, তা প্রমাণিত হলো সম্প্রতি ভোটের ফল বেরোনোর পর রাহুল গান্ধী তার সাংবাদিক বৈঠকে ঘোষণা করে দেন, তিন রাজ্যে কংগ্রেস মন্ত্রিসভা শপথ নেওয়ার পর সরকারের প্রথম কাজই হবে সব কৃষিঋণ মওকুফ করা।

বস্তুত গত চার-পাঁচ বছর যাবৎ কৃষিঋণ মওকুফের দেশজোড়া আওয়াজকে মোদিজির ফুৎকারে উড়িয়ে দেওয়ার পাশাপাশি তিন রাজ্যে ক্ষমতায় আসার পরই নতুন কংগ্রেস সরকার যদি কৃষিঋণ মওফুফ করার কথা ঘোষণা করে, তবে তার ফলে এক লহমায় দেশজুড়ে কংগ্রেসের অনুকূলে যে প্রবল ভাবাবেগ তৈরি হবে, তাতেই উড়ে চলে যাবে আগামী লোকসভা ভোটে মোদি-অমিত ব্রিগেডের বিজয়রথ।

কৃষক অংশের মানুষ ছাড়াও সমাজের অন্যান্য অংশের কাছেও নরেন্দ্র মোদির ভাবমূর্তি এ সময় যথেষ্ট ম্লান হয়েছে। তার কারণ হলো, ২০১৪ সালে যে মোদিকে তারা বিপুল ভোটে জিতিয়ে ক্ষমতায় বসিয়েছিলেন, তাকে তারা ভেবেছিলেন একজন উন্নয়নের অগ্রদূত হিসেবে। কিন্তু কার্যক্ষেত্রে পরে তারা দেখলেন উনি আসলে উন্নয়নের মোদি নন, উনি প্রকৃতপক্ষে রামের মোদি। কিন্তু মোদি অ্যান্ড কোম্পানি বুঝতেই পারেনি রামের নামে সুড়সুড়ি দিয়ে এখন দেশজুড়ে হিন্দুধর্মাবলম্বী মানুষের মধ্যে তেমন কোনো অনুরণন সৃষ্টি করা যায় না। তাই বিজেপি ও সংঘ পরিবারের একটানা সাম্প্রদায়িক স্লোগানে সাড়া দেয়নি মানুষ। শুধু তাই নয়, ধর্ম নিয়ে বিজেপির অর্থহীন মাতামাতিকে মানুষ যে রীতিমতো অপছন্দ করছে, সাম্প্রতিকালের ভোটফল তারও প্রমাণ।

মাত্র পাঁচ বছর আগের অবর্ণনীয় ক্যারিশমার মধ্য দিয়ে যিনি ভারতীয় রাজনীতিতে প্রবল প্রতাপান্বিত হয়ে উঠেছিলেন, তার সেই প্রভাব যে ক্রমে তলানির দিকে তার প্রমাণ এবারের নির্বাচনী প্রচারে মোদির সাফল্যের বিশ্লেষণে। এবার নির্বাচনী প্রচারে মধ্যপ্রদেশে মোট ১০টি কেন্দ্রে সভা করেছেন নরেন্দ্র মোদি। তার মধ্যে বিজেপি জিতেছে পাঁচটিতে, সাফল্য ৫০ শতাংশ। রাজস্থানে তিনি যে ১২টি সভা করেছেন, তাতে জিতেছেন মাত্র পাঁচটিতে, সাফল্য ৪১ শতাংশ। আর ছত্তিশগড়ে চারটি কেন্দ্রে সভা করেছেন, জেতেননি তার একটিতেও, সাফল্য শূন্য।

সবশেষে এই ভোটের ফলে আরও যে জিনিসটা প্রমাণিত হলো, তা হলো মোদি-অমিত জুটির অশ্বমেধের ঘোড়া খোঁড়া হয়ে যাওয়া। তিন রাজ্যেই এবার মোদি-অমিত শাহ অসংখ্য সভা করেছেন। তিন রাজ্যেই ভোট প্রচারের অভিমুখ ছিল সেই মোদিই। কিন্তু তিন রাজ্যে বিজেপি পরিচালিত রাজ্য সরকারগুলোর ব্যর্থতা ও অপদার্থতা মানুষকে কতটা ক্ষুব্ধ করে তুলেছিল, সেদিকে দৃষ্টিপাত করতে ভুলে গেছিলেন মোদিজি। এ বছর অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে এজন্য বিজেপিকে খেসারত দিতে হবে। ভারতেও অসাম্প্রদায়িক শক্তির জয়ে তা ভূমিকা রাখবে বলে আশা করা যায়।

লেখক : ভারতীয় প্রবীণ সাংবাদিক।

 

সর্বশেষ খবর