শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

শাওয়ালের ছয় রোজার ফজিলত

মুফতি হেলাল উদ্দীন হাবিবী

শাওয়ালের ছয় রোজার ফজিলত

পবিত্র মাহে রমজানের সিঁড়ি বেয়ে প্রতি বছর আমাদের মাঝে আগমন করে মহিমান্বিত মাস শাওয়াল। এ মাসের প্রথম দিন হলো মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবের দিন ‘ঈদুল ফিতর’। সংগত কারণেই মুসলমানদের কাছে এ মাসের গুরুত্ব অপরিসীম। শাওয়াল মাসের অন্যতম গুরুত্বপূর্ণ আমল হলো ছয়টি রোজা রাখা। রসুলুল্লাহ (সা.) নিজে এ ছয়টি রোজা রাখতেন এবং সাহাবায়ে কেরামদেরও রাখার জন্য উৎসাহিত করতেন।

হজরত আবু আইয়ুব আনসারী (রা.) থেকে বর্ণিত, রসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, যে ব্যক্তি রমজানের রোজা রাখল অতঃপর শাওয়াল মাসে ছয়টি রোজা রাখল, সে যেন সারা বছরই রোজা রাখল। (মুসলিম)

হজরত সাওবান (রা.) থেকে বর্ণিত, রসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, যে ব্যক্তি ঈদুল ফিতরের পর (শাওয়াল মাসে) ছয়টি রোজা রাখবে, সে সারা বছর রোজা রাখার সওয়াব লাভ করবে। (ইবনে মাজাহ)

প্রিয় পাঠক! মহান আল্লাহতায়ালা পবিত্র কোরআনের সুরা আনআমের ১৬০ নম্বর আয়াতে ইরশাদ করেন, ‘যে ব্যক্তি একটি নেক কাজ করবে, সে ১০ গুণ বেশি সওয়াব লাভ করবে।’ সে হিসাব অনুযায়ী রমজানের ৩০ রোজার বিনিময়ে তিনশত রোজার সওয়াব হবে। আর শাওয়ালের ছয় রোজার বিনিময়ে আরও ৬০ রোজার সওয়াব হবে। সুতরাং রমজানের ৩০ এবং শাওয়ালের ছয় রোজা, মোট এই ৩৬ রোজার বিনিময়ে তিনশত ষাট দিন অর্থাৎ পূর্ণ এক বছর রোজা পালনের সওয়াব লাভ হবে। কেননা হিজরি সালের হিসাব অনুযায়ী তিনশত ষাট দিনে বছর পূর্ণ হয়।

হজরত উবাইদুল্লাহ (রা.) বলেন, আমি এক দিন রসুলুল্লাহ (সা.)-কে জিজ্ঞাসা করলাম, হে আল্লাহর রসুল! আমি কি সারা বছর রোজা রাখতে পারব? তিনি বললেন, তোমার ওপর তোমার পরিবারের হক রয়েছে। কাজেই তুমি সারা বছর রোজা না রেখে রমজান মাসের রোজা রাখো এবং শাওয়ালের ছয়টি রোজা রাখ। তাহলেই তুমি সারা বছর রোজা রাখার সওয়াব লাভ করবে। (তিরমিজি)

সম্মানিত পাঠক! শাওয়াল মাসের ছয় রোজা পালনের মধ্যে আরও বিশেষ দুটি ফায়দা রয়েছে। যথা :

১. মাহে রমজানের রোজা পালনের ক্ষেত্রে কোনো প্রকার কমতি হয়ে থাকলে, এ ছয়টি রোজার মাধ্যমে তার ক্ষতিপূরণ আদায় হয়ে যায়। ২. মহান রব্বুল আলামিন আমাদের মাহে রমজানের রোজা, তারাবি, সাহরি ও ইফতারিসহ বিভিন্ন নেক আমল করার তৌফিক দান করেছেন, শাওয়াল মাসের ছয়  রোজা পালনের মাধ্যমে এর শুকরিয়া আদায় করা হয়।

তবে যাদের কোনো ওজরের কারণে রমজানের রোজা কাজা হয়েছে, শাওয়ালের রোজার সওয়াব পেতে তাদের আগে রমজানের কাজা রোজা রাখতে হবে, এরপর শাওয়ালের ছয় রোজা রাখবে।

♦ লেখক : খতিব, মাসজিদুল কোরআন জামে মসজিদ কাজলা (ভাঙ্গাপ্রেস), যাত্রাবাড়ী, ঢাকা

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর