সোমবার, ২৪ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা

নবম-দশম শ্রেণির পড়াশোনা

সাধারণ বিজ্ঞান

নবম-দশম শ্রেণির পড়াশোনা

অধ্যায় : 'জীবনের জন্য পানি'
# উদ্দীপকটি লক্ষ্য কর এবং নিচের প্রশ্নগুলোর উত্তর দাও।

প্রশ্ন :
ক. PH  কী?
খ. H ও O কীভাবে পানি গঠন করে?
গ. পানির উৎস ও তড়িৎ পরিবাহিতা কেমন? ব্যাখ্যা কর।
ঘ. পানি উভধর্মী পদার্থ বিশ্লেষণ কর।
উত্তর :
ক. কোনো একটি জলীয় দ্রবণে হাইড্রোজেন আয়নের ঘনমাত্রার নেগেটিভ লগারিদম কে PH বলে। জলীয়দ্রবণ নিরপেক্ষ হলে PH হয় ৭, এসিডিক হলে ৭ এর কম, আর ক্ষারীয় হলে ৭-এর বেশি।
খ. পানিতে মূলত থাকে অক্সিজেন ও হাইড্রোজেন। পানি দুটি হাইড্রোজেন পরমাণু ও একটি অক্সিজেন পরমাণু দিয়ে গঠিত। তাই আমরা পানির সংকেত H2O লিখি।

গ. পানির প্রধান উৎস হলো সমুদ্র। পৃথিবীতে যত পানি আছে তার ৯০ ভাগেরই উৎস সমুদ্র। পানির আরেকটি উৎস হিমবাহ ও তুষার স্রোত যেখানে পানি মূলত বরফ আকারে থাকে।
ব্যবহার উপযোগী পানির উৎস হলো- নদ-নদী, খাল-বিল, হ্রদ, পুকুর ও ভূগর্ভস্থ পানি।
পানির তড়িৎ পরিবাহিতা :
বিশুদ্ধ পানি তড়িৎ অপরিবাহী, পানিতে তড়িৎ বিশ্লেষ্য পদার্থ (যেমন- লবণ, এসিড) দ্রবীভূত থাকলে তড়িৎ বিশ্লেষ্য পদার্থগুলো ইলেকট্রন প্রবাহে অর্থাৎ তড়িৎ প্রবাহে ভূমিকা রাখে।
ঘ. পানি উভধর্মী পদার্থ অর্থাৎ কখনো এসিড কখনো ক্ষার হিসেবে কাজ করে। এসিডের উপস্থিতিতে পানি ক্ষার হিসেবে কাজ করে। ক্ষারের উপস্থিতিতে পানি এসিড হিসেবে কাজ করে।
HCl+H2O ® H3O++Cl-
এডিভ ক্ষার
NH3+H2O ®NH4++OH-
তবে বিশুদ্ধ পানি পুরোপুরি নিরপেক্ষ অর্থাৎ PH হলো ৭
উপরিউক্ত আলোচনা থেকে এ কথা স্পষ্ট যে পানি এসিড ও ক্ষার অর্থাৎ উভধর্মী পদার্থ হিসেবে কাজ করে।
গ. পানির প্রধান উৎস হলো সমুদ্র। পৃথিবীতে যত পানি আছে তার ৯০ ভাগেরই উৎস সমুদ্ধ। পানির আরেকটি উৎস হিমবাহ ও তুষার স্রোত যেখানে পানি মূলত বরফ আকারে থাকে। ব্যবহার উপযোগী পানির উৎস হলো- নদ-নদী, খাল-বিল, হ্রদ, পুকুর ও ভূগর্ভস্থ পানি।
পানির তড়িৎ পরিবাহিতা :
বিশুদ্ধ পানি তড়িৎ অপরিবাহী, পানিতে তড়িৎ বিশ্লেষ্য পদার্থ (যেমন-লবণ, এসিড) দ্রবীভূত থাকলে তড়িৎ বিশ্লেষ্য পদার্থগুলো ইলেকট্রন প্রবাহে অর্থাৎ তড়িৎ প্রবাহে ভূমিকা রাখে।
ঘ. পানি ঊভধর্মী পদার্থ অর্থাৎ কখনো এসিড কখনো ক্ষার হিসাবে কাজ করে। এসিডের উপস্থিতিতে পানি ক্ষার হিসেবে কাজ করে। ক্ষারের উপস্থিতিতে পানি এসিড হিসেবে কাজ করে।
HCl+H2O ® H3O++Cl-
এডিভ ক্ষার
NH3+H2O ® NH44+ OH-
তবে বিশুদ্ধ পানি পুরোপুরি নিরপেক্ষ অর্থাৎ PH হলো ৭
উপরোক্ত আলোচনা থেকে এ কথা স্পষ্ট যে, পানি এসিড ও ক্ষার অর্থাৎ উভধর্মী পদার্থ হিসেবে কাজ করে।

সর্বশেষ খবর