শিরোনাম
বুধবার, ১ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

৪ মাস বন্ধ থাকার পর শুক্রবার থেকে সচল হচ্ছে ইবি

৪ মাস বন্ধ থাকার পর শুক্রবার থেকে সচল হচ্ছে ইবি

বাসচাপায় এক ছাত্র নিহতের ঘটনা ও পুলিশ-শিবির সংঘর্ষকে কেন্দ্র করে দীর্ঘ চার মাস বন্ধ থাকার পর অবশেষে শুক্রবার  থেকে সচল হচ্ছে ইসলামী বিশ্ববিদ্যালয়। আজ বিকাল পাঁচটায় অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এমন সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে সভা সূত্রে নিশ্চিত হওয়া গেছে। শুক্রবার সকাল সাড়ে ৯ টায় বিশ্ববিদ্যালয়ে আবাসিক হলগুলো এবং শনিবার থেকে একাডেমিক কার্যক্রম সচল হচ্ছে। এছাড়া ক্যাম্পাসে সকল প্রকার রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ করা হয়েছে। তবে শর্ত সাপেক্ষে  শিক্ষার্থীদের হলে প্রবেশ করানো হবে বলে হল প্রভোস্ট কাউন্সিল সভা সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, আজ বিকাল পাঁচটায় ভিসি প্রফেসর ড. আবদুল হাকিম সরকারের সভাপতিত্বে তার বাসভবনে ২২৭ তম সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়। সভায় আগামী শুক্রবার সকাল সাড়ে ৯ টায় বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খুলে দেওয়া হবে ও শনিবার থেকে ক্লাস-পরীক্ষা চালু হবে এমন সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের একজন সিন্ডিকেট সদস্য জানিয়েছেন।  শনিবার থেকে ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম শুর’ হবে। এছাড়া ক্যাম্পাসে মিছিল, মিটিংসহ সব রাজনৈতিক কর্মকাণ্ডের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ আদেশ বলবত্ থাকবে।

এদিকে, শুক্রবার আবাসিক হলসমূহ খোলা হলেও ১০ টি শর্ত সাপেক্ষে শিক্ষার্থীদের হলে প্রবেশ করানো হবে। বুধবার অনুষ্ঠিত হল প্রভোস্ট কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। আইডি কার্ড প্রদর্শন, লাগেজ সার্চ, বহিরাগত প্রবেশ নিষিদ্ধ, কোনো অতিথিকে হল গেটে প্রবেশাধিকার না দেয়াসহ সব কয়টি শর্ত পূরণ করে শিক্ষার্থীদের হলে প্রবেশ করতে দেওয়া হবে বলে লিখিত শর্তে উল্লেখ রয়েছে।

এ ব্যাপারে ভিসি প্রফেসর ড. আবদুল হাকিম সরকার বলেন, ‘বিশ্ববিদ্যালয় ও শিক্ষার্থীদের কল্যাণার্থে এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।’

উল্লেখ্য, গত বছরের ৩০ নভেম্বর বাসচাপায় বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র নিহতের ঘটনাকে কেন্দ্র করে টানা চার মাস ধরে বিশ্ববিদ্যালয়টি বন্ধ রয়েছে।

বিডি-প্রতিদিন/ ১ এপ্রিল ২০১৫/শরীফ

সর্বশেষ খবর