Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : রবিবার, ১২ জুন, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১১ জুন, ২০১৬ ২৩:২৬
বৃত্তির খবর

বিশ্বব্যাংকের মাসিক উপবৃত্তি

ড্যাফোডিল পলিটেকনিক ইনস্টিটিউট ডিপিআই’র শিক্ষার্থীদের জন্য বিশ্বব্যাংকের মাসিক ৮০০ টাকা উপবৃত্তি চালু হয়েছে। চলতি শিক্ষাবর্ষ থেকে এই সুবিধা পাচ্ছে শিক্ষার্থীরা। এর ফলে এখন থেকে প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা মাসিক ৮০০ টাকা হারে প্রতি সেমিস্টারে মোট ৪,৮০০ টাকা বৃত্তি পাবে। ডিপিআই গত এক যুগ ধরে কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইন সিভিল, কম্পিউটার, ইলেকট্রিক্যাল, টেলিকমিউনিকেশন ও ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্স পরিচালনা করছে । বৃত্তি ছাড়াও প্রতিটি শিক্ষার্থীর জন্য রয়েছে একটি করে ল্যাপটপ।

উচ্চ মাধ্যমিকে পড়াশোনা

রাজধানীর প্রতিষ্ঠিত একটি কলেজে উচ্চ মাধ্যমিক শ্রেণিতে পড়াশোনার জন্য বার্ষিক টিউশন ফি প্রকৃতপক্ষে প্রায় লাখ টাকার বেশি। তবে এসএসসিতে কোনো শিক্ষার্থীর যদি জিপিএ-৫ থাকে তাহলে তার টিউশন ফি পড়বে বার্ষিক মাত্র ৪৮ হাজার টাকা! আর বাকি অর্থ মিলবে বৃত্তিবাবদ! আবার কোনো শিক্ষার্থী যদি এসএসসিতে জিপিএ ৪.০০ থেকে ৪.৯৯ পায় তাহলে তার বৃত্তির পরিমাণ দাঁড়াবে বার্ষিক ১ লাখ ২০ হাজার টাকা অর্থাৎ তার বার্ষিক টিউশন ফি মাত্র ৬০ হাজার টাকা! একইভাবে কারও যদি জিপিএ মাত্র ৩.০০ থেকে ৩.৯৯ হয় তাহলে তার  টিউশন ফি দাঁড়াবে বছরে মাত্র ৭২ হাজার টাকা অর্থাৎ সে বৃত্তিবাবদ পাবে ১ লাখ ৮ হাজার টাকা। বৃত্তিপ্রাপ্ত প্রতিটি শিক্ষার্থীই তাদের টিউশন ফি ১২টি কিস্তিতে পরিশোধ করতে পারবে। উচ্চ মাধ্যমিকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য বিশেষ এই বৃত্তি দিচ্ছে রাজধানীস্থ ‘কুইন মেরী কলেজ’। আরও জানতে ০১৭৫০০০০৯৪৬-৭। ভিজিট www.queenmarycollege.edu.bd

উচ্চ মাধ্যমিক প্রতিটি শিক্ষার্থীর শিক্ষাজীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও মূল্যবান সময় কারণ এর সঠিক ব্যবহারের উপরই তাদের উচ্চশিক্ষার স্বপ্নপূরণ সম্ভব হয়। তাই উচিত হবে সঠিক প্রতিষ্ঠান বাছাই যেখানে রয়েছে বৃত্তির সুযোগ।

এই পাতার আরো খবর
up-arrow