Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : সোমবার, ২০ জুন, ২০১৬ ০০:০০ টা আপডেট : ২০ জুন, ২০১৬ ০০:২১
বৃত্তির খবর
উচ্চ মাধ্যমিকে পড়াশোনা
শিক্ষা ডেস্ক
 উচ্চ মাধ্যমিকে পড়াশোনা

বরাবরের মতো চলতি বছরও অনেক মেধাবী অথচ দরিদ্র বা অস্বচ্ছল পরিবারের ছেলেমেয়ে সর্বোচ্চ জিপিএ নিয়ে এসএসসি উত্তীর্ণ হয়ে উচ্চ মাধ্যমিকে ভর্তির অপেক্ষায় রয়েছে। ইচ্ছা থাকা সত্ত্বেও অনেকে শহরের ভালো বা নামিদামি প্রতিষ্ঠানে পড়ার সুযোগ থেকে বঞ্চিত হয়। এসব শিক্ষার্থীদের আসলে হতাশ হওয়ার কিছু নেই। এসএসসিতে প্রাপ্ত জিপিএ’র ভিত্তিতে অস্বচ্ছল শিক্ষার্থীদের বিভিন্ন পরিমাণ বৃত্তি পাওয়ার সুযোগ রয়েছে। যেমন এসএসসিতে জিপিএ ৪ থেকে ৫ থাকলে কোনো শিক্ষার্থী দেড় লাখ টাকার বৃত্তি পাবে। আবার কারও জিপিএ ৩ থেকে ৪ থাকলে তারা এক লাখ টাকা পর্যন্ত বৃত্তি পাবে। এছাড়া ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জিপিএ ২ থেকে ৩ থাকলে তাদের পঞ্চাশ হাজার টাকা পর্যন্ত বৃত্তি দেয়া হচ্ছে।  আর এসব বৃত্তি দিচ্ছে বিএসবি ফাউন্ডেশন। ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ফাউন্ডেশনটি তার পাঁচটি কলেজে ৫০০ শিক্ষার্থীকে বৃত্তিতে পড়াশোনার এ সুযোগ দিচ্ছে। তবে এসব বৃত্তি পেতে হলে শিক্ষার্থীদের একটি বিশেষ পরীক্ষায় অংশ নিতে হচ্ছে। বৃত্তির বিষয়ে বিস্তারিত ও পরীক্ষায় অংশ নিতে চাইলে কল ০১৭২০৫৫৭১৮০ [গুলশান ক্যাম্পাস]; ০১৭৬২৬৮৮১৮০ [চট্টগ্রাম ক্যাম্পাস]।

উক্ত ফাউন্ডেশনের আওতায় পরিচালিত ক্যামব্রিয়ান গুলশান সার্কেল ২, চট্টগ্রাম কলেজ ভেন্যুতে কয়েকটি ব্যাচে এ পরীক্ষা নেয়া হচ্ছে। প্রথম ব্যাচের পরীক্ষা সকাল ১০টা থেকে, দ্বিতীয় ব্যাচ ১২টা থেকে ও তৃতীয় ব্যাচ ৩টা থেকে অনুষ্ঠিত হচ্ছে। লিখিত ও মৌখিক এ বিশেষ বৃত্তি পরীক্ষা চলবে ২২ জুন পর্যন্ত। ফাউন্ডেশন পরিচালিত পাঁচটি কলেজ হচ্ছে ক্যামব্রিয়ান কলেজ [ঢাকা ও চট্টগ্রাম], কিংস কলেজ, মেট্রোপলিটন ও উইনসাম কলেজ।

এদিকে, যেসব শিক্ষার্থী অনলাইন বা এসএমএসে কলেজগুলোতে ভর্তির জন্য আবেদন করেছে তারা সরাসরি ভর্তি হতে পারবে। এছাড়া যেসব শিক্ষার্থী কোনো কলেজেই অনলাইনে বা এসএমএসে ভর্তির জন্য আবেদন করেনি তাদেরও হতাশ হওয়ার কিছু নেই। তাদেরও ভর্তির সুযোগ রয়েছে। সেইসঙ্গে যারা পছন্দের ১০টি প্রতিষ্ঠানে আবেদন করেও ভর্তির সুযোগ পায়নি তারাও তাদের পিন কোড দেখিয়ে আসন খালি থাকা সাপেক্ষে যেকোনো কলেজে ভর্তি হতে পারবে। এক্ষেত্রে তারা চাইলে বিএসবি’র কলেজগুলোকে বেছে নিতে পারে।  বাংলা ও ইংরেজি ভার্সনে বিলম্ব ফি ছাড়া ২২ জুন পর্যন্ত ভর্তি হওয়া যাবে।

ক্যামব্রিয়ানসহ বিএসবি ফাউন্ডেশনের সব কলেজে শিক্ষার্থীদের নানা রকম সুবিধা যেমন হোস্টেল, পরিবহন, সংস্কৃতি চর্চা, স্কাউট, সশস্ত্রবাহিনীতে যোগদানে ইচ্ছুক শিক্ষার্থীদের বিএনসিসি, বিদেশে উচ্চশিক্ষায় গ্রহণে ইচ্ছুকদের বাড়তি সুবিধা দেয়া হয়।




up-arrow