বুধবার, ২২ জুন, ২০১৬ ০০:০০ টা

উচ্চ মাধ্যমিক শ্রেণির পড়াশোনা

উচ্চ মাধ্যমিক শ্রেণির পড়াশোনা

সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা,

তোমাদের সবার প্রিয় বিভাগের পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা। কেমন আছ? নিশ্চয়ই ভালো। আজ ইংরেজি গ্রামারের অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় Preposition নিয়ে আলোচনা করছি। কারণ প্রশ্নপত্রে Filling the gaps-এর সঙ্গে Preposition-এর সম্পর্ক রয়েছে নিবিড়। আশা করি আজকের আলোচনা তোমাদের বিশেষভাবে উপকৃত করবে।

 

USE OF PREPOSITION

Pre শব্দের অর্থ পূর্বে এবং Position শব্দের অর্থ অবস্থান। যে Word Noun বা Pronoun-এর পূর্বে বসে সেই Noun  বা Pronoun-এর সঙ্গে বাক্যের অন্যান্য Word-এর সঙ্গে সম্পর্ক স্থাপন করে তাকে Preposition বলে। যেমন : There is a cow in the field. এখানে in  Preposition এবং তা Cow এবং field-এর মধ্যে সম্পর্ক স্থাপন করেছে।

 

গঠন ও কার্যকারিতা ভেদে Preposition-এর শ্রেণি বিন্যাস

 

1.  Simple Preposition : এ কটি Word দ্বারা MwVZ Preposition ই হলো Simple Preposition. যেমন : In, On, by, at, with ইত্যাদি।

2. Double Preposition : দুটি Simple Preposition যুক্ত হয়ে Double Preposition-এর মতো ব্যবহূত হয়। যেমন : Within (with+in), into (in+to)

3. Compound Preposition : Noun, adjective ev adverb-এর পূর্বে Simple Preposition যুক্ত হয়ে যে Preposition গঠিত হয় তাকে Compound Preposition বলে। এখানে On-এর স্থানে a এবং bু-এর স্থানে b বা be হয়। যেমন : about (on+by+out), below (by+low)

4. Phrase Preposition : দুই বা ততোধিক Preposition (বা Word) একত্রে Phrase Preposition গঠন করে। যেমন : In front of, In order to , In lieu of  ইত্যাদি।

5. Participle Preposition : Participle of verb (Present or past) কখনো  কখনো Preposition-এর মতো ব্যবহূত হয়। যেমন : ও saw the people walking past him.

6. Disguised Preposition : অনেক ক্ষেত্রে লক্ষ্য করা যায় on, at, of, Preposition-এর পরিবর্তে a বা o ব্যবহূত হয়। এরূপ a বা o কে Disguised Preposition বলে।

7. Special Preposition : Than I but মূলত Conjunction হলেও কখনো আবার Preposition রূপে ব্যবহূত হয়। তখন তাদের Special Preposition বলে। যেমন : Iam older than her.

8. Verbal Preposition : এই জাতীয় Preposition Verb-এর পূর্বে যুক্ত হয়ে নতুন Verb গঠন করে। যেমন : Overlook (Over+look), Withdraw (with+draw).

Use of some Prepositions

1. At, In : অপেক্ষাকৃত বড় স্থান বা সময়ের পূর্বে in এবং ছোট স্থান বা সময়ের পূর্বে at বসে। যেমন :

(i) Some days ago he lived at Tangail but now he lives in Dhaka

(ii) He went there at 7o’clock in the evening. সময়ের পূর্বে রহ ব্যবহার করলে তারপর the বসে কিন্তু at ব্যবহার করলে the বসে না ।

Note : Night, noon ইত্যাদির পূর্বে at বসে এবং morning, evening ইত্যাদির পূর্বে in বসে। যেমন :

(i) Don’t phone সব at night.

(ii) He walks in the evening.

month এবং year-এর পূর্বে in বসে। যেমন : i) ও was born in April in 1983.

2. On, In, at : দিন বা তারিখের পূর্বে On মাস বা সময়ের পূর্বে in এবং নির্দিষ্ট সময়ের পূর্বে at বসে। যেমন :

(i)  I shall meet you at 7o’clock on Sunday in April.

(ii) He wrote me on 10  June,  2004.

3. Beside/Besides : পাশে বুঝতে তার পূর্বে Beside এবং ইহা ছাড়া/অধিকন্তু বুঝাতে Besides ব্যবহূত হয়। যেমন:

(র) সে আমর পাশে বসেছিল- He sat beside সব.

(রর) এই জামাটি ছাড়া আমার তিনটি জামা আছে- Besides  this, I have three other Shirts.

সর্বশেষ খবর