মঙ্গলবার, ২৮ জুন, ২০১৬ ০০:০০ টা

বৃত্তির খবর

শিক্ষা ডেস্ক

বৃত্তির খবর

প্রতি বছরের মতো ২০১৬-১৭ শিক্ষাবর্ষেও শিক্ষার্থীদের বৃত্তিতে উচ্চ মাধ্যমিকে পড়ার সুযোগ দিচ্ছে বিএসবি ফাউন্ডেশন। এসএসসিতে প্রাপ্ত জিপিএ’র ভিত্তিতে শিক্ষার্থীদের বিভিন্ন পরিমাণ বৃত্তি পাওয়ার সুযোগ রয়েছে। যেমন এসএসসিতে জিপিএ ৪ থেকে ৫ থাকলে কোনো শিক্ষার্থী দেড় লাখ টাকা বৃত্তি পাচ্ছে। আবার কারও জিপিএ ৩ থেকে ৪ থাকলে তারা এক লাখ টাকার বৃত্তি পাবে। এছাড়া ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জিপিএ ২ থেকে ৩ থাকলে তাদের পঞ্চাশ হাজার টাকা পর্যন্ত বৃত্তি দেওয়া হচ্ছে।  মূলত এ বৃত্তি টিউশন ফি ওয়েভার হিসেবে দেওয়া হয়। ফাউন্ডেশনটির পাঁচটি কলেজে পাঁচশ শিক্ষার্থী এ বৃত্তি নিয়ে পড়তে পারবে।  তবে এসব বৃত্তি পেতে হলে শিক্ষার্থীদের একটি বিশেষ পরীক্ষায় অংশ নিতে হচ্ছে। আগামীকাল ২৮ জুন পর্যন্ত এ পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ রয়েছে। বৃত্তির বিষয়ে বিস্তারিত ও পরীক্ষায় অংশ নিতে চাইলে যোগাযোগ ০১৭২০৫৫৭১৮০ [গুলশান ক্যাম্পাস], ০১৭৬২৬৮৮১৮০  [চট্টগ্রাম ক্যাম্পাস]।

বিএসবি ফাউন্ডেশনের আওতায় পরিচালিত ক্যামব্রিয়ান গুলশান সার্কেল ২, চট্টগ্রাম কলেজ ভেন্যুতে কয়েকটি ব্যাচে এ পরীক্ষা নেয়া হচ্ছে। প্রথম ব্যাচের পরীক্ষা সকাল ১০টা থেকে, দ্বিতীয় ব্যাচ ১২টা থেকে ও তৃতীয় ব্যাচ ৩টা থেকে অনুষ্ঠিত হচ্ছে। গত ১৪ জুন থেকে বৃত্তি পরীক্ষা শুরু হয়েছে।

বিএসবি ফাউন্ডেশন পরিচালিত পাঁচটি কলেজ হচ্ছে ক্যামব্রিয়ান কলেজ [ঢাকা ও চট্টগ্রাম], কিংস কলেজ, মেট্রোপলিটন ও উইনসাম কলেজ।  এদিকে, যেসব শিক্ষার্থী কোনো কলেজেই অনলাইনে বা এসএমএসে ভর্তির জন্য আবেদন করেননি তাদেরও হতাশ হওয়ার কিছু নেই।

তাদেরও কলেজগুলোতে ভর্তির সুযোগ রয়েছে। সেইসঙ্গে যারা পছন্দের ১০টি প্রতিষ্ঠানে আবেদন করেও ভর্তির সুযোগ পায়নি তারাও তাদের পিন কোড দেখিয়ে আসন খালি থাকা সাপেক্ষে যেকোনো কলেজে ভর্তি হতে পারবে। এক্ষেত্রে তারা চাইলে বিএসবি’র কলেজগুলোকে বেছে নিতে পারে।  ক্যামব্রিয়ানসহ  বিএসবি ফাউন্ডেশনের সব কলেজে শিক্ষার্থীদের নানা রকম সুবিধা রয়েছে হোস্টেল, পরিবহন, সংস্কৃতি চর্চা, স্কাউট, সশস্ত্রবাহিনীতে যোগদানে ইচ্ছুক শিক্ষার্থীদের বিএনসিসি, বিদেশে উচ্চশিক্ষায় গ্রহণে ইচ্ছুকদের বাড়তি সুবিধা দেয়া হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর