শিরোনাম
শনিবার, ৬ আগস্ট, ২০১৬ ০০:০০ টা
বৃত্তিতে উচ্চশিক্ষা

দেশেই প্রযুক্তিভিত্তিক বিদেশি ডিগ্রির সুযোগ

শিক্ষা ডেস্ক

তথ্য-প্রযুক্তি বা আইটি বিষয়ে পড়াশোনার চাহিদা এখন সবচেয়ে বেশি। বিশ্ব এখন প্রযুক্তিময় তাই এ বিষয়ে ডিগ্রিধারীদের চাকরির সুযোগ সর্বত্র। এ বিষয়টি যথাযথভাবে উপলব্ধি করেছে বিধায় শিক্ষার্থীরা এখন তথ্য-প্রযুক্তি বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণের দিকে ঝুঁকছে। দেশের শিক্ষার্থীদের মাঝে উন্নত দেশে গিয়ে শিক্ষা গ্রহণের একটা প্রবণতা আছে। এক্ষেত্রে খরচ যেমন বেশি তেমনি সবার পক্ষে বিদেশে গিয়ে পড়াশোনা করাও সম্ভব হয়ে উঠে না। এ বাস্তবতা থেকে প্রতিষ্ঠিত হয়েছে ঢাকাস্থ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল একাডেমি ডিআইএ। প্রতিষ্ঠানটিতে যুক্তরাজ্যের গ্রীনিচ বিশ্ববিদ্যালয়ের বিএসসি অনার্স ইন বিজনেস ইনফরমেশন টেকনোলজি করার সুযোগ রয়েছে। ব্রিটিশ শিক্ষা ব্যবস্থার আদলে ব্রিটিশ কাউন্সিলের তত্ত্বাবধানে প্রোগ্রামটি পরিচালিত হচ্ছে। এককথায় বলা যায়, অল্প খরচে দেশেই বিদেশি বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি অর্জনের সুযোগ। আরও জানতে ফোন ৯১৩৮১৩৯, ০১৭১৩৪৯৩১৬৩। ভিজিট করতে পারেন www.daffodil.ac মার্চ, জুন, সেপ্টেম্বর ও ডিসেম্বর এই ৪টি সেশনে প্রোগ্রামটি করা যায়। চাকরিজীবীদের জন্যও রয়েছে সান্ধ্যকালীন শিফট।

যোগ্যতা : যে কোনো গ্রুপে এইচএসসি/এ লেভেল অথবা সমমান উত্তীর্ণরা প্রোগ্রামটি করার যোগ্যতা রাখে। এছাড়া ৪ বছর মেয়াদি কম্পিউটার ডিপ্লোমাধারীরাও দুই বছরে প্রোগ্রামটি শেষ করতে পারবে। খরচও অনেক কম। যুক্তরাজ্যে যেখানে প্রোগ্রামটি করতে খরচ পড়বে ৮০-৯০ লাখ টাকা সেখানে দেশে মাত্র ৮ লাখ টাকায় এটি করা যায়। খরচ মাসিক কিস্তিতেও পরিশোধ করা যায়। সেইসঙ্গে রয়েছে ক্রেডিট ট্রান্সফারের সুযোগ। ইতিমধ্যে ডিআইএ থেকে ২০০’র অধিক শিক্ষার্থী এ সুযোগ নিয়ে উন্নত দেশে চলে গেছে।

বৃত্তির সুবিধা :  মেধাবী ও অসচ্ছলদের জন্য রয়েছে ১০-১০০ শতাংশ পর্যন্ত ড্যাফোডিল ফাউন্ডেশন প্রদত্ত বৃত্তির সুবিধা। এছাড়া মুক্তিযোদ্ধা, স্কুল শিক্ষকের সন্তান ও মেয়েদের জন্য রয়েছে বিশেষ বৃত্তি।

সর্বশেষ খবর