বুধবার, ১৭ আগস্ট, ২০১৬ ০০:০০ টা
বিদেশে উ চ্চ শি ক্ষা

যুক্তরাজ্যে বৃত্তিতে পড়াশোনার সুযোগ

শরীফ খান

যুক্তরাজ্যে বৃত্তিতে পড়াশোনার সুযোগ

যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট ফর বিজনেস, ইনোভেশন অ্যান্ড স্কিলসের করা ট্র্যাকিং ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট আউটকামস সার্ভের তথ্যানুসারে বিদেশি শিক্ষার্থীদের কাছে উচ্চশিক্ষার জনপ্রিয় গন্তব্য হিসেবে বিশ্বে যুক্তরাষ্ট্রের পরপরই দ্বিতীয় স্থানে রয়েছে যুক্তরাজ্য। চাকরি লাভের ক্ষেত্রে ব্রিটিশ ডিগ্রিধারীদের বাড়তি সুবিধা এবং বেশি বেতনে চাকরি প্রাপ্তিই এর পেছনের রহস্য।

যুক্তরাজ্যের শীর্ষসারির একটি পাবলিক বিশ্ববিদ্যালয় হচ্ছে ‘ইউনিভার্সিটি অব বেডফোর্ডশায়ার’। নামকরা এ বিশ্ববিদ্যালয়টি ১৮৮২ সালে ‘টিচার্স ট্রেনিং কলেজ’ হিসেবে প্রতিষ্ঠিত হলেও পরবর্তীতে ১৯৯৩ সালে এটি বিশ্ববিদ্যালয়ের মর্যাদা পেয়ে ‘ইউনিভার্সিটি অব লুটন’ নাম ধারণ করে।  পরে ২০০৬ সালে এটি চূড়ান্তভাবে ‘ইউনিভার্সিটি অব বেডফোর্ডশায়ার’ হিসেবে নতুন নাম গ্রহণ করে। প্রতিষ্ঠানটিতে বর্তমানে ২৪ হাজার শিক্ষার্থী রয়েছে। ২০১৬ ন্যাশনাল স্টুডেন্ট সার্ভের [এনএসএস] ১০ আগস্ট প্রকাশিত জরিপ অনুযায়ী, ব্রিটিশ ইউনিভার্সিটিগুলোর মধ্যে ছাত্র সন্তুষ্টির দিক দিয়ে ৮৪ পয়েন্ট নিয়ে এডিনবার্গ নেপিয়ার ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ওয়েস্ট লন্ডন, ইউনিভার্সিটি কলেজ লন্ডনসহ কয়েকটি ইউনিভার্সিটির সঙ্গে যৌথভাবে ১০২তম স্থানে রয়েছে ইউনিভার্সিটি অব বেডফোর্ডশায়ার। সেইসঙ্গে জরিপে বিশ্ববিদ্যালয়টির স্কুল অব আর্ট অ্যান্ড ডিজাইন ৭০ ধাপ এগিয়ে শীর্ষ ১৫ তে উঠে এসেছে। এছাড়া শিক্ষার গুণগত মান বৃদ্ধি, শিক্ষার্থীদের মাঝে নেতৃত্বের গুণাবলির বিকাশ এবং চাকরিপ্রাপ্তির দিক দিয়ে এগিয়ে থাকার জন্য বিশ্ববিদ্যালয়টি ২০১৩ সালে ‘কুইন্স ইউনিভার্সিটি প্রাইজ’, ২০১১ সালে ‘দ্য কুইন্স অ্যাওয়ার্ড ফর এন্টারপ্রাইজ, ইন্টারন্যাশনাল ট্রেড’ লাভ করে।

বিশ্ববিদ্যালয়টিতে ২০১৬ সেপ্টেম্বর সেশনের জন্য [২০১৬ ইনটেক] বাংলাদেশি শিক্ষার্থীদের ভর্তির সুযোগ রয়েছে। প্রতিষ্ঠানটিতে কলা, বিজ্ঞান ও ব্যবসা শিক্ষায় ফাউন্ডেশন, অনার্স, মাস্টার্স এবং এমবিএ প্রোগ্রামে ৩০০’র বেশি বিষয়ে শিক্ষার্থী ভর্তি চলছে। এক্ষেত্রে স্থানীয় শিক্ষার্থীদের দরকারি পরামর্শ দিচ্ছে ঢাকার গুলশান ২’এ অবস্থিত ‘বিএসবি গ্লোবাল নেটওয়ার্ক’। ২৩ আগস্ট পুলিশ কনভেনশন হল, মিরপুরে এবং ২৪ ও ২৫ আগস্ট বিএসবির অফিসে প্রয়োজনীয় যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থীদের স্পট এডমিশনের সুযোগ রয়েছে। সেইসঙ্গে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়টির ইন্টারন্যাশনাল মার্কেটিংয়ের প্রধান নাসির আহমেদের সঙ্গে সরাসরি সাক্ষাৎ করে ভর্তি ও বৃত্তির বিষয়ে কোনো জিজ্ঞাসা থাকলে জানতে পারবে। সেজন্য তাদের আইইএলটিএস ও সব শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেটসহ সংশ্লিষ্ট তারিখে পুলিশ কনভেনশন হলে সকাল ১০টা থেকে ২টার মধ্যে এবং বিএসবিতে ২টা থেকে ৫টার মধ্যে উপস্থিত থাকতে হবে।

ভর্তির যোগ্যতা : ব্যাচেলর [অনার্স] প্রোগ্রামে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের উচ্চ মাধ্যমিকে জিপিএ-৫ এর মধ্যে জিপিএ ৪ বা ৮০ শতাংশ নম্বর থাকতে হবে, ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ‘এ’ লেবেল পরীক্ষায় কমপক্ষে ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে; আইইএলটিস স্কোর ন্যূনতম ৬.০০ তবে কোনো ব্যান্ডে ৫.৫ এর নিচে হলে চলবে না। ফাউন্ডেশন প্রোগ্রামের জন্য উচ্চ মাধ্যমিকে জিপিএ-৫ এর মধ্যে ন্যূনতম ৩ বা কমপক্ষে ৬০ শতাংশ মার্কস পেতে হবে, আইইএলটিএস ব্যান্ড স্কোর ন্যূনতম ৫.৫ তবে কোনো ব্যান্ডে ৫.৫ এর নিচে হলে চলবে না। এর চেয়ে কম স্কোরের শিক্ষার্থীদের ব্রিটেনে যাওয়ার পর নিজ খরচে ইংলিশ ল্যাংগুয়েজ প্রোগ্রাম সম্পন্ন করতে হবে। উল্লেখ্য, আইইএলটিএস স্কোর ৬.০ সংবলিত যেসব শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে তাদের জন্য ফ্রি ঢাকা-লন্ডন এয়ার টিকিট দেবে প্রতিষ্ঠানটি। এছাড়া ২৩ আগস্ট পর্যন্ত সার্ভিস চার্জ ফ্রি।  বিস্তারিত জানতে ভিজিট bsbbd.com/;  ফোন করতে পারেন ০১৭২০৫৫৭১১৮/১৯, ০১৭২০৫৫৭১০৭। উল্লেখ্য, বিএসবি হচ্ছে ইউনিভার্সিটি অব বেডফোর্ডশায়ারের স্থানীয় প্রতিনিধি যার হাইয়ার এডুকেশন কনসালটেন্সিতে রয়েছে দীর্ঘ ২৩ বছরের অভিজ্ঞতা

স্পন্সর : ব্রিটেনসহ বিশ্বের সব উন্নত দেশে উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে স্পন্সরশিপের বিষয়টি শিক্ষার্থী ও অভিভাবকদের বেশি চিন্তায় ফেলে দেয়। বেডফোর্ডশায়ারে পড়ার ক্ষেত্রে শিক্ষার্থী নিজেও স্পন্সর হতে পারবে। এজন্য সংশ্লিষ্ট শিক্ষার্থীকে ভিসা আবেদনের কমপক্ষে এক মাস পূর্ব থেকে বা এক মাসের জন্য তার নিজের একাউন্টে এক বছরের টিউশন ফি ও জীবনযাপনের সমপরিমাণ অর্থ সঞ্চয় রাখতে হবে। 

পড়াশোনার খরচ : ইউনিভার্সিটি অব বেডফোর্ডশায়ারে বিষয়ভেদে গড়পড়তা বার্ষিক টিউশন ফি পড়বে ৮ হাজার থেকে ১১ হাজার পাউন্ডের মতো। সেইসঙ্গে বছরে জীবনযাপনের ব্যয় বাবদ আরও লাগবে প্রায় ৭ হাজার থেকে ৮ হাজার পাউন্ড। অর্থাৎ বছরে সর্বসাকুল্যে খরচ দাঁড়াবে কমবেশি ১৬ হাজার পাউন্ডের মতো। তবে টিউশন ফি ক্যাম্পাসের অবস্থান ও বিষয়ভেদে ভিন্ন ভিন্ন হয়। আবার শিক্ষার্থীদের জীবনযাপনের ধরনের উপর নির্ভর করে তার লিভিং এক্সপেনডিচার মূলত কত পড়বে।

বৃত্তির সুযোগ : ইউনিভার্সিটি অব বেডফোর্ডশায়ার বিদেশি শিক্ষার্থীদের ‘ভাইস চ্যান্সেলর স্কলারশিপ’ দিচ্ছে। বৃত্তির পরিমাণ এক হাজার পাউন্ড।  ব্রিটেনে সাধারণত  গ্র্যাজুয়েট প্রোগ্রামে পড়াশোনার জন্যই বৃত্তি দেওয়া হয়। তবে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামেও বৃত্তি লাভের সুযোগ রয়েছে। বেডফোর্ডশায়ারেও সেই সুযোগ রয়েছে। প্রয়োজনীয় যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থীরাই এ বৃত্তি পাবে। বিশ্ববিদ্যালয়টি সম্পর্কে আরও জানতে ভিজিট www.beds.ac.uk

ভিসা প্রাপ্তি : যুক্তরাজ্যে পড়াশোনা করতে ইচ্ছুকদের টায়ার ফোর [জেনারেল] ভিসা প্রদান করা হয়। কোনো বিশ্ববিদ্যালয়ে প্রোগ্রাম শুরুর তিন মাস আগেই স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করা যায়। ভিসা ফি ৩২৮ পাউন্ড। ভিসা আবেদনের সাধারণত তিন সপ্তাহের মধ্যেই ভিসা হবে কি হবে না তা জানা যায়। বিশ্ববিদ্যালয়ে ভর্তির সব কাগজপত্র, ভিসার সঙ্গে সংশ্লিষ্ট সব কাগজপত্র এবং শিক্ষার্থী জেনুইন হলে ভিসা পাওয়ার সম্ভাবনা শতভাগ। ভিসা আবেদনের সঙ্গে সংশ্লিষ্ট কাগজপত্রে কোনো রকমের কারসাজি করা ঠিক না। তাহলে যুক্তরাজ্যে পড়াশোনার সুযোগ চিরতরে বন্ধ হয়ে যাবে।

সর্বশেষ খবর