রবিবার, ২৮ আগস্ট, ২০১৬ ০০:০০ টা
প্রথমবর্ষ ভর্তি পরীক্ষা

পাবলিক বিশ্ববিদ্যালয়ে আবেদনের সময়সীমা

শিক্ষা ডেস্ক

পাবলিক বিশ্ববিদ্যালয়ে আবেদনের সময়সীমা

ঢাবিতে আবেদনের শেষ

তারিখ ৭ সেপ্টেম্বর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি ) ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে অনলাইনে ভর্তির আবেদন প্রক্রিয়া ২২ আগস্ট থেকে শুরু হয়েছে। তা চলবে ৭ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত।  আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ ৮ সেপ্টেম্বর। ‘খ’ ও ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১১ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত। আর ক, গ এবং ঘ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ১৫ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে স্ব-স্ব পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত।

ঢাবিতে এ বছর খ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৩ সেপ্টেম্বর, চ ইউনিটের ভর্তি পরীক্ষা [সাধারণ জ্ঞান] ২৪ সেপ্টেম্বর, ব্যবসায় অনুষদের অধীন গ ইউনিটের ভর্তি পরীক্ষা ৩০ সেপ্টেম্বর, বিজ্ঞান অনুষদের অধীন ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ অক্টোবর, সামাজিক বিজ্ঞান অনুষদের অধীন ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৮ অক্টোবর এবং চ ইউনিটের ভর্তি পরীক্ষা [অঙ্কন] ১ অক্টোবর অনুষ্ঠিত হবে। এ বছর পরীক্ষার আবেদন ফি তিনশ’ পঞ্চাশ টাকা। 

আবেদনের যোগ্যতা : ‘ক’ ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসি মিলিয়ে ন্যূনতম জিপিএ-৮.০০ তবে কোনোটিতে প্রাপ্ত জিপিএ-৩.৫ এর কম হওয়া যাবে না। ‘খ’ ইউনিটের জন্য চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ-৭.০০, ‘গ’ ইউনিটের জন্য চতুর্থ বিষয়সহ প্রাপ্ত ন্যূনতম জিপিএ-৭.৫;  ‘ঘ’ ইউনিটের জন্য মানবিক শাখার শিক্ষার্থীদের জিপিএ-৭.০০; বিজ্ঞান, কৃষি বিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি ও মাদ্রাসা শিক্ষাবোর্ডের বিজ্ঞান শাখার জন্য চতুর্থ বিষয়সহ প্রাপ্ত মোট জিপিএ অন্তত ৮.০;  ব্যবসায় শিক্ষা, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ ও বিজনেস ম্যানেজমেন্ট শাখার শিক্ষার্থীদের জন্য চতুর্থ বিষয়সহ প্রাপ্ত মোট জিপিএ অন্তত ৭.৫। তবে কোনো ধরনের শিক্ষার্থীরই উচ্চ মাধ্যমিকের কোনো বিষয়ে প্রাপ্ত গ্রেড বি (গ্রেড পয়েন্ট -৩) এর নিচে থাকা যাবে না। ভর্তির যোগ্যতা সম্পর্কে আর বিস্তারিত জানতে ভর্তি নির্দেশিকা এবং বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.du.ac.bd ভিজিট করুন।

যবিপ্রবিতে আবেদন শুরু

২০ সেপ্টেম্বর

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান ও ইঞ্জিনিয়ারিং) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে ২০ সেপ্টেম্বর থেকে। তা চলবে ২২ অক্টোবর পর্যন্ত। আর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৬ ও ৭ নভেম্বর। অনলাইনে আবেদনের জন্য ভিজিট করুন www.just.edu.bd|

উল্লেখ্য, যবিপ্রবিতে এখন ১৮টি বিভাগ চালু আছে। এর সঙ্গে ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং এবং নার্সিং সায়েন্স নামে আরও দুটি নতুন বিভাগ চালু হচ্ছে।

 

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে আবেদনের শেষ তারিখ ২ অক্টোবর

মিরপুর ক্যান্টনমেন্টে অবস্থিত বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে [বিইউপি] ২০১৬-১৭ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদি অনার্স প্রথমবর্ষে ভর্তির অনলাইনে আবেদন প্রক্রিয়া ১৯ আগস্ট থেকে শুরু হয়েছে। আবেদন করা যাবে ২ অক্টোবর পর্যন্ত। আর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৪ অক্টোবর। পরীক্ষার আবেদন ফি ৩০০ টাকা।

বিইউপিতে এবার ফ্যাকাল্টি অব বিজনেস স্টাডিজ, ফ্যাকান্টি অব আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস এবং ফ্যাকাল্টি অব সিকিউরিটি অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ এই তিনটি ফ্যাকাল্টির অধীন বিভিন্ন বিভাগে শিক্ষার্থী ভর্তি নেওয়া হবে। আবেদন প্রক্রিয়া ও উক্ত ফ্যাকাল্টির অধীন কী কী বিষয় বা বিভাগ রয়েছে এ সম্পর্কে আরও বিস্তারিত জানতে ভিজিট করুন www.bup.edu.bd

বাংলাদেশ মেরিন একাডেমি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি, বাংলাদেশ’র অধীভুক্ত বাংলাদেশ মেরিন একাডেমিতে চার বছর মেয়াদি ব্যাচেলর অব মেরিটাইম সায়েন্স [বিএমএস] প্রোগ্রামে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ৫৩তম ব্যাচে অনলাইনে ভর্তির আবেদন প্রক্রিয়া ১৯ আগস্ট থেকে শুরু হয়েছে। তা চলবে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত। আর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৭ অক্টোবর। ভর্তি পরীক্ষার আবেদন ফি এগারশ’ টাকা। ভর্তির আবেদন প্রক্রিয়া, পরীক্ষা পদ্ধতি, যোগ্যতা এবং এ সংক্রান্ত আরও বিস্তারিত জানতে ভিজিট করুন www.macademy.gov.bd    

সর্বশেষ খবর