Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৭ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৪২
প্রথমবর্ষে ভর্তি

বেগম রোকেয়া বিশ্ববিদ্যায়ে আবেদন শুরু ২০ সেপ্টেম্বর

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুরে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের স্নাতক  (সম্মান) প্রথমবর্ষে  ভর্তি পরীক্ষার রেজিস্ট্রেশন প্রক্রিয়া আগামী ২০ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে। তা চলবে ২৫ অক্টোবর পর্যন্ত । আর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৩ থেকে ১৭ নভেম্বর। শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য মোবাইল ফোনের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

উল্লেখ্য, চলতি শিক্ষাবর্ষ থেকে শিক্ষার্থী ভর্তিতে ০.৫% (প্রতি ২০০ জনে ১ জন) বিলুপ্ত ছিটমহল অধিবাসী কোটা প্রবর্তন করা হয়েছে।

 

বাকৃবিতে প্রথমবর্ষ ভর্তির আবেদন শুরু

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের (লেভেল-১ সেমিস্টার-১) অনলাইন ও মুঠোফোনের এসএমএসের মাধ্যমে ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া গতকাল ৭ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে। তা চলবে ৬ অক্টোবর পর্যন্ত। আর ভর্তি পরীক্ষা আগামী ২৯ অক্টোবর বেলা ১১টায় অনুষ্ঠিত হবে। যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://admission.bau.edu.bd) পাওয়া যাবে। পরীক্ষার আবেদন ফি ৭০০ টাকা। শুধু বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি/সমমান এবং ২০১৫ ও ২০১৬ সালে এইচএসসি/সমমান পরীক্ষা মিলিয়ে ন্যূনতম ৯ জিপিএ ধারীরা ভর্তির জন্য আবেদন করতে পারবে।  বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদে ১ হাজার ২০০ আসন আছে। মোট আসনের বিপরীতে মেধার ভিত্তিতে প্রায় ১২ হাজার শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে। ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের ডাচ্-বাংলা ব্যাংক মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে ফি পরিশোধ করতে হবে।

এই পাতার আরো খবর
up-arrow