Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ১০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৯ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:২৮
শিক্ষার্থীর নৈতিক গুণাবলির বিকাশে করণীয়
নৈতিকতা অর্জনের প্রাথমিক ধাপ পরিবার ও সমাজ
বশির আহাম্মেদ ভূঁইয়া প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ, ট্রাস্ট স্কুল অ্যান্ড কলেজ
নৈতিকতা অর্জনের প্রাথমিক ধাপ পরিবার ও সমাজ

‘নৈতিকতা’ ব্যাপক অর্থে ব্যবহূত একটি শব্দ। কারও মাঝে নৈতিকতা এমনিতেই তৈরি হয় না, এটি ব্যাপক চর্চার মাধ্যমে অর্জন করেত হয়।

পৃথিবীর প্রতিটি মানুষেরই বিবেকবোধ রয়েছে। আর এই বিবেকের মধ্যেই রয়েছে ভালো ও মন্দ উপলব্ধির ক্ষমতা যা উপলব্ধির সত্তাই হলো নৈতিকতা। বর্তমান বিশ্বে মানবজাতির সামগ্রিক উন্নয়নে যে বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ তা হচ্ছে নৈতিকতা। দেশে অপরাধমূলক কর্মকাণ্ডে যারা জড়িয়ে পড়ছেন তারা বেশির ভাগই শিক্ষিত কিন্তু নৈতিকতাবিবর্জিত মানুষ। পরিসর ক্ষুদ্র কিংবা বৃহৎ যাই হোক না কেন, জীবন সংগ্রামের প্রতি বাঁকে তাকে আঁকড়ে  ধরে থাকতে হবে নৈতিকতাকে। তবেই সে একজন পূর্ণাঙ্গ আদর্শবান মানুষ।

প্রতিটি মানুষ জন্মের পর থেকেই জানতে, বুঝতে ও শিখতে শুরু করে। জীবনের প্রতিটি কর্মের সঙ্গে সম্পৃক্ত রয়েছে নৈতিকতার। এটি অর্জনের প্রাথমিক ধাপ হচ্ছে পরিবার ও সমাজ। আর এর পরিপূর্ণতা পায় শিক্ষাপ্রতিষ্ঠানে। যেহেতু সব ধর্মই নীতি-আদর্শ ও নৈতিকার পক্ষে, তাই শিক্ষার প্রতিটি ধাপে ধর্মীয় অনুশাসন অপরিহার্য। শিক্ষা মানুষকে উপনীত করে শ্রেষ্ঠত্বের মর্যাদায়। নৈতিকতা আর শিক্ষা শব্দ দুটি একে অপরের অবিচ্ছেদ্য, বিধায় নৈতিকতাবিবর্জিত শিক্ষা মুর্খতার নামান্তর। শিক্ষাপ্রতিষ্ঠান এমন একটি স্থান যেখানে চর্চা হয় পরিপূর্ণ মানুষ হয়ে ওঠার প্রতিটি ধাপ ও গুণের।   এজন্য শিক্ষাপ্রতিষ্ঠানটি হতে হবে যুগোপযোগী ও আধুনিক যেখানে শুধু পাঠ্যনির্ভর পড়ালেখাই নয় বরং শিক্ষার পাশাপাশি যেখানে চর্চা হবে— সমাজ, সংস্কৃতি, ধর্মীয় আচার-আচরণ, খেলাধুলা, পরিবেশ, রাষ্ট্র, ইতিহাস-ঐতিহ্য, তথ্য প্রযুক্তি আর জীবনকে উপলব্ধি করার বিষয় নিয়ে। তাই শিক্ষার্থীদের জানতে হবে তথ্য প্রযুক্তির অপব্যবহারের কুফল, সেই সঙ্গে তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে লাভবান হওয়ার কৌশল, এক্ষেত্রে অভিভাবকদের ভূমিকাও অপরিহার্য। শিক্ষার্থীদের মাঝে জাগিয়ে তুলতে হবে নীতি-আদর্শ, সত্য-মিথ্যা ও ভালো-মন্দের বিচার বিশ্লেষণে সক্ষম সত্তাকে। তবেই গড়ে উঠবে মননশীল, যুক্তিবাদী, অন্য ধর্মের প্রতি শ্রদ্ধাশীল, পরমতসহিষ্ণু, অসাম্প্রদায়িক ও নৈতিকতাসম্পন্ন দেশপ্রেমিক সুনাগরিক। শিক্ষার্থীদের নৈতিকতা বিকাশে যুগোপযোগী ও মানসম্পন্ন অধুনিক শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা সর্বাগ্রে।   

এই পাতার আরো খবর
up-arrow