শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা

বশেমুরবিপ্রবিতে ভর্তি পরীক্ষা ২৮ অক্টোবর

বশেমুরবিপ্রবিতে ভর্তি পরীক্ষা ২৮ অক্টোবর

গোপালগঞ্জে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২৮, ২৯ অক্টোবর এবং  ৪ ও ৫ নভেম্বর অনুষ্ঠিত হবে।

এবার ৮টি অনুষদের অধীনে ২৩ বিভাগে সর্বমোট ২,২০৭ জন (কোটাসহ) শিক্ষার্থী ভর্তি করা হবে। ইউনিটগুলো হলো এ, বি, সি, ডি, ই, এফ, জি এবং এইচ। এ, বি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৮ অক্টোবর,  সি, এইচ ইউনিটের পরীক্ষা ২৯ অক্টোবর, ডি, ই ইউনিটের পরীক্ষা ৪ নভেম্বর এবং এফ, জি ইউনিটের ভর্তি পরীক্ষা ৫ নভেম্বর অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষা অনলাইনে আবেদন প্রক্রিয়া গত ৯ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে। তা চলবে ১৮ অক্টোবর রাত ১২টা পর্যন্ত। বিস্তারিত জানতে ভিজিট বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.bsmrstu.edu.bd

‘এ’ ইউনিটের অধীনে বিভাগগুলো হলো কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, ফলিত পদার্থবিজ্ঞান ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং এবং অ্যাপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং।

‘বি’ ইউনিটের অধীনে বিভাগগুলো হলো গণিত, পরিসংখ্যান, রসায়ন, পদার্থবিজ্ঞান এবং পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা।

‘সি’ ইউনিটের অধীন বিভাগগুলো হলো ফার্মেসি, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং এবং বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি। ‘ডি’ ইউনিটের অধীনে বিভাগ ২টি হলো ইংরেজি এবং বাংলা।

‘ই’ ইউনিটের অধীনে বিভাগসমূহ হলো সমাজবিজ্ঞান, লোক প্রশাসন, অর্থনীতি এবং আন্তর্জাতিক সম্পর্ক। ‘এফ’ ইউনিটের অধীনে বিভাগ হলো ম্যানেজমেন্ট স্টাডিজ, একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস এবং মার্কেটিং। ‘জি’ ইউনিটের অধীনে বিভাগ হলো আইন এবং এইচ ইউনিটের অধীনে বিভাগ হলো কৃষি।

এ বছর মূল আসনের অতিরিক্ত হিসেবে মুক্তিযোদ্ধা কোটায় ৫%, প্রতিবন্ধী কোটায় ১%, পোষ্য কোটায় ১%, খেলাধুলা/সাংস্কৃতিক কোটায় ১%  এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটায় ১% শিক্ষার্থী ভর্তি করা হবে।

সর্বশেষ খবর