Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৫ অক্টোবর, ২০১৬ ২৩:৩৬
উচ্চশিক্ষা
মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ভারত সরকারের বৃত্তি
শিক্ষা ডেস্ক

মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভারত সরকার প্রদত্ত বার্ষিক বৃত্তির জন্য নির্ধারিত ফরমে আবেদন আহ্বান করা হয়েছে। স্থানীয় স্বনামধন্য প্রতিষ্ঠানে ব্যাচেলর [আন্ডারগ্র্যাজুয়েট] পর্যায়ে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বর্ষে অধ্যয়নরত শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবে। পূর্ববর্তী শিক্ষাবর্ষে যারা এ বৃত্তি পেয়েছে তাদেরও আগের বছর পাসের সংশ্লিষ্ট কাগজপত্রসহ পুনরায় আবেদন করতে হবে। বৃত্তির আওতায় প্রতিটি শিক্ষার্থীকে বছরে ২৪ হাজার টাকা প্রদান করা হবে।

যোগ্যতা : আবেদনকারী শিক্ষার্থীদেরকে পূর্ববর্তী শিক্ষাবর্ষে কমপক্ষে জিপিএ-৩ নিয়ে উত্তীর্ণ হতে হবে; চলতি শিক্ষাবর্ষে স্থানীয় কোনো স্বীকৃত প্রতিষ্ঠানে ভর্তি থাকতে হবে। পরিবারের মাসিক উপার্জন ১৫ হাজার টাকার কম হতে হবে।

আবেদন প্রক্রিয়া : ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের নির্ধারিত ফরমের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে আবেদনকারীর এক কপি রঙিন ছবি, স্থানীয় চেয়ারম্যান/ইউএনও/টিএনও বা প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক প্রদত্ত মাসিক উপার্জনের সনদ, বাংলাদেশ সরকার প্রদত্ত মুক্তিযোদ্ধা সনদ, এসএসসি ও এইচএসসির নম্বরপত্রের সত্যায়িত কপি, প্রতিষ্ঠানের নামোল্লেখসহ চলতি শিক্ষাবর্ষে ভর্তি প্রমাণের লক্ষ্যে প্রয়োজনীয় কাগজ এবং ভোটার আইডি কার্ড/ জাতীয় পরিচয়পত্র বা স্টুডেন্ট আইডি কার্ডের ফটোকপি।

দরকারি ওয়েবসাইট : সংশ্লিষ্ট কাগজপত্রসহ প্রয়োজনীয় সব তথ্যাদি দিয়ে পূরণকৃত আবেদনফরম সরাসরি ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের ডিফেন্স উইং বরাবর ৩০ নভেম্বরের মধ্যে প্রেরণ করতে হবে। ঠিকানা— প্লট-২এ, ইউএন রোড, [মরিয়ম টাওয়ারের নিকটে], বারিধারা, ঢাকা। হাইকমিশনের ওয়েবসাইট ঠিকানা  www.hcidhaka.gov.in

এই পাতার আরো খবর
up-arrow