Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : রবিবার, ৯ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৮ অক্টোবর, ২০১৬ ২৩:৫৭
উচ্চশিক্ষা
আইএসটিতে প্রফেশনাল বিবিএ প্রোগ্রাম
শিক্ষা ডেস্ক

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন প্রথম প্রতিষ্ঠান হিসেবে ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (আইএসটি)  দীর্ঘদিন ধরে শিক্ষাকার্যক্রম পরিচালনা করছে। প্রতিষ্ঠানটিতে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে প্রফেশনাল বিবিএ প্রোগ্রামে ভর্তি কার্যক্রম চলছে।

আজকাল চাহিদা রয়েছে ব্যবসা ও বাণিজ্য-সংক্রান্ত বিষয়ে পড়াশোনার। তাই যুগের দাবি হয়ে দাঁড়িয়েছে প্রফেশনাল বিবিএ ডিগ্রি, বিবিএ। ব্যবসা-প্রতিষ্ঠান পরিচালনার জন্য যা যা প্রয়োজন তার সবকিছুই পড়ানো হয় এতে। এ ক্ষেত্রে সাধারণত একটি বিষয়কে মেজর বা প্রধান হিসেবে বেছে নিতে হয়। মেজর কোর্সটিকে প্রাধান্য দিয়ে পড়ানো হয় আরও নানা বিষয়। বিবিএতে মেজর আছে ফাইন্যান্স, মার্কেটিং, ম্যানেজম্যান্ট, অ্যাকাউন্টিং, এইচআরএম ইত্যাদি। নিয়মিত শিক্ষার্থীদের জন্য এর কোর্স ডিজাইন করা হয়েছে। প্রফেশনাল বিবিএ কোর্সে ৮টি সেমিস্টারে ৫টি করে মোট ৪০টি বিষয় পড়ানো হয়। মোট ক্রেডিট ১২০ ঘণ্টা এবং মাধ্যম ইংরেজি। কোর্সটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর (বিবিএ) আদলেই তৈরি করা হয়েছে। পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের বিভিন্নভাবে প্রফেশনাল ফিল্ডের জন্য তৈরি করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে যেমন প্রতি সেমিস্টারেই অ্যাসাইনমেন্ট, প্রেজেন্টেশন এবং বিভিন্ন ধরনের ওয়ার্কশপ ও সেমিনারের আয়োজন। এসব কার্যক্রমের মধ্য দিয়ে শিক্ষার্থীদের আত্মবিশ্বাস বৃদ্ধি পায়। প্রশাসন ও ব্যবস্থাপনা সংক্রান্ত সব যোগ্যতা অর্জিত হয় এ ডিগ্রি গ্রহণের মাধ্যমে। এই ডিগ্রিধারীদের চাকরির ক্ষেত্র প্রসারিত হচ্ছে খুব দ্রুত। দক্ষ ও প্রশিক্ষিত শিক্ষকমণ্ডলী দ্বারা পরিচালিত আইএসটিতে চার বছর মেয়াদি বিবিএ প্রফেশনাল কোর্সের খরচ মাত্র ১,৮৫,০০০ টাকা। বিস্তারিত জানতে ৮১১৯৭৮০, ০১৭২৬৯৩৭৯১০। ভিজিট করতে পারেন www.ist.edu.bd

ভর্তি আবেদনের শেষ তারিখ ২০ অক্টোবর। উল্লেখ্য, আইএসটির ক্যাম্পাস ধানমন্ডির শঙ্কর বাসস্ট্যান্ডের পূর্বপাশের বাড়ি ৫৪, রোড ১৫/এ [পুরাতন-২৬] অবস্থিত। দরিদ্র মেধাবীদের জন্য রয়েছে এসআর ফান্ড এবং এতিম মেধাবীদের জন্য আরএইচ ফান্ড। অবকাঠামোগত সুবিধাদির মধ্যে রয়েছে শীতাতপ নিয়ন্ত্রিত ক্লাসরুম, সুবিশাল অডিটোরিয়াম, সমৃদ্ধ লাইব্রেরি, আধুনিক কম্পিউটার ল্যাব, সহশিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে রয়েছে বিভিন্ন ক্লাব যেমন পিসি আইএসটি, ইসিআরসি আইএসটি, বিসিসি , ডিবেটিং ক্লাব ইত্যাদি। মেধাবীদের জন্য আছে বৃত্তি, টিউশন ফিতে ওয়েভার এবং টিচিং অ্যাসিস্টেন্টশিপের সুযোগ।   

এই পাতার আরো খবর
up-arrow