শিরোনাম
মঙ্গলবার, ২৫ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

জেএসসি-জেডিসি পরীক্ষা : শেষ মুহূর্তের পরামর্শ

প্রিয় পরীক্ষার্থীরা, আগামী ১ নভেম্বর থেকে শুরু হচ্ছে তোমাদের শিক্ষাজীবনের দ্বিতীয় পাবলিক পরীক্ষা জেএসসি ও জেডিসি। পরীক্ষার জন্য প্রস্তুতি ইতিমধ্যে তোমরা প্রায় শেষ করে এনেছ। এখন শুধু রিভিশন দিবে। পরীক্ষা সামনে রেখে সাধারণ করণীয় ও গণিত বিষয়ে ভালো করার গুরুত্বপূর্ণ পরামর্শ ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজের সৌজন্যে তুলে ধরা হলো :

 

১.    নতুন করে আর কিছু পড়বে না। যা পড়েছ বার বার রিভিশন দাও এবং নিজের উপর আত্মবিশ্বাস বাড়াও।

২.    পরীক্ষার খাতায় সঠিক হতে হবে সাল, লেখকের নাম ও বানান।

৩.   বাংলা, ইংরেজি, সমাজ, বিজ্ঞান, গণিত ও ধর্ম পরীক্ষার জন্য প্রতিটি বিষয় গুরুত্বপূর্ণ। রুটিন দেখে কোন বিষয়ে কতদিন পড়বে সেভাবে প্রস্তুতি নিয়ে পরীক্ষার কেন্দ্রে যাবে।

৪.    প্রস্তুতির চূড়ান্ত শেষ সময় হচ্ছে পরীক্ষার আগের রাত। প্রয়োজন মতো রিভিশন দাও। টেনশন করবে না। বেশি রাত জেগে শরীর ও মন খারাপ করবে না। নতুন করে কোনো কিছু পড়বে না।

৫.    নিজের উপর আস্থা রেখ। মনে আনন্দ রেখে পরীক্ষা দেবে। সাফল্য অবশ্যই ধরা দেবে।

৬.   পরীক্ষার্থী বন্ধুরা মনে রাখবে, পরীক্ষা কখনো ভয়ের নয়, আনন্দের।

৭.   অঙ্কে কোনো সংখ্যা বা কালি ওভাররাইটিং করা যাবে না। কোথাও কোনো ভুল হলে সম্পূর্ণ কেটে দিয়ে স্পষ্ট করে আবার লিখবে।

৮.   প্রশ্ন ভালো করে বুঝে উত্তর লেখার চেষ্টা করবে। পরীক্ষায় কোনো প্রশ্নের উত্তর বাদ দিয়ে আসবে না। দেখবে কিছু লেখা যায় কিনা। দেখবে সেখানে কিছু নম্বর পেয়ে যাবে।

৯.    পরীক্ষায় লেখার সময় নির্ভুল বানান নিশ্চিত করতে হবে।

১০. পরীক্ষার্থীদের রোল নং, রেজিস্ট্রেশন নং, বিদ্যালয় কোড, বিষয় কোড ইত্যাদি নির্ভুলভাবে পূরণ করতে হবে।

১১. প্রস্তুতিকে আরও সমৃদ্ধ করতে হলে প্রয়োজন বেশি বেশি অনুশীলন ও যথার্থ রিভিশন।

১২.  সাধু- চলিত ভাষায় মিশ্রণ দূষণীয়। যে কোনো বর্ণনামূলক লেখায় ব্যাকরণ অবশ্যই খেয়াল রাখবে।

১৩. প্রশ্নের ধরন ও মান বুঝে সময় বণ্টন করে লিখবে এবং লেখা  শেষে অবশ্যই খাতা  রিভিশন দেবে।

১৪. গাণিতিক সমস্যার ক্ষেত্রে বিভিন্ন সূত্র, সূত্রের ব্যাখ্যা ও রাশির একক ভালোভাবে আত্মস্থ করতে হবে।

১৫. প্রশ্ন পাওয়ার পর প্রশ্নটির সম্পূর্ণ অংশ পড়া উচিত। প্রশ্নগুলোর উত্তর কঠিন হলেও হতাশ হওয়া যাবে না।

১৬.  গণিতের পাঠ্যবইয়ের প্রতিটি অধ্যায়ের উদাহরণসমূহ ভালোভাবে পড়বে। সেখান থেকেও অঙ্ক আসতে পাবে। গণিতের সংখ্যা পরিবর্তন স্বাভাবিক। এদিকেও খেয়াল রাখতে হবে।

১৭.  গুরুত্বপূর্ণ ও তথ্যবহুল বাক্যগুলো গুরুত্ব দিয়ে লিখতে ও আয়ত্তে রাখতে হবে।

১৮.  উত্তরপত্রে অযথা কাটাকাটি না করা। প্রশ্নের উত্তরে কোনো লাইন বা অনুচ্ছেদ বা শব্দ কেটে দিতে হলে তা পরিষ্কার করে কাটবে।

১৯.  বেশি নম্বর পেতে হলে পাঠ্যবই গুরুত্ব দিয়ে পড়তে হবে।

২০. প্রশ্নের সঙ্গে সংগতিপূর্ণ নয়, এমন বাহুল্য কিছু লিখবে না। যে প্রশ্নের উত্তর ভালো পারো, সেগুলো আগে লিখবে।

 

গণিত বিষয়ে শেষ মুহূর্তের উপদেশ

 

গণিত সবার কাছে একটি জটিল বিষয়। কিন্তু নিয়মিত অনুশীলন ও কৌশল অবলম্বন করলে গণিত সহজে জয় করা যায়। গণিতে ভালো করতে হলে অবশ্যই কিছু বিশেষ নিয়মের প্রতি লক্ষ্য রাখতে হবে। একটি অঙ্কের সমাধান যতক্ষণ পর্যন্ত তোমার আয়ত্তে না আসে বার বার নিজে সমাধান করার চেষ্টা কর। অঙ্কের যেখানে বুঝতে সমস্যা হয় ষেখানে শিক্ষকের পরমর্শ নাও। শিক্ষার্থীরা, তোমরা জ্যামিতি বেশি ভুল করে থাক। এর কারণ তোমরা জ্যামিতি মুখস্থ করার চেষ্টা কর।  জ্যামিতি মুখস্থ না করে বুঝার চেষ্টা কর। জ্যামিতির খুঁটিনাটি প্রত্যেকটি বিষয়ে স্বচ্ছ ধারণা নাও। বারবার চিত্রগুলো অঙ্কন করে নিখুঁত করে নাও। বীজগণিতের সূত্রগুলো ভালোভাবে মুখস্থ করে নাও। প্রয়োজনে বারবার সূত্রগুলো লেখ। যে সূত্রগুলো কঠিন কিংবা মনে থাকে না সেগুলোর প্রয়োগ করে অঙ্ক কর। মনে রাখবে অঙ্ক বিষয়টি সম্পূর্ণ চর্চানির্ভর। যে যত চর্চা করবে এ বিষয়টি তার তত বেশি আয়ত্তে আসবে। পাঠ্যবইতে যে অঙ্কগুলো আছে তা তো চর্চা অবশ্যই করবে।

বিগত বছরের বোর্ড প্রশ্নগুলো সমাধান কর। এর পর টেস্ট পেপার নিয়ে ভালো মানের স্কুলগুলোর টেস্ট পরীক্ষার প্রশ্নগুলো সমাধান কর। সমস্যা হলে শিক্ষকের সহযোগিতা নাও। প্রশ্ন পাওয়ার পর সম্পূর্ণ প্রশ্নটি কমপক্ষে ২ বার পড়বে এবং একবার রিভিশন দিবে। এর পর কোন  কোন প্রশ্নগুলো তুমি সবচেয়ে ভালো জান তা চিহ্নিত কর এবং সেগুলোর আগে উত্তর দিবে। কোনো অবস্থাতেই তুমি বাসায় বসে সিদ্ধান্ত নিবে না যে আমি আগে এ অধ্যায় থেকে অঙ্ক আসলে আগে উত্তর দিব। মনে রাখবে প্রথম বা প্রথম দিকের অংক একবার ভুল হলে তুমি পরবর্তী অঙ্কগুলো যতই সহজ হোক তুমি সঠিকভাবে মিলাতে পারবে না। পরীক্ষার কেন্দ্রে কমপক্ষে ১০ মিনিট হাতে সময় রেখে পরীক্ষা শেষ করতে হবে। পরীক্ষার খাতার সকল উত্তরগুলো একবার দেখে নিতে হবে।  প্রশ্নের নম্বর ঠিক আছে কিনা দেখে নিও। জ্যামিতি বক্স , ক্যালকুলেটর আগের রাতেই ব্যাগে নিয়ে রাখবে। কোনো অবস্থাতেই মাথা গরম করা যাবে না। বিশেষ করে প্রশ্ন হাতে পাওয়ার পর ভালোভাবে প্রশ্ন পড়তে হবে। দেখবে অঙ্ক পরীক্ষা দিয়ে অত্যন্ত মনের আনন্দে বাসায় ফিরবে। ভালো থাকো ভালো ফল অর্জন কর।

সর্বশেষ খবর