শনিবার, ২৯ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা
ডেন্টাল ভর্তি পরীক্ষা

কাঙ্ক্ষিত সাফল্য পেতে করণীয়

নুসরাত জাহান ঊর্মি

কাঙ্ক্ষিত সাফল্য পেতে করণীয়

পরীক্ষার্থী বন্ধুরা, আগামী ৪ নভেম্বর তোমাদের ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। আশা করি পরীক্ষা সামনে রেখে তোমরা খুব ভালোভাবে প্রস্তুতি গ্রহণ করছ। পরীক্ষার তো আর বেশিদিন বাকি নেই, তাই এ সীমিত সময়ের মধ্যে কীভাবে প্রস্তুতি গ্রহণ করলে তোমরা ডেন্টালে ভর্তির সুযোগ পাওয়ার সম্ভাবনা আরও জোরালো করতে পার এ ব্যাপারে কিছু দিকনির্দেশনামূলক পরামর্শ দেওয়া হলো—

মোট ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে জীববিজ্ঞানে ৩০ নম্বর, রসায়নে ২৫, পদার্থবিজ্ঞানে ২০, ইংরেজিতে ১৫ ও সাধারণ জ্ঞানে ১০ নম্বর। মনে রাখবে, ডেন্টালে চান্স পেতে হলে প্রতিটি বিষয়েই খুব ভালো প্রস্তুতি নিতে হবে। আর এ জন্য প্রয়োজন সঠিক ও পরিমিত চর্চা। জীববিজ্ঞান, পদার্থবিজ্ঞান ও রসায়ন এ তিনটি বিষয়ের জন্য মূল পাঠ্যবই-ই যথেষ্ট। সেই সঙ্গে বিগত বছরের প্রশ্নগুলো দেখে যাও। সাধারণ জ্ঞান ও ইংরেজি এ দুটি বিষয়ের ক্ষেত্রেও একই কথা বলব। বিগত বছরের প্রশ্নগুলো দেখ। আর যে যেখান থেকেই অর্থাৎ যে বই বা উৎস ব্যবহার করেই পড় না কেন ওগুলোই এখন ভালো করে বারবার চর্চা করে যাও। আর বেশি সময় বাকি নেই। তাই নতুন করে কোনো কিছু একদমই পড়ার দরকার নেই। এতদিন যা কিছু পড়েছ এখন শুধু সেই পড়াগুলোই নিজের মতো গুছিয়ে নাও। পড়ার টেবিলে এ কয়টা দিন মনোযোগ বাড়াও। খুব বেশি চিন্তা করে সময় নষ্ট করার প্রয়োজন নেই। পরীক্ষার সময় মাত্র ১ ঘণ্টা। এই ১ ঘণ্টায় ১০০টি প্রশ্নের উত্তর দাগাতে হবে। সুতরাং প্রতিটি প্রশ্নের উত্তর দাগাতে সময় পাবে কয়েক সেকেন্ড মাত্র। পরীক্ষার সময় প্রথমে পুরো প্রশ্নপত্রটিতে একবার চোখ বুলিয়ে নেবে। তারপর যে প্রশ্নগুলো খুব ভালো পার প্রতীয়মান হয় সেগুলো আগে দাগিয়ে ফেলবে।

যে প্রশ্নগুলোর উত্তর নিয়ে সন্দেহ বা বিভ্রান্তি থাকে সেগুলো একটু সময় নিয়ে চিন্তা করে দাগাও। তবে সময়ের দিকে লক্ষ্য রাখতে হবে। দু-একটা প্রশ্নের পেছনে খুব বেশি সময় নষ্ট করে আবার বাকিগুলো মিস করা যাবে না। নির্ধারিত সময়ের মধ্যে সম্ভাব্য জানা সব প্রশ্নের উত্তর দিতে পারার লক্ষ্য থাকতে হবে। একদমই না পারা প্রশ্নের উত্তর দিতে যেও না। নেগেটিভ মার্কিংয়ের বিষয়টিও মাথায় রাখতে হবে। সবশেষে বলব, আত্মবিশ্বাসী হও। আর চেষ্টা করে যাও। আত্মবিশ্বাস এবং চেষ্টা দুটোই স্বপ্ন পূরণে সহায়ক। বাকিটা মহান সৃষ্টিকর্তার হাতে। প্রস্তুতি কম বেশি সবারই আছে। হয়তো এই কয়দিনের একটু সতর্কতা তোমাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হবে। শরীর স্বাস্থ্যের দিকেও মনোযোগী হও। তোমাদের জন্য অনেক শুভ কামনা। উল্লেখ্য, পরীক্ষার কেন্দ্রে মোবাইল ফোন, ঘড়ি, ব্যাগসহ যেকোনো ধরনের ইলেকট্রনিক্স পণ্য বহন সম্পূর্ণ নিষিদ্ধ। এসব বহন করা থেকে বিরত থাকবে।

লেখক :  শিক্ষার্থী, বিডিএস

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ঢাকা।

সর্বশেষ খবর