শনিবার, ১ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

অষ্টম শ্রেণির বাংলা প্রথমপত্র

ফারুক আহম্মদ

অষ্টম শ্রেণির বাংলা প্রথমপত্র

কিশোর কাজি

আরব্য উপন্যাস অবলম্বনে

 

সৃজনশীল প্রশ্ন ও উত্তর :

১। রমজান টাকার জন্য বিদেশে পাড়ি জমায়। সেখানে পরিশ্রম করে যে টাকা সে উপার্জন করে তা প্রতি মাসে তার বিশ্বস্ত বন্ধু আরজান আলীর কাছে পাঠিয়ে দেয়। এদিকে আরজান আলী ঐ টাকা দিয়ে ব্যবসা করে ফুলে- ফেঁপে উঠতে লাগল। পাঁচ বছর পর রমজান দেশে ফিরে আরজানের কাছে যায় টাকা ফেরত নিতে। কিন্তু আরজান টাকার কথা অস্বীকার করে। ফলে নিঃস্ব হয়ে রমজান বাসায় ফিরে আসে।

ক.   আলী কোজাই এর বন্ধুর নাম কী?

খ.   নাজিম কীভাবে মোহরের দেখা পেল?

গ.   উদ্দীপকের আরজান আলীর সাথে ‘কিশোর কাজি’ গল্পের নাজিম চরিত্রের সাদৃশ্য তুলে ধর।

ঘ.   উদ্দীপকটি ‘কিশোর কাজি’ গল্পের সমগ্র বিষয়বস্তু ফুটে ওঠেনি- এর স্বপক্ষে যুক্তি দাও।

ক.উত্তর: আলী কোজাই এর বন্ধুর নাম নাজিম।

খ. উত্তর : নাজিমের স্ত্রী জলপাই খেতে চাইলে কলসির জলপাই নিতে গিয়েই নাজিম মোহরের সন্ধান পেল।

নাজিমের স্ত্রীর জলপাই খেতে ইচ্ছা করলে নাজিম আলীর রেখে যাওয়া কলসি থেকে কিছু জলপাই আনতে যায়। কিন্তু কলসির মুখ খুলে দেখে যে, উপরের সব জলপাই পচে গেছে। নিচের দিকে জলপাই ভালো থাকতে পারে এই ভেবে নাজিম কলসিটি উপুড় করে ঢেলে দিলে কলসি থেকে মোহর বেরিয়ে আসে। এভাবেই নাজিম মোহরের দেখা পেল।

গ. উত্তর : উদ্দীপকের আরজান আলী এবং ‘কিশোর কাজি’ গল্পের নাজিম চরিত্রের সাদশ্য হলো তারা উভয়েই তাদের প্রিয় মানুষদের সাথে

বিশ্বাসঘাতকতা করেছে।

একজন সৎ মানুষকে সবাই বিশ্বাস করে। মানুষটি সবার প্রকৃত বন্ধু হয়ে উঠে। কিন্তু এই প্রকৃত বন্ধুই যদি বিশ্বাসঘাতকতা করে তখন

তা আর প্রকৃত বন্ধু থাকে না, আমরা উদ্দীপক ও ‘কিশোর কাজি’ গল্পের উভয় চরিত্রেই এই দিকটি দেখতে পাই।

‘কিশোর কাজি’ গল্পে আলী কোজাই নামে একজন বণিক বাস করত। বন্ধুদের দেখে তার মক্কায় হজ করতে যাওয়ার ইচ্ছা হলো। ফলে আলী তার সারা বছরের সঞ্চিত মোহরগুলো বন্ধু নাজিমের কাছে কলসিতে ভরে উপরে জলপাই রেখে জমা রেখে যায়। পরে নাজিম কলসিতে মোহরের সন্ধান পেয়ে মোহরগুলো সিন্ধুকে তুলে জলপাই ভর্তি কলসি আলীকে ফেরত দেয়। অর্থাৎ আলীর বিশ্বস্ত বন্ধু নাজিম আলীর সাথে বিশ্বাসঘাতকতা করে। উদ্দীপকে আমরা দেখতে পাই নাজিমের মতো আরজান আলী তার মালিকের সাথে বিশ্বাসঘাতকতা করেছে। কেননা রমজান টাকার জন্য বিদেশে পাড়ি জমান। টাকা আয় করে বন্ধু আরজান আলীর কাছে পাঠিয়ে দেয়, এই টাকা দিয়ে আরজান ব্যবসা করে ধনী হয়ে উঠে। তাই রমজান বিদেশ থেকে ফিরে এসে টাকা ফেরত চাইলে আরজান তা অস্বীকার করে। তাই বলা যায়, বিশ্বাস ভঙ্গের দিক দিয়ে উদ্দীপকের আরজান আর ‘কিশোর কাজি’ গল্পের নাজিম চরিত্র সাদৃশ্যপূর্ণ।

ঘ. উত্তর : উদ্দীপকটিতে ‘কিশোর কাজি’ গল্পের সমগ্র বিষয়বস্তু ফুটে উঠেনি- কারণ শুধু নাজিম চরিত্রের বিশ্বাস ঘাতকতাই নয়, বালকের বুদ্ধিমত্তা ও বিচক্ষণতা এই গল্পের বিষয়বস্তু।

সর্বশেষ খবর