মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

এইচএসসি পরীক্ষা প্রস্তুতি : বাংলা দ্বিতীয়পত্র

মেহেরুন্নেসা খাতুন


এইচএসসি পরীক্ষা প্রস্তুতি : বাংলা দ্বিতীয়পত্র

ব্যাকরণ

প্রিয় পরীক্ষার্থী, আজ বাংলা ২য় পত্রের ৩ নম্বর প্রশ্নোত্তর আলোচনা করা হলো।

 

প্রশ্ন: বিশেষ্য পদের শ্রেণিবিভাগ উদাহরণসহ আলোচনা কর।

উত্তর: যে পদ দ্বারা কোনো ব্যক্তি, বস্তু, জাতি, কাজ বা গুণের নাম বোঝায়, তাকে বিশেষ্য পদ বলে। যেমন: বই, নদী, পাখি, ফুল, ঢাকা, ইত্যাদি। বিশেষ্য পদের কয়েকটি শ্রেণিবিভাগ আছে। যেমন:

১. সংজ্ঞাবাচক বিশেষ্য: যেসব বিশেষ্য পদে কোনো নির্দিষ্ট স্থান, নদী, পর্বত, সমুদ্র, প্রসিদ্ধ গ্রন্থ বা ব্যক্তির নাম বোঝায়, তাকে সংজ্ঞাবাচক বিশেষ্য বলা হয়। যেমন: আকবর, রানা, লন্ডন, তাজমহল ইত্যাদি।

 

২. স্থানবাচক বিশেষ্য : যেসব বিশেষ্য পদে কোনো নির্দিষ্ট স্থানের নাম বোঝায়, তাকে স্থানবাচক বিশেষ্য বলা হয়। যেমন: রাজশাহী, ময়নামতি ইত্যাদি।

৩. বস্তুবাচক বিশেষ্য : যে বিশেষ্য পদের সাহায্যে কোনো বস্তু বোঝায় এবং যার সংখ্যা নির্দেশ করা যায় না, শুধু পরিমাণ নির্দেশ করা যায়, তাকে বস্তুবাচক বিশেষ্য বলে। যেমন: পানি, লবণ ইত্যাদি।

 

৪. জাতিবাচক বিশেষ্য : যে বিশেষ্য পদের সাহায্যে কোনো প্রাণী বা বস্তুর জাতি বোঝায়, তাকে জাতিবাচক বিশেষ্য বলে। যেমন: মানুষ, মুসলমান, হিন্দু ইত্যাদি।

 

৫. গুণবাচক বিশেষ্য : যে বিশেষ্য পদে কোনো গুণ, অবস্থা ও ভাবের নাম বোঝায়, তাকে গুণবাচক বিশেষ্য বলে। যেমন: সুখ, দুঃখ, দয়া, বীরত্ব ইত্যাদি।

 

৬. ক্রিয়াবাচক বিশেষ্য : যে বিশেষ্য পদে কোনো কাজের নাম বোঝায়, তাকে ক্রিয়াবাচক বিশেষ্য বলে। যেমন: ঘুমান, গমন, যাওয়া ইত্যাদি।

 

৭। সমষ্টিবাচক বিশেষ্য : যে বিশেষ্য পদে সমষ্টি বোঝায়, তাকে সমষ্টিবাচক বিশেষ্য বলে। যেমন: জনতা, সমিতি, সভা, দল ইত্যাদি।

 

সর্বশেষ খবর