বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

নবম-দশম শ্রেণির পড়াশোনা

শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য

সুধীর বরণ মাঝি

প্রথম অধ্যায়                                                                                                         

   সৃজনশীল  প্রশ্ন

 

নালন্দা উচ্চ বিদ্যালয়ে প্রতিদিন শরীরচর্চা ও খেলাধুলার জন্য ২ পিরিয়ড বরাদ্দ থাকে। বিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের বিদ্যালয়ে অবস্থানকালীন পুষ্টিমান সমৃদ্ধ  খাবার সরবরাহ করে। দৈনন্দিন কার্যক্রম মেনে চলার জন্য তাদের একটি তালিকা দেওয়া হয়। এছাড়া স্কুল কর্তৃপক্ষ বিভিন্ন বিতর্ক প্রতিযোগিতা,সাংস্কৃতিক অনুষ্ঠান ও জাতীয় দিবসের অনুষ্ঠান করে থাকে। এতে দেখা যায় ওরা যে কোনো স্থানে সহজে সবার সঙ্গে মিশতে পারে।

            ক. আন্তঃক্রীড়াসূচি কী?                                                                                                              

            খ. অত্যাবশ্যকীয় কর্মসূচি বলতে কী বুঝায়- ব্যাখ্যা কর।                                                        

            গ. নালন্দা উচ্চ বিদ্যালয়ের প্রথম কাজ কোনটি উদ্দীপকের আলোকে ব্যাখ্যা কর।          

            ঘ. চারিত্রিক মূল্যবোধের উন্নতি ও সামাজিক গুণের বিকাশের মাধ্যমেই বিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রকৃত অর্থইে সামাজিক জীবে পরিণত করা সম্ভব হয়েছে-মূল্যায়ন কর।

            ক. উত্তর : আন্তঃক্রীড়াসূচির  ইংরেজি প্রতিশব্দ হলো EXTRA MURAL. EXTRA অর্থ বাইরে আর গটজঅখ অর্থ দেয়াল অর্থাৎ দেয়ালের বাইরে যে সব খেলাধুলা হয় তাকে আন্তঃক্রীড়াসূচি বলে। যে সব খেলাধুলা বা প্রতিযোগিতা এক স্কুলের সঙ্গে অন্য স্কুল এবং এক কলেজের সঙ্গে অন্য কলেজের খেলা হয় তাকে আন্তঃক্রীড়াসূচি বলে।

            খ. উত্তর : শারীরিক শিক্ষার কর্মসূচি তিনটি। তার মধ্যে প্রথম কর্মসূচি হলো অত্যাবশ্যকীয় কর্মসূচি। একটি শিক্ষা প্রতিষ্ঠানে শারীরিক শিক্ষা সরকারি নির্দেশাবলি, শারীরিক শিক্ষা বিষয়ক ক্লাস, প্রতিযোগিতা, সমাবেশ ও স্থানীয় নির্দেশনা  ইত্যাদি সবই  অত্যাবশ্যকীয় কর্মসূচির অন্তর্ভুক্ত। অর্থাৎ যে সব ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মসূচি বিদ্যালয়ে অবশ্যই পালন করতে হয় তাকে অত্যাবশ্যকীয় কর্মসূচি বলে। এই কর্মসূচিগুলো একজন শারীরিক  শিক্ষকে অবশ্যই পালন করতে হয়।   (চলবে)

সর্বশেষ খবর