বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

জেএসসি পরীক্ষা ২০১৭

বাংলা প্রথম পত্র

ফারুক আহম্মদ

জেএসসি পরীক্ষা ২০১৭

রাজকুমার ও ভিখারির ছেলে

মার্ক টোয়েন

 

অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর :

 

১.        টম ক্যান্টির বাবা মায়ের মুখে হাসি নেই কেন?

            উত্তর : টম ক্যান্টির বাপমা দরিদ্র। তাই তাদের পরিবারে একটি নতুন শিশু জন্ম হওয়ার কারণে তাদের মুখে হাসি নেই।

            ষোড়শ শতাব্দীতে লন্ডনের এক বস্তিতে টম ক্যান্টি নামে একটি ছেলের জন্ম হলো। কিন্তু টমের বাবা-মায়ের মুখে কোনো হাসি ছিল না। কারণ তারা খুব দরিদ্র। বরং তাদের চিন্তা বাড়ল এই ভেবে যে, আরো একটা মুখের খাবার জোটানোর ব্যবস্থা করতে হবে। ভরণ-পোষণের খরচ আরো বেড়ে যাবে।

২.        রাজ্যময় খুশির ঢেউ বয়ে গেল কেন?

            উত্তর : ইংল্যান্ডের রাজা এডওয়ার্ড টিউডরের ঘরে পুত্র সন্তান জন্ম হওয়ায় রাজ্যময় খুশির ঢেউ বয়ে গেল।

            ইংল্যান্ডের রাজা এডওয়ার্ড টিউডরের পরিবারে একটি ছেলে সন্তান জন্ম নিল। যে হবে রাজা এডওয়ার্ড টিউডরের উত্তরাধিকারী। তাছাড়া রাজা ছিল ধনী লোক। এসব কারণে রাজ্যময় খুশির ঢেউ বয়ে গেল।

৩.        টমকে সবাই উপহাস করত কেন?

            উত্তর : টমের উদ্ভট কর্মকাণ্ড দেখে সবাই তাকে উপহাস করত।

            টম ভিখারির ছেলে, কিন্তু সে ছিল কল্পনাবিলাসী। সে সব সময় রাজা এবং রাজকুমার হওয়ার স্বপ্নে বিভোর থাকত। তার সমবয়সী ছেলেমেয়েদের কাছে সে রাজকুমার নামেই পরিচিত হতে চাইত। সে জন্য সে রাজসভার আয়োজন করত এবং অন্যদের উপাধি বণ্টন করত। সে যতই রাজকীয় কল্পনাতে ডুবে থাকত ততই সবাই তাকে উপহাস করত।

৪.        দারোয়ান টমকে কেন পদাঘাত করল?

            উত্তর: রাজপ্রাসাদের সামনে এসে দাঁড়িয়ে থাকায় দারোয়ান টমকে পদাঘাত করল।

            টম ভিখারির ছেলে, কিন্তু সে ছিল কল্পনাবিলাসী। সে সব সময় রাজা এবং রাজকুমার হওয়ার স্বপ্নে বিভোর থাকত। তাই একদিন সে হাঁটতে হাঁটতে বিরাট অট্টালিকা ওয়েস্টমিনিস্টারস প্যালেসের সামনে আসল এবং ভাবল এটি একটি রাজপ্রাসাদ। গেটের ফাঁক দিয়ে একটি সুন্দর বালককে দেখে ভাবল এ নিশ্চয় রাজকুমার। ঠিক এমন সময় পেছন থেকে দারোয়ান এসে টমকে পদাঘাত করল।

৫.        রাজকুমার টমকে কাছে ডেকে নিল কেন?

            উত্তর : দারোয়ান টমকে পদাঘাত করায় টমের প্রতি রাজকুমারের দয়া হলো, তাই রাজকুমার টমকে কাছে ডেকে নিল।

            টম সব সময় রাজা এবং রাজকুমার হওয়ার স্বপ্নে বিভোর থাকত। তাই একদিন সে হাঁটতে হাঁটতে বিরাট অট্টালিকা ওয়েস্টমিনিস্টারস প্যালেসের সামনে আসল এবং ভাবল এটি একটি রাজপ্রাসাদ। গেটের ফাঁক দিয়ে একটি সন্দর বালককে দেখে ভাবল এ নিশ্চয় রাজকুমার। ঠিক এমন সময় পেছন থেকে দারোয়ান এসে টমকে পদাঘাত করল। রাজকুমার বিষয়টি দেখতে পেয়ে দারোয়ানকে বকা দিল এবং বালকটিকে ভিতরে আনতে বলল। এভাবে রাজকুমার টমকে কাছে ডেকে নিল।

 

৬.        রাজকুমার টমের সঙ্গে পোশাক বদল করল কেন?

            উত্তর: টমের মুক্ত ও স্বাধীন জীবনের প্রতি আকৃষ্ট হয়ে রাজকুমার টমের সঙ্গে পোশাক বদল করল।

            টম রাজকুমারের সঙ্গে রাজপ্রাসাদের ভিতরে প্রবেশ করল। দুজনাতে অনেক গল্প হলো। রাজকুমার শুনল টমের বস্তি জীবনের কথা। টম বলল, যে কোনো সময় আমরা নদীতে সাঁতার কাটতে পারি, কাদা নিয়ে খেলা করতে পারি, একে অন্যের দিকে কাদা ছুড়ে মারতে পারি। টমের এই মুক্ত ও স্বাধীন জীবনের প্রতি আকৃষ্ট হয়ে রাজকুমার টমের সঙ্গে পোশাক বদল করল।

৭.        টম কীভাবে রাজকুমারের সন্ধান পেল?

            উত্তর: টম হাঁটতে হাঁটতে রাজকুমারের সন্ধান পেল।

            টম ছিল কল্পনাবিলাসী। সে সবসময় রাজা এবং রাজকুমার হওয়ার স্বপ্নে বিভোর থাকত। তাই একদিন সে হাঁটতে হাঁটতে বিরাট অট্টলিকা ওয়েস্টমিনিস্টারস প্যালেসের সামনে আসল এবং ভাবল এটি একটি রাজপ্রাসাদ। গেটের ফাঁক দিয়ে একটি সুন্দর বালককে দেখে ভাবল এ নিশ্চয় রাজকুমার। ঠিক এমন সময় পিছন থেকে দারোয়ান এসে টমকে পদাঘাত করল। রাজকুমার বিষয়টি দেখতে পেয়ে দারোয়ানকে বকা দিল। তখন টম বঝতে পারল এই বালকটিই রাজকুমার। এভাবেই টম রাজকুমারের সন্ধান পেল।

৮.        পোশাক পরিবর্তন করায় কেউ তাদের চিনতে পারল না কেন?

            উত্তর : রাজকুমার এবং ভিখারির ছেলের চেহারা হুবহু একই রকম হওয়ায় পোশাক পরিবর্তন করার ফলে কেউ তাদের চিনতে পারল না।

            ‘রাজকুমার এবং ভিখারির ছেলে’ গল্পে টম ও রাজকুমারের চেহারার এতই মিল যে, পোশাক পরিবর্তন ছাড়া তাদের ভিন্নতা করা যায় না। একদিন দুজনে মিলে পোশাক পরিবর্তন করার ফলে টম হয়ে গেল রাজকুমার আর রাজকুমার হয়ে গেল টম। ফলে কেউ তাদের চিনতে পারল না।

৯.        রাজকুমারকে সবাই চ্যাংদোলা করে পুকুরে ফেলে দিল কেন?

            উত্তর : রাজকুমারের অস্বাভাবিক কথাবার্তা শুনে সবাই তাকে পাগল ভেবে চ্যাংদোলা করে পুকুরে ফেলে দিল।

            রাজকুমার এবং ভিখারির ছেলের চেহারা হুবহু একই রকম হওয়ায় পোশাক পরিবর্তন করার ফলে কেউ তাদের চিনতে পারল না। আসল রাজকুমার ভিখারির বেশে ঘুরে বেড়াতে লাগল। হাঁটতে হাঁটতে সে বাবার নির্মিত একটি হোস্টেল দেখতে পেল। সাহস করে সে হোস্টেলের মধ্যে প্রবেশ করে বলল, আমি রাজকুমার এডওয়ার্ড। মজা করার জন্য সবাই এসে হাঁটু গেড়ে তাকে সম্মান জানাল। তারপর সবাই মিলে রাজকুমারকে চ্যাংদোলা করে পুকুরে ফেলে দিল।

১০.      পোশাক পরিবর্তনের ফলে রাজকুমারের পরিণতি কী হলো- ব্যাখ্যা কর।

            উত্তর : পোশাক পরিবর্তন করে পথে বের হলে রাজকুমারকে চরম সংকটে পড়তে হয়।

            টমের স্বাধীন জীবনের প্রতি আকৃষ্ট হয়ে রাজকুমার টমের পোশাক পরে পথে বের হলে প্রথমেই দারোয়ানের কাছে কষে চড় খেতে হয়। তারপর বাবার নির্মিত হোস্টেলে এলে সবাই তাকে চ্যাংদোলা করে পুকুরে ফেলে দেয়। এরপর টমের বাবার সঙ্গে দেখা হলে রাজকুমারকে প্রচুর মারধর করে। গুদাম ঘরে আটকে রেখে, ভিক্ষা করতে বাধ্য করে। সন্ন্যাসীবেশী ঘাতক তাকে হত্যা করতে চাই। পোশাক পরিবর্তনের ফলে এভাবে রাজকুমারকে চরম সংকটের মধ্য দিয়ে দিনযাপন করতে হয়।

১১.      সৈনিক কীভাবে রাজকুমারকে জন ক্যান্টির হাত থেকে বাঁচাল?

            উত্তর : সৈনিক বুদ্ধিমত্তার সঙ্গে তলোয়ার দেখিয়ে রাজকুমারকে জন ক্যান্টির হাত থেকে বাঁচাল।

            আসল রাজকুমার পোশাক পরিবর্তন করে রাস্তায় রাস্তায় ঘুরতে লাগল। চরম সংকটের মুহূর্তে সৈনিক তাকে সঙ্গে করে তার সরাইখানাতে ঢুকতে গেলে টমের বাবার সঙ্গে দেখা হয়। জন ক্যান্টি তখন বলে, এবার তোকে পালিয়ে যেতে দেব না। সৈনিক ক্যান্টির কাছে জানতে চায় ছেলেটি তোমার কী হয়। ক্যান্টিন বলে এটি আমার ছেলে। রাজকুমার বলে মিথ্যা কথা। আমাকে এই লোকটার কাছে ছেড়ে দিও না। তখনই সৈনিক তলোয়ার বের করে লোকটিকে তাড়িয়ে দিল।

১২.      রাজকুমারের কথা কেউ বিশ্বাস করল না কেন?

            উত্তর : রাজকুমারের গায়ে ভিখারির পোশাক দেখে কেউ তাকে চিনতে পারল না বলে কেউ তাকে বিশ্বাস করল না।

            রাজকুমার টমের পোশাক পরে পথে বের হলে দারোয়ান কষে চড় দেয়। হোস্টেলের ছেলেরা তাকে চ্যাংদোলা করে পুকুরে ফেলে দেয়। টমের বাবা রাজকুমারকে টম ভেবে প্রচুর মারধর করে। রাজকুমার তাদের বোঝানোর চেষ্টা করে যে, আমিই প্রকৃত রাজকুমার। কিন্তু গায়ে ভিখারির পোশাক থাকায় কেউ তাকে বিশ্বাস করল না।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর