রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

জেএসসি পরীক্ষা প্রস্তুতি : বাংলা প্রথমপত্র

সুশান্ত কর্মকার

জেএসসি পরীক্ষা প্রস্তুতি : বাংলা প্রথমপত্র

রাজকুমার ও ভিখারির ছেলে

      —মার্ক টোয়েন

সৃজনশীল প্রশ্নোত্তর :

১। মন্ত্রীর ছেলে ভিখারির পোশাক পরে রাস্তায় ঘুরতে থাকে। হঠাৎ করে সরকারি একটি হোস্টেলে প্রবেশ করে বলল, এটি আমার বাবার তৈরি। আমি মন্ত্রীর ছেলে। বালকের কথা শুনে সবাই তাকে পাগল ভাবতে লাগল। কিন্তু মজা করার জন্য সবাই বালককে সম্মান দেখাল। পরে বালকের আরও কিছু অস্বাভাবিক কথা শুনে সবাই মিলে বালককে ধরে নদীতে ফেলে দিল।

ক.         টম ক্যান্টির বাবার নাম কী?

খ.         টম ক্যান্টির বাবা-মায়ের মুখে হাসি নেই কেন?

গ.         উদ্দীপকের মন্ত্রীর ছেলের সঙ্গে ‘রাজকুমার এবং ভিখারির ছেলে’ গল্পের কোন চরিত্রের সাদৃশ্য খুঁজে পাওয়া যায়— ব্যাখ্যা কর।

ঘ.         উদ্দীপকের প্রধানমন্ত্রীর ছেলের পরিণতি এবং ‘রাজকুমার এবং ভিখারির ছেলে’ গল্পের রাজকুমারের পরিণতি একই— উক্তিটির স্বপক্ষে যুক্তি দাও।

ক. উত্তর: টম ক্যান্টির বাবার নাম জন ক্যান্টি।

খ. উত্তর: টম ক্যান্টির বাবা-মা দরিদ্র। তাই তাদের পরিবারে একটি নতুন শিশু জন্ম  হওয়ার কারণে তাদের মুখে হাসি নেই।

ষোড়শ শতাব্দীতে লন্ডনের এক বস্তিতে টম ক্যান্টি নামে একটি ছেলের জন্ম হলে টমের পিতা-মাতার চিন্তা বাড়ল এই ভেবে যে, আরও একটা মুখের খাবার জোটানোর ব্যবস্থা করতে হবে। ভরণ-পোষণের খরচ আরও বেড়ে যাবে। দরিদ্রতার কারণে এসব কথা ভেবে টমের বাবা-মায়ের মুখে কোনো হাসি ছিল না।

গ. উত্তর: উদ্দীপকের মন্ত্রীর ছেলের সঙ্গে ‘রাজকুমার ও ভিখারির ছেলে’ গল্পে রাজকুমারের সাদৃশ্য খুঁজে পাওয়া যায়। কেননা পোশাক পরিবর্তনের ফলে উভয়ের জীবনে দুর্যোগ নেমে আসে।

পশুদের যেমন বনে মানায়, শিশুদের তেমনি মায়ের কোলেই মানায়। অন্য স্থানে গেলে বিপদে পড়তে হয়। আমরা উদ্দীপকে এবং ‘রাজকুমার ও ভিখারির ছেলে’ গল্পে একই চিত্র দেখতে পাই। পোশাক পরিবর্তনের ফলে দুজনের জীবনেই নেমে আসে করুণ পরিণতি।

উদ্দীপকে আমরা দেখতে পাই যে, মন্ত্রীর ছেলে পোশাক পরিবর্তন করে রাস্তায় বের হয়ে আসে। ঘুরতে ঘুরতে একটি বড় হোস্টেল দেখে সেখানে প্রবেশ করে পরিচয় দেয় যে, আমি মন্ত্রীর ছেলে। এই কথা শুনে সবাই তাকে পাগল ভাবতে শুরু করে। মজা করার জন্য তাকে মন্ত্রীর ছেলে ভেবে সম্মান করে, আরও মজা করার জন্য সবাই তাকে চ্যাংদোলা করে নদীতে ফেলে দেয়। পোশাক পরিবর্তনের ফলে মন্ত্রীর ছেলেকে যেমন ভাবে অপদস্ত হতে হয়, ‘রাজকুমার ও ভিখারির ছেলে’ গল্পে  রাজকুমারকেও তেমনি ভাবে অপদস্ত হতে হয়। কেননা রাজকুমার ভিখারির পোশাক পরে রাস্তায় বের হলে দারোয়ান চড় কষে দেয়। তারপর বাবার নির্মিত হোস্টেলে এলে সবাই  চ্যাংদোলা করে তাকে পুকুরে ফেলে দেয়। এরপর টমের বাবার সঙ্গে দেখা হলে রাজকুমারকে প্রচুর মারধর করে। গুদাম ঘরে আটকে রেখে, ভিক্ষা করতে বাধ্য করে। সন্ন্যাসীবেশী ঘাতক তাকে হত্যা করতে চায়। পোশাক পরিবর্তনের ফলে এভাবে রাজকুমারকে চরম সংকটের মধ্য দিয়ে দিনযাপন করতে হয়। সুতরাং উদ্দীপকের  মন্ত্রীর ছেলের সঙ্গে ‘রাজকুমার ও ভিখারির ছেলে’ গল্পে রাজকুমারের সাদৃশ্য খুঁজে পাওয়া যায়।

ঘ. উত্তর: উদ্দীপকের মন্ত্রীর ছেলে এবং ‘রাজকুমার ও ভিখারির ছেলে’ গল্পের রাজকুমারের পরিণতি একই কারণ তারা উভয়েই পোশাক পরিবর্তন করেছিল।

চলার পথে পোশাক মানুষকে কিছুটা হলেও সহযোগিতা করে। আর সেই পোশাক যদি একে অপরের সঙ্গে পরিবর্তন করা হয় তাহলে পড়তে হয় বিড়ম্বনায়। আর তেমনটি ঘটেছে উদ্দীপক এবং গল্পের উভয় চরিত্রে।

‘রাজকুমার ও ভিখারির ছেলে’ গল্পে রাজকুমার পোশাক পরিবর্তন করে বাইরে এলে তাকে সবাই ভিখারির ছেলে ভাবতে লাগল। গেটের বাইরে আসলে তাকে প্রথমে দারোয়ান এক চড় কষে দেয়। জন ক্যান্টি নিজের ছেলে মনে করে রাজকুমারকে বেদম প্রহার করে। গুদাম ঘরে আটকে রেখে, ভিক্ষা করতে বাধ্য করে। ঘুরতে ঘুরতে রাজকুমার এক হোস্টেলে এসে নিজেকে রাজকুমার পরিচয় দিলে সবাই তাকে পাগল ভাবতে শুরু করে। পাগল ভেবে সবাই তার সাথে মজা করে। মজা করতে করতে এক সময় রাজকুমারকে সবাই চ্যাংদোলা করে পুকুরে ফেলে দেয়। সন্ন্যাসীবেশী ঘাতক তাকে হত্যা করতে চায়।

উদ্দীপকেও ঠিক একই চিত্র আমরা দেখতে পাই। মন্ত্রীর ছেলে ভিখারির পোশাক পরে একটি হোস্টেলে আসে। সেখানে প্রবেশ করে সবার কাছে মন্ত্রীর ছেলে বলে নিজেকে পরিচয় দেয়। কিন্তু তার পোশাক দেখে সবাই তাকে পাগল ভাবে। তবে মজা করার জন্য তাকে সবাই সম্মান দেখায়, মজা করতে করতে তাকে সবাই ধরে নদীতে ফেলে দেয়। সুতরাং আমরা বলতে পারি যে, উদ্দীপকের মন্ত্রীর ছেলের পরিণতি আর ‘রাজকুমার ও ভিখারির ছেলে’ গল্পের রাজকুমারের পরিণতি একই।

সর্বশেষ খবর