রবিবার, ২২ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

একাদশ ও দ্বাদশ শ্রেণির জীববিজ্ঞান দ্বিতীয়পত্র

সুকুমার মণ্ডল

একাদশ ও দ্বাদশ শ্রেণির জীববিজ্ঞান দ্বিতীয়পত্র

প্রাণীর বিভিন্নতা, শ্রেণিবিন্যাস জ্ঞানমূলক

. প্রাণীবৈচিত্র্য

পৃথিবীর মাটি, বায়ু ও পানিতে বসবাসকারী সব প্রাণীর মধ্যে যে জিনগত, প্রজাতিগত, আন্তঃপ্রজাতিগত বা বাস্তুতন্ত্রগত বৈচিত্র্য দেখা যায় তাকে প্রাণীবৈচিত্র্য বলে।

. শ্রেণিবিন্যাস:

পারস্পরিক সাদৃশ্য ও বৈসাদৃশ্যের ভিত্তিতে প্রাণীদের একটি নির্দিষ্ট রীতি অনুযায়ী বিজ্ঞানভিত্তিক বিভিন্ন স্তরে পর্যায়ক্রমে বিন্যাস করার পদ্ধতিকে শ্রেণিবিন্যাস বলা হয়।

. ভ্রূণস্তর

জাইগোটে বারবার বিভাজনের মাধ্যমে সৃষ্ট কোষগুলো স্তরে স্তরে সজ্জিত হয়ে গ্যাস্ট্রলা দশায় যে কোষীয় স্তরগুলো সৃষ্টি করে তাদের ভ্রূণস্তর বলে।

.   প্রতিসাম্য

অক্ষের সঙ্গে সামঞ্জস্য রেখে কোনো প্রাণীদেহের বিভিন্ন অঙ্গের সুষম বণ্টনকে প্রতিসাম্য বলে।

. সিলোম

কোনো প্রাণীর পৌষ্টিকনালি ও দেহপ্রাচীরের মধ্যবর্তী ফাঁকা স্থান, যা মেসোডার্মাল পেরিটোনিয়াম দ্বারা আবৃত থাকে তাকে সিলোম বলে।

. ট্যাঙ্ন

শ্রেণিবিন্যাসে ব্যবহূত প্রতিটি ক্যাটাগরিভুক্ত জনগোষ্ঠীকে একেকটি ট্যাঙ্ন বলে। যেমন, Animalia, Chordata, Mammalia, Primates, Hominidae, Homo একেকটি ট্যাঙ্ন।

. প্রজাতি

প্রজাতি হলো সর্বাধিক চারিত্রিক বৈশিষ্ট্যের মিলনসম্পন্ন একদল প্রাকৃতিক জীবগোষ্ঠী, যারা নিজেদের মধ্যে যৌন প্রজননের মাধ্যমে উর্বর সন্তান উৎপন্ন করে। শ্রেণিবিন্যাস স্তরের সর্বনিম্ন ধাপ ও মৌলিক একক হলো প্রজাতি।

. উপপ্রজাতি

বৈসাদৃশ্যযুক্ত যেসব জীবগোষ্ঠী বা পপুলেশন আন্তঃপ্রজননের মাধ্যমে পরস্পরের মধ্যে জিনের আদান-প্রদান ঘটাতে সক্ষম তাদের একই প্রজাতির উপপ্রজাতি বলা হয়।

. দ্বিপদ নামকরণ

জীবের নামকরণের আন্তর্জাতিক প্রথা অনুসারে প্রথমে গণের নাম এবং পরে প্রজাতির নাম ব্যবহার করে জীবদের যে নামকরণ করা হয় তাকে দ্বিপদ নামকরণ বলা হয়।

১০. ত্রিপদ নামকরণ

জীবের নামকরণের আন্তর্জাতিক নিয়মানুযায়ী গণ, প্রজাতি ও উপপ্রজাতি নামের তিনটি পদ ব্যবহার করে জীবের যে নামকরণ করা হয় তাকে ত্রিপদ নামকরণ বলা হয়।

১১. পলিপ

Cnidaria-র জীবনচক্রের নিশ্চল দশাকে পলিপ বা অযৌন দশা বলে।

১২. মেডুসা

Cnidaria-র জীবনচক্রের সাঁতারু বা সচল দশাকে মেডুসা বা যৌন দশা বলে।

১৩. সিলেন্টেরন

Cnidaria পর্বের প্রাণীর দেহের অভ্যন্তরের যে লম্বাকার একটি গহবর বিদ্যমান থাকে তাকে সিলেন্টেরন বা গ্যাস্ট্রোভাস্কুলার গহবর বলে।

১৪. নিডোসাইট

Cnidaria পর্বের প্রাণীর এপিডার্মিসে অবস্থিত নেমাটোসিস্ট বহনকারী, শিকার ধরা ও আত্মরক্ষায় সাহায্যকারী বিশেষ ধরনের কোষই হলো নিডোসাইট।

 

সর্বশেষ খবর