[পূর্বে প্রকাশের পর]
গ) অংশ-১ ‘একুশের গান’ কবিতার যে ভাবের সঙ্গে সংগতিপূর্ণ তা ব্যাখ্যা করো? ৩
ঘ) অংশ-২-এ প্রকাশিত চেতনাই ‘একুশের গান’ কবিতার মূল চেতনা-মন্তব্যটি মূল্যায়ন করো। ৪
৬. জাতের নামে বজ্জাতি সব, জাত জালিয়াত খেলছো, জুয়া ছুলেই তোর জাত যাবে? জাত নয় তো ছেলের হাতের মোয়া। হুঁকোর জল আর ভাতের হাঁড়ি ভাবলি এতেই জাতির জান, তাই তো বেকুব এক জাতিরে করলি তোরা একশ খান।
ক) জলকে কখন কূপজল বলা হয়? ১
খ) ‘সাত বাজারে’ জাত বিকানো বলতে কী বোঝানো হয়েছে? ২
গ) কবিতাংশে ‘মানবধর্ম’ কবিতার কোন ভাবটি ফুটে উঠেছে? ব্যাখ্যা কর। ৩
ঘ) উক্ত ভাব সম্পর্কে লালন শাহর অভিমত কী? ‘মানবধর্ম’ কবিতার আলোকে বিশ্লেষণ কর। ৪
নির্মিতি অংশ (৩০ নম্বর)
৭. যেকোনো ১টি প্রশ্নের উত্তর দাও। ৫ x১ = ৫
ক) সারমর্ম লেখো :
বহুদিন ধরে বহু ক্রোশ দূরে
বহু ব্যয় করি বহু দেশ ঘুরে
দেখিতে গিয়াছি পর্বতমালা,
দেখিতে গিয়াছি সিন্ধু।
দেখা হয় নাই চক্ষু মেলিয়া
ঘর হইতে শুধু দুই পা ফেলিয়া,
একটি ধানের শীষের ওপর
একটি শিশির বিন্দু।
খ) সারাংশ লেখ :
প্রকৃত জ্ঞানের স্পৃহা না থাকলে শিক্ষা ব্যর্থতায় পর্যবসিত হয়। তখন পরীক্ষায় পাসটাই বড় হয় এবং পাঠ্যপুস্তকের জ্ঞান সীমাবদ্ধ থাকে। এ কারণেই পরীক্ষায় পাস করা লোকের অভাব নেই আমাদের দেশে; কিন্তু অভাব আছে জ্ঞানীর। সেখানে জ্ঞান নির্বাসিত জীবনযাপন করে। একটি স্বাধীন জাতি হিসেবে জগতের বুকে অক্ষয় আসন লাভ করতে হলে জ্ঞানের প্রতি তরুণসমাজকে অনুপ্রাণিত করতে হবে। সহজলাভ আপাতত সুখের হলেও পরিণামে কল্যাণ বহন করে না। পরীক্ষা পাসের মোহ থেকে মুক্ত না হলে তরুণসমাজের সামনে কখনই জ্ঞানের দিগন্ত উন্মোচিত হবে না। ৮. যেকোনো ১টি প্রশ্নের উত্তর দাও। ৫ x ১ = ৫
ভাব-সম্প্রসারণ কর :
ক) স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন।
খ) নানান দেশের নানান ভাষা
বিনা স্বদেশী ভাষা মিটে কি আশা?
৯. যে কোনো ১টি প্রশ্নের উত্তর দাও। ৫ x ১ = ৫
ক) মনে করো, তোমার নাম রাজন, তুমি বরিশালে থাকো। আর তোমার বন্ধুর নাম সুমন, সে দিনাজপুরে থাকে। তোমার জীবনের লক্ষ্যের কথা জানিয়ে তাকে একটি পত্র লেখ।
খ) মনে করো, তুমি ধানসিঁড়ি আদর্শ উচ্চ বিদ্যালয়, মধুপুর, যশোর থেকে এ বছর জেএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছ। প্রশংসাপত্র চেয়ে প্রধান শিক্ষকের নিকট একটি আবেদনপত্র রচনা কর।
১০. যে কোনো ১টি বিষয়ে প্রবন্ধ রচনা করো।
১৫ x ১ = ১৫
ক) শিক্ষকের মর্যাদা
খ) দৈনন্দিন জীবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি
গ) আমাদের গ্রাম
বহু নির্বাচনী অংশ (৩০ নম্বর)
[প্রত্যেক প্রশ্নের মান ১। সব প্রশ্নের উত্তর দিতে হবে।]
১. ছয় দফা আন্দোলনের মিছিলে কত তারিখে গুলি করা হয়?
ক) ৬ জুন, ১৯৬৬
খ) ৭ জুন, ১৯৬৬
গ) ৮ জুন, ১৯৬৬
ঘ) ৯ জুন, ১৯৬৬
২. একাধিক শব্দের সমন্বয়ে অর্থের ধারাবাহিকতায় কী তৈরি হয়?
ক) ধ্বনি খ) শব্দ
গ) বাক্য ঘ) ভাষা
৩. ‘মাটির দখলই খাটি জয় নয় বুঝেছে বিজয়ী বীর’-এ উপলব্ধির পর বাবুর কী পদক্ষেপ নেন?
ক) শক্র দমন খ) সুশাসন
গ) জনসেবা
ঘ) ছদ্মবেশ ধারণ
৪. কোন ভাষারীতি অপরিবর্তনীয়?
ক) সাধুভাষা খ) চলিত ভাষা
গ) আঞ্চলিক ভাষা ঘ) কথ্যভাষা
৫. গ্রামীণ নারীদের আবেগের সঙ্গে সর্বাধিক সম্পৃক্ত লোকশিল্প হচ্ছে-
ক) নকশি কাঁথা
খ) শীতল পাটি
গ) কাপড়ের তৈরি পুতুল
ঘ) জামদানি শাড়ি
৬. সন্ধিতে ধ্বনির মিলন কত রকমের?
ক) দুই খ) তিন
গ) চার ঘ) পাঁচ
৭. নিচের কোনটি নববর্ষের আঞ্চলিক উৎসব?
ক) বৈসাবি খ) মেলা
গ) পুণ্যাহ্ন ঘ) হালখাতা
৮. ‘প্+অ’= ব, সন্ধির এই নিয়মের যথার্থ উদাহরণ কোনটি?
ক) পাবক খ) পবিত্র
গ) সুবন্ত ঘ) পবন
৯. ‘পড়ে পাওয়া’ গল্পে কিশোরদের আচরণে ফুটে ওঠা দিকটি হলো-
i. ঐক্যচেতনা
ii. উন্নত মানবিকতাবোধ
iii. তীক্ষè বিবেচনাবোধ
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii খ) i ও iii
গ) ii ও iii ঘ) i, ii ও iii
১০. কোনটি উভয় লিঙ্গবাচক শব্দ?
ক) রাজা খ) বাঙালি
গ) চঞ্চল ঘ) পাচক
১১. ‘প্রার্থনা’ কবিতাটি কোন কাব্যগ্রন্থ থেকে সংকলিত?
ক) অশ্রুমালা খ) শিবমন্দির
গ) অমিয়ধারা ঘ) মহররম শরিফ
১২. ‘উহা’ শব্দটির চলিত রূপ কোনটি?
ক) ইহা খ) এ
গ) ও ঘ) যা
নিচের উদ্দীপকটি পড়ে ১৩ ও ১৪ নম্বর প্রশ্নের উত্তর দাও :
রমিজের অন্তহীন চাওয়া। দরিদ্রদের জন্য প্রাপ্ত সাহায্যের বেশির ভাগই তিনি আত্মসাৎ করেন। তার পরও তিনি অতৃপ্ত। হঠাৎ হৃদরোগে আক্রান্ত হয়ে রমিজ এখন মৃত্যুর সঙ্গে লড়াই করছে। এখন সবাই বলছে-এটা তার দীর্ঘদিনের পাপের ফল।
১৩. উদ্দীপকের রমিজের সঙ্গে ‘সুখী মানুষ’ নাটিকার কোন চরিত্র তুলনীয়?
ক) হাসু খ) কবিরাজ
গ) রহমান ঘ) মোড়ল
১৪. এরূপ তুলনার কারণ হলো, তিনি
i. পর ধন অপহরণকারী
ii.নৈতিক আদর্শবিবর্জিত ব্যক্তি
iii. নির্দয় ও মানবপ্রেমশূন্য আত্মার অধিকারী
নিচের কোনটি সঠিক?
ক) i খ) i ও ii
গ) ii ও iii ঘ) i, ii ও iii
১৫. ‘জয়ী বলিব না এ দেহে রহিতে প্রাণ’, এ বক্তব্যে ফুটে ওঠা দিকটি হলো-
ক) দেশপ্রেম খ) ক্রোধ
গ) প্রতিশোধস্পৃহা ঘ) বীরত্ব
১৬. নিচের কোন শব্দটিতে ‘অ’-এর সংবৃত্ত উচ্চারণ লক্ষ করা যায়?
ক) অজ খ) মৃগ
গ) ক্ষণ ঘ) ঘর [চলবে]