১৭ জুলাই, ২০১৮ ২২:০০
বরিশাল সিটি করপোরেশন নির্বাচন

ইসির প্রতিশ্রুতিতে আশ্বস্ত সাদিক, বাস্তবায়ন চান মজিবর

রাহাত খান, বরিশাল

ইসির প্রতিশ্রুতিতে আশ্বস্ত সাদিক, বাস্তবায়ন চান মজিবর

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের সুষ্ঠু নির্বাচনের আশ্বাসেও আশ্বস্ত হতে পারছেন না বরিশাল সিটি নির্বাচনে বিএনপিসহ সরকারদল বিরোধী মেয়র প্রার্থীরা। খুলনা এবং গাজীপুরেও নির্বাচন কমিশন সুষ্ঠু ভোটের আশ্বাস দেওয়ার পর ভোট কারচুপি হয়েছে। তাই শুধু আশ্বাস নয়, নির্বাচন কমিশনারের ঘোষণার বাস্তবায়ন চান সরকার তারা। মঙ্গলবার ৮ম দিনের গণসংযোগকালে এই আশঙ্কার কথা পুনব্যক্ত করেন বিএনপি এবং জাতীয় পার্টির মেয়র প্রার্থী। 

মঙ্গলবার বেলা ১১টায় নগরীর বাংলাবাজার মোড় এলাকায় গণসংযোগ করে ধানের শীষের পক্ষে লিফলেট বিতরণ করেন বিএনপি’র মেয়র প্রার্থী অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার। এসময় বরিশাল নগরীর পরিকল্পিত উন্নয়নের জন্য ধানের শীষের পক্ষে ভোট চান সরোয়ার। 

গণসংযোগকালে সরোয়ার সাংবাদিকদের বলেন, নির্বাচন কমিশন খুলনা এবং গাজীপুরেও সুষ্ঠু নির্বাচনের আশ্বাস দিয়েছিলো। কিন্তু তারপরও ওই দুই সিটির ভোটে কারচুপি হয়েছে। বরিশালেও যে নির্বাচন কমিশনের ঘোষণার পর ভোটে কারচুপি হবে না তার নিশ্চয়তা চান সরোয়ার। শুধু আশ্বাস নয়, নির্বাচন কমিশনের সুষ্ঠু ভোটের প্রতিশ্রুতির বাস্তবায়ন চান তিনি। 

এছাড়া ধানের শীষের প্রার্থীর পক্ষে মঙ্গলবার সকালে নগরীর সদর রোডে গণসংযোগ করেন বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য অ্যাডভোকেট নজরুল ইসলাম খান ও দলের যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল এবং বিকেলে নগরীর চাঁদমারীতে গণসংযোগ করেন বিএনপি’র স্থায়ী কমিটির আরেক সদস্য সাবেক মন্ত্রী মির্জা আব্বাস। এ সময় অবরুদ্ধ গণতন্ত্র মুক্তির জন্য ধানের শীষ প্রতীকে ভোট চান তারা। 

এর আগে, বেলা ১১টার দিকে নগরীর কাঠপট্টি এলাকায় গণসংযোগ করে লাঙ্গল প্রতীকে ভোট চান জাতীয় পার্টির মেয়র প্রার্থী ইকবাল হোসেন তাপস। এ সময় আধুনিক নগরী গড়তে লাঙ্গল প্রতীকের প্রার্থীকে ভোট দিয়ে বিজয়ী করার আহ্বান জানান তিনি। 

গণসংযোগকালে তাপস বলেন, জনগণের মধ্যে সুষ্ঠু ভোট নিয়ে সংশয় কাটেনি। ৩০ জুলাই জনগণ ভোট দেবে নাকি প্রশাসনের লোকেরা ভোট দেবে তা নিয়ে অনিশ্চয়তা রয়ে গেছে ভোটারদের মাঝে। তিনিও নির্বাচন কমিশনের সুষ্ঠু ভোটের প্রতিশ্রুতির বাস্তবায়ন চান। 

গত সোমবার বিকেলে বরিশালে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নিয়ে এক মতবিনিময় সভায় বরিশাল সিটিতে সুষ্ঠু ভোটের আশ্বাস দেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। ওই সভায় পুলিশ কিংবা অন্য কোন বাহিনীর সদস্য অতিউৎসাহী হয়ে ভোটের পবিত্রতা নষ্ট করলে তাদের বিরুদ্ধে ৯১ সালের বিশেষ বিধান অনুযায়ী ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেন তিনি। বরিশালসহ ৩ সিটি ভোট প্রশ্নবিদ্ধ হলে বাংলাদেশ বিশ্ববাসীর কাছে মাথা তুলে দাড়াতে পারবে না বলে বক্তব্যে বলেন মাহবুব তালুকদার। 

এদিকে বরিশালের বিভিন্ন শ্রেণি পেশার ভোটাররাও সুষ্ঠু ভোটের জন্য নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছেন। 

অপরদিকে,  মঙ্গলবার বিকেল ৪টার দিকে নগরীর সিএন্ডবি রোডে একটি এনজিও প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণার্থীদের সাথে মতবিনিময় করেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী সাদিক আবদুল্লাহ। মতবিনিময় সভায় প্রশিক্ষার্থীদের গোলাপ ফুল শুভেচ্ছা জানান সাদিক। এ সময় উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় নৌকা প্রতীকের পক্ষে ভোট প্রার্থনা করেন তিনি। 

মতবিনিময় সভা শেষে নির্বাচন কমিশনারের সুষ্ঠু ভোটের প্রতিশ্রুতিতে সাদিক নিজে আশ্বস্ত হয়েছেন বলে জানান সাংবাদিকদের। এ সময় তিনি আরও বলেন, বরিশাল সিটি নির্বাচন সরকার পরিবর্তনের নির্বাচন নয়। তাই কোনভাবেই এই নির্বাচন প্রশ্নবিদ্ধ করতে দেওয়া হবে না। নির্বাচন কমিশনের সুষ্ঠু নির্বাচনের আশ্বাসের পরও বিএনপিসহ বিরোধী মেয়র প্রার্থীদের সংশয়ের বিষয়ে সাদিক বলেন, তারা যদি জিতে যায় তাহলে তারা আশ্বস্ত হতে পারবেন। এ সময় মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলালসহ অন্যান্যরা তার সাথে ছিলেন। 


বিডি-প্রতিদিন/১৭ জুলাই, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর