বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা
ইন্টারভিউ

এখন শিল্পীর মূল্যায়ন হয় পাসপোর্ট দিয়ে

জনপ্রিয় কণ্ঠশিল্পী খুরশিদ আলম এ পর্যন্ত প্রায় দুই হাজারের বেশি গান উপহার দিয়েছেন। এখনো গান করে যাচ্ছেন। গান ও সমসাময়িক নানা বিষয় নিয়ে আজ তার ইন্টারভিউ-

আলী আফতাব

এখন শিল্পীর মূল্যায়ন হয় পাসপোর্ট দিয়ে

খুরশিদ আলম

অনেক দিন শ্রোতারা আপনার কাছ থেকে নতুন কোনো গান পাচ্ছে না, কেন?

আমি তো ভাই গানের মানুষ। গান গেয়ে যেতে চাই। কিন্তু এই বয়সে এসে গানের জন্য দৌড়াদৌড়ি করতে ইচ্ছে করে না। যার কারণে নতুন কোনো অ্যালবামও করা হচ্ছে না। যখন যাদের প্রয়োজন হচ্ছে আমাকে ডাকছেন, আমি গান গেয়ে দিয়ে আসছি। ২৩ তারিখে নতুন একটি ছবিতে গান করার কথা আছে। ডাক পেলেই যাই। কারণ আমি মনে প্রাণে একজন শিল্পী।

গানকে সঙ্গী করে আপনার বেড়ে ওঠা নিয়ে কিছু বলুন

স্কুলে পড়ার সময় আমি টিফিন পিরিয়ডে স্কুলের পাশে একটা ননবেঙ্গলির পান দোকান ছিল। টিফিন পিরিয়ডে সবাই টিফিন খাওয়া নিয়ে ব্যস্ত থাকত আর আমি ওই আধা ঘণ্টা পান দোকানে গান শুনতে যেতাম।  রেডিও সিওন শুনতাম। এই শোনাটাই আমার অনেক বড় একটা শিক্ষা দিয়েছে। গান শেখা শুরু করলাম। স্কুলের হেড মাস্টার আবুল ফজল সাহেব এবং আমার চাচার একান্ত অনুগ্রহে আমার সংগীত শিক্ষা শুরু হলো।

গান গেয়ে আপনার প্রথম উপার্জন কত ছিল?

প্রথম গান করে ১০ টাকা পাই। আমি মহাখুশি। তখনকার দিনে ১০ টাকা অনেক টাকা। বন্ধুদের নিয়ে আনন্দ-ফুর্তি করে খরচ করলাম। ওপেন এয়ারে এটা আমার জীবনে প্রথম অনুষ্ঠান ছিল। শুরু হলো আমার আধুনিক গান করা।

চলচ্চিত্রে আসার সুযোগটা কীভাবে হলো?

১৯৬৯ সালে বাংলা ছবিতে প্রথম গান করলাম। ছবির নাম ‘আগুন্তুক’ । ‘বন্দী পাখির মতো মনটা কাঁদে’। এ গানের মাধ্যমে আমার ফিল্ম ইন্ডাস্ট্রির সঙ্গে সম্পৃক্ততা শুরু হলো।

আপনার জীবনের টার্নিং পয়েন্ট কোন সময়টা বা কোন গান।

যদি গান শেখার কথা বলি তাহলে বলব যে সময়টায় সমর দাশ আমাকে শেখালেন। সেই শিক্ষাটা আমার গান গাওয়ার স্টাইলকে বদলে দিয়েছিল, যা পরবর্তী সময়ে খুব কাজে দিল। আর দ্বিতীয়ত হলো, প্রথম যে গানটি রুনা লায়লার সঙ্গে গাইলাম। পাখির বাসার মতো দুটি চোখ তোমার ঠিক যেন নাটোরের বনলতা সেন- এই গানটি আমাকে এত ওপরে উঠিয়ে দিয়েছিল যে কেউ ভাবিইনি এই গানটি এত হিট করবে। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। গান করছি এখনো। যতদিন পারি গেয়ে যেতে চাই।

জীবনের একটা সময় কাটিয়ে দিলেন গানের সঙ্গে। এখন কেন আপনাদের আমরা পাচ্ছি না সব সময়?

কী গান করব! আমাদের সময় গুণ দিয়ে শিল্পীদের মূল্যায়ন হতো। কিন্তু এখন শিল্পীদের মূল্যায়ন করা হয় পাসপোর্ট দিয়ে। তাছাড়া এখন যারা গান করছেন তাদের অনেকেই তো গান সম্পর্কে না জেনেই করছে। আর নতুন ও সিনিয়রদের মধ্যে কোনো সমন্বয় না থাকায় কাজ করাও কঠিন হয়ে পড়েছে। বর্তমানে গানের শিল্পীরা বেশি আসছেন বিভিন্ন রিয়েলিটি শোর মাধ্যমে। এসব শিল্পীদের যদি প্রপার গাইড করা না হয় তারা টিকবে না। আমার দেখা মতে বাংলাদেশে বহু শিল্পী আছে, যারা দ্রুত তারকা হয়েছেন, আবার হারিয়েও গেছেন।’ এভাবে আসলে গানের জগতে টিকে থাকা যায় না। টিকতে হলে একাগ্রতা আর চর্চার বিকল্প নেই। কারণ গান হচ্ছে সাধনার ফসল।

 

 

সর্বশেষ খবর