শনিবার, ২ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা

বইছে ‘বাজিরাও মাস্তানি’ ঝড়

শোবিজ ডেস্ক

বইছে ‘বাজিরাও মাস্তানি’ ঝড়

বলিউড অভিনেতা রণবীর সিং একটা মজার মন্তব্য করেছেন। তিনি বলেছেন, ‘অন্য নির্মাতাদের ছবির শুটিংয়ে আরাম-আয়েশ করেও মেকআপ-গেটআপ নিতে সর্বোচ্চ পৌনে এক ঘণ্টা লাগে। আর বানশালী স্যারের ছবিতে রেডি হতে লাগে তিন ঘণ্টা।’

কেন এ পার্থক্য! সেটা সঞ্জয় লীলা বানশালীর ছবিগুলো দেখলেই বোঝা যায়। প্রতিটি চরিত্রের উপস্থাপন একেবারে ভিন্ন। তাই প্রস্তুতি সময়ও বেশি। আর পর্দায় বিষয়টি ফুটে ওঠে চমত্কারভাবে। বিশ্বাস না হলে এখনই দেখে ফেলেন, ‘বাজিরাও মাস্তানি’। ছবির গল্প, উপস্থাপন এবং অ্যারেঞ্জমেন্ট মাথা নষ্ট করে দেওয়ার মতো। যারা এতদিন হলিউডের ‘ট্রয়’ টাইপের যুদ্ধের কিংবা রাজকীয় ছবি দেখে প্রশংসায় তৃপ্তির ঢেঁকুর তুলেছেন, তারা ‘বাজিরাও মাস্তানি’ দেখে বিস্ফোরিত হবেন। বলিউডে এখন এও সম্ভব! হ্যাঁ সম্ভব। আরও পরিষ্কার করে বললে, বানশালীর পক্ষেই সম্ভব।

শাহরুখের ‘দিলওয়ালে’র সঙ্গে লড়াই ছিল ‘বাজিরাও মাস্তানি’র। কিন্তু কোয়ালিটির কারণে এখন এগিয়ে গেছে ‘বাজিরাও মাস্তানি’। দর্শক দেখছে মুগ্ধ হয়ে। আর সমালোচকরা নিন্দা করার কোনো ছুতাই খুঁজে পাচ্ছেন না। তাই আগাম অনেকেই বলে দিচ্ছেন, ২০১৫ সালের ছবির যে কোনো পুরস্কার আসরে ‘বাজিরাও মাস্তানি’র জয়জয়কার থাকবে।

ছবির গল্পটি ঐতিহাসিক। ১৮১৮ সালের মারাঠা সাম্রাজ্যের প্রথম দলপতি বাজিরাও। জনমতে তত্কালে প্রতিরক্ষা বিভাগে বিক্রমশালী আধিপত্যের কারণে তাকে বলা হতো মারাঠার তত্কালীন ‘প্রধানমন্ত্রী’।

একদিকে মারাঠা সাম্রাজ্যের পরাক্রমশালী রাজার ‘রাজনীতি’, অন্যদিকে তার ‘প্রেম’। এ নিয়েই গল্প এগিয়ে যায়। বাজিরাওয়ের দুই স্ত্রী কাশীবাঈ ও মাস্তানির গল্পটি বেশ চমকপ্রদই।

রণবীর সিংয়ের সঙ্গে অভিনয় করেছেন দীপিকা পাড়ুকোন এবং প্রিয়াঙ্কা চোপড়া।

২০০৩ সালে ছবিটির প্রেক্ষাপট সর্বপ্রথম ভাবেন বানশালী। ‘হাম দিল কে চুকে সনম’র পর সালমান খান ও ঐশ্বরিয়াকে নিয়ে ছবিটি করার চিন্তা করলেও ব্রেক-আপ সংক্রান্ত ঝামেলায় সেটি সম্ভব হয়নি। পরে শাহরুখ খান ও কারিনা কাপুরকে নিয়ে ছবিটি চিন্তা করা হয়। কিন্তু কাস্টিং-সংক্রান্ত ঝামেলার কারণে তিনি ‘ব্ল্যাক’ [২০০৫] নিয়ে ব্যস্ত হয়ে পড়েন। পরপর তিনি নির্মাণ করেন সাওয়ারিয়া [২০০৭], গুজারিশ [২০১০] এবং সর্বশেষ ‘গোলিয়ান কি রাসলীলা-রামলীলা’ [২০১৩]। আর এরপরই ‘বাজিরাও মাস্তানি’। আর এখন চারদিকে বইছে ‘বাজিরাও মাস্তানি’ ঝড়।

সর্বশেষ খবর