রবিবার, ১৩ মার্চ, ২০১৬ ০০:০০ টা

তারেক মাসুদ স্মরণে উৎসব

শোবিজ প্রতিবেদক

তারেক মাসুদ স্মরণে উৎসব

অকালপ্রয়াত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের জন্মদিন (৬ ডিসেম্বর) উপলক্ষে চলচ্চিত্র উৎসব হয়ে থাকে। তবে এবারের আয়োজন শুরু হচ্ছে বিলম্বে। এতে রয়েছে তারেক মাসুদ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতায় নির্বাচিত সেরা ১০ চলচ্চিত্রের প্রদর্শনী ও পুরস্কার প্রদান অনুষ্ঠান।

তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের চেয়ারপারসন ক্যাথরিন মাসুদের উদ্যোগে গতকাল শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে ‘তৃতীয় তারেক মাসুদ উৎসব’। ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সহযোগিতায় উৎসবের প্রথম দিন ছিল তারেক মাসুদ স্মারক বক্তৃতা।

এবারের বক্তৃতার শিরোনাম ছিল ‘হলিউডের প্রাচ্যদর্শন’। এখানে ব্যাখ্যা করা হয় হলিউড প্রাচ্যকে কীভাবে দেখে, পাশ্চাত্য কীভাবে স্টেরিওটাইপ ধারণার মধ্য দিয়ে প্রাচ্যের চলচ্চিত্রকে বিশ্লেষণ করে। প্রাসঙ্গিক ভিজুয়ালসহ বক্তৃতা উপস্থাপন করেন তারেক মাসুদের বন্ধু ও সহযোদ্ধা কলকাতার সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক বীরেন দাশ শর্মা। স্মারক বক্তৃতার আগে তার পরিচালনায় ‘ফিল্ম অ্যাপ্রিসিয়েশন’ (৯ ও ১০ মার্চ) এবং ‘চিত্রনাট্য রচনা’ (১১ ও ১২ মার্চ) বিষয়ক দুটি কর্মশালা অনুষ্ঠিত হয়।

তারেক মাসুদের ছবি ‘মাটির ময়না’ অস্কার উৎসবে মনোনয়ন পায়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর