রবিবার, ২০ মার্চ, ২০১৬ ০০:০০ টা

জমকালো মহরতে ‘ডুব’, আজ থেকে শুটিং

আলাউদ্দীন মাজিদ

জমকালো মহরতে ‘ডুব’, আজ থেকে শুটিং

‘ডুব’ ছবির মহরত অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন অভিনেতা ইরফান খান

বলিউডের নামজাদা অভিনেতা ইরফান খান। শুক্রবারের সন্ধ্যাটা তাকে ঘিরেই মুগ্ধতা বাড়িয়েছে। শুধু নিজ দেশ নয়, হলিউডে পা রেখে আন্তর্জাতিক তকমাটা অনেক আগেই অর্জনের ঝুলিতে পুরে নিয়েছেন তিনি। ঢাকায় এত সহজে তার দেখা মিলবে কখনো ভাবেননি ভক্তরা। বিষয়টা সম্ভব করলেন এ দেশের চলচ্চিত্রের গর্ব মোস্তফা সরয়ার ফারুকী। এই নির্মাতার নতুন ছবি ‘ডুব’-এ অভিনয় করবেন ইরফান খান।

শুক্রবার সন্ধ্যায় হয়ে গেল ছবিটির জমকালো মহরত। হলভর্তি নামিদামি অতিথির ভিড়। সবাই ইরফান খানে মুগ্ধ। টি-শার্টের ওপর ধবধবে সাদা শার্ট। বোতামগুলো খোলা। চুলগুলো পেছনে ঝুঁটি বাঁধা। গালভর্তি দাড়ি। সঙ্গে গোঁফ। ইরফানকে দেখতে, তার সঙ্গে ছবি আর সেলফি তুলতে মোটামুটি শোরগোল পড়ে গেল। শিশু থেকে শুরু করে বৃদ্ধরা পর্যন্ত ইরফানের ভক্ত। মহরত অনুষ্ঠানের উপস্থাপক স্ট্যান্ডআপ কমেডিয়ান নাভিদ মাহবুব জানালেন, তার দুই সন্তানই ‘লাইফ অব পাই’ দেখে তার ভক্ত বনে গেছে। ইরফান আসবেন জেনে কে আসেননি। চলচ্চিত্র ও সংগীত জগতের শিল্পী, নির্মাতা, কলাকুশলী থেকে শুরু করে সাহিত্যিক, ঢাকায় নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনারকেও দেখা গেল। সবাই ইরফানের কথা মনভরে শুনলেন।

আজই ঢাকায় শুরু হচ্ছে ইরফানকে নিয়ে ফারুকীর ডুব। মানে শুটিং। চিত্রধারণ হবে বান্দরবানের দুর্গম অঞ্চলে। দৃশ্যধারণ চলবে ১৫ এপ্রিল পর্যন্ত। ছবিটি যৌথভাবে প্রযোজনা করছে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও কলকাতার এসকে মুভিজ। এ দুই প্রতিষ্ঠানের সহ-প্রযোজক হিসেবে আছে ইরফান খানের প্রযোজনা প্রতিষ্ঠান ‘আইকে’। ছবিটি আন্তর্জাতিক বাজারে মুক্তির পাশাপাশি একটি আন্তর্জাতিক উৎসবে হবে এর প্রিমিয়ার।

ইরফান ক্যারিয়ারে অর্ধশতরও বেশি ছবিতে অভিনয় করেছেন। এর প্রায় সবই হিন্দি নয় তো ইংরেজি ভাষার। তাই বাংলা ভাষার ছবিতে অভিনয় করতে এসে বাংলা না শিখলে চলবে? ভাষাবিষয়ক এক প্রশ্নের উত্তরে তার বক্তব্য—

‘বাংলা খুব কঠিন ভাষা। জানি এটা পুরোপুরি আয়ত্তে আনতে পারব না। তবু চেষ্টা করছি যতটা শেখা যায়।’

মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ ছবিটি বাংলা ভাষার। তাই বাংলায় সংলাপ বলতে হবে ইরফানকে। এ জন্য তিনি ভাষাটা রপ্ত করার চেষ্টা চালাচ্ছেন বলে জানিয়েছেন মহরতে। তার কথায়— ‘ধরুন প্রকৃতি শব্দটাকে বাংলার মতো করেই বলতে হবে ‘প্রকৃতি’। আবার আমি ‘মৃত্তিউ’ বললে সবাই বলছে না-না, এটা হবে ‘মৃত্যু’। সুতরাং ব্যাপারটা সহজ নয়।’

বাংলার সঙ্গে ইরফানের বরাবরই যোগাযোগ আছে। তার অর্ধাঙ্গিনী সুতপা সিকদার বাঙালি। মীরা নায়ারের ‘দ্য নেমসেক’ (২০০৭) ছবির গল্প ছিল যুক্তরাষ্ট্র অভিবাসী পশ্চিমবঙ্গের দুই প্রজন্মকে ঘিরে। গত বছরের ব্যবসাসফল ও প্রশংসিত ছবি সুজিত সরকারের ‘পিকু’র কথাও মহরতে উল্লেখ করলেন ইরফান।

চ্যালেঞ্জিং হলেও ‘ডুব’ ছবিতে চুক্তিবদ্ধ না হয়ে ইরফানের উপায় ছিল না। কারণ ফারুকীর ছবি দেখে মুগ্ধ হয়েছেন তিনি। বিশেষ করে ‘পিঁপড়াবিদ্যা’ দেখেই তার আগ্রহ জন্মেছে। ফারুকীর গল্প বলার ধরন আকৃষ্ট করেছে তাকে। আরেকটি প্রশ্নের উত্তরে সে কথা বলতে ভুললেন না ইরফান। তার কথায়— ‘প্রতিটি ছবিরই আলাদা ভাষা থাকে, নান্দনিকতা থাকে, শৈল্পিক গুণাবলি থাকে।’

ইরফান খানের সঙ্গে ছবিটিতে অভিনয় করবেন রোকেয়া প্রাচী, নুসরাত ইমরোজ তিশা ও পার্নো মিত্র।

ফারুকীর সহধর্মিণী তিশা বলেছেন, ‘এ ছবির চিত্রনাট্য খুবই সুন্দর। এমন চিত্রনাট্য তৈরির জন্য ফারুকীকে ধন্যবাদ। ইরফান খানকেও ধন্যবাদ এ ছবিতে যুক্ত হয়ে তার সঙ্গে কাজের সুযোগ দেওয়ার জন্য।’

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন জাজ মাল্টিমিডিয়ার স্বত্বাধিকারী আবদুল আজিজ ও কলকাতার এসকে মুভিজের অন্যতম অংশীদার হিমাংশু ধানুকা। ছবিটির মিউজিক পার্টনার লাইভ টেকনোলজিস।

‘ডুব’ মুক্তি দেওয়া হবে আন্তর্জাতিকভাবে। তাই এর ইংরেজি নাম রাখা হয়েছে ‘দ্য বেড অব রোজেস’। এটি ফারুকীর ষষ্ঠ ছবি। আগের পাঁচটি হলো ‘ব্যাচেলর’, ‘মেড ইন বাংলাদেশ’, ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’, ‘টেলিভিশন’ ও ‘পিঁপড়াবিদ্যা’।

সর্বশেষ খবর