মঙ্গলবার, ২৯ মার্চ, ২০১৬ ০০:০০ টা
ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার

সেরা অমিতাভ ও কঙ্গনা

শোবিজ ডেস্ক

সেরা অমিতাভ ও কঙ্গনা

অমিতাভ বচ্চন

ভারতের ৬৩তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা অভিনেতা হলেন অমিতাভ বচ্চন। সুজিত সরকার পরিচালিত ‘পিকু’ তাকে এনে দিল এই রাষ্ট্রীয় সম্মান। তনু ওয়েডস মনু রিটার্নস’ ছবিতে দ্বৈত চরিত্রে দারুণ অভিনয়ের জন্য সেরা অভিনেত্রী হয়েছেন কঙ্গনা রনৌত। সেরা চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে গত বছর সাড়া ফেলে দেওয়া এসএস রাজামৌলির ‘বাহুবলী : দ্য বিগিনিং’।

সোমবার (২৮ মার্চ) বিজয়ী তালিকা ঘোষণা করা হয়। এ নিয়ে চতুর্থবার জাতীয় পুরস্কার পেলেন বিগ বি। এর আগে ‘অগ্নিপথ’ (১৯৯০), ‘ব্ল্যাক’ (২০০৫) ও ‘পা’ (২০০৯) ছবির জন্য এই সম্মান পান তিনি। তার অভিনীত ‘পিকু’র জন্য সেরা সংলাপ রচয়িতা ও চিত্রনাট্যকার বিভাগে সেরা হয়েছেন জুহি চতুর্বেদি। তিনি অবশ্য দুটি বিভাগেই পুরস্কার ভাগাভাগি করেছেন হিমাংশু শর্মার (তনু ওয়েডস মনু রিটার্নস) সঙ্গে। এদিকে টানা দ্বিতীয়বার জাতীয় পুরস্কারে সেরা অভিনেত্রী হলেন কঙ্গনা। গতবার ‘কুইন’ তাকে এ সম্মান এনে দেয়। তৃতীয়বার জাতীয় পুরস্কার ঘরে তুললেন ২৯ বছর বয়সী এই তারকা। ‘ফ্যাশন’ (২০০৮) ছবির জন্য সেরা পার্শ্ব অভিনেত্রী হন তিনি।

কঙ্গনার মতো সঞ্জয়লীলা বানসালিও টানা দ্বিতীয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন। ‘বাজিরাও মাস্তানি’র জন্য সেরা পরিচালক হয়েছেন তিনি।

বানসালির ‘বাজিরাও মাস্তানি’ আরও তিনটি বিভাগে জাতীয় পুরস্কার পেয়েছে। এর মধ্যে রেমো ডিসুজা সেরা নৃত্য পরিচালক, সুদীপ চ্যাটার্জি সেরা চিত্রগ্রাহক ও তানভি আজমি হয়েছেন সেরা পার্শ্ব অভিনেত্রী।

সেরা বাংলা ছবির পুরস্কার পেয়েছে গৌতম ঘোষ পরিচালিত ‘শঙ্খচিল’। সেরা হিন্দি ছবি হয়েছে ‘দম লাগা কে হেইশা’। এ ছবির ‘মোহ মোহ কে ধাগে’ গানটির সুবাদে সেরা গায়িকার পুরস্কার পেলেন মোনালি ঠাকুর। সেরা বিনোদনমূলক ছবি হয়েছে সালমান খানের ‘বজরঙ্গি ভাইজান’।

এবার ১১ সদস্যের জুরি বোর্ডের প্রধান ছিলেন বর্ষীয়ান পরিচালক রমেশ সিপ্পি। তিনিই ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী অরুণ জেটলির কাছে বিজয়ী তালিকা সুপারিশ হিসেবে হস্তান্তর করেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর