মঙ্গলবার, ২৪ মে, ২০১৬ ০০:০০ টা

লোচের দ্বিতীয় স্বর্ণপাম জয়

শোবিজ ডেস্ক

লোচের দ্বিতীয় স্বর্ণপাম জয়

সেরা অভিনেতার পুরস্কার হাতে ইরানিয়ান শাহাব হোসেইনি

টানা ১২ দিন ধরে ফ্রান্সের দক্ষিণের শহর কানে চলছিল বিশ্বের গৌরবময় আন্তর্জাতিক কান চলচ্চিত্র উৎসবের ৬৯তম আসর। সিনেমা বোদ্ধা আর সমালোচকদের সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে কান উৎসবের সবচেয়ে আকর্ষিত পুরস্কার ‘স্বর্ণপাম’ ঘোষণার মধ্য দিয়ে শেষ হলো জৌলুসময় এ চলচ্চিত্র উৎসব। আর এ উৎসবে স্বর্ণপাম জিতেছে ব্রিটিশ চলচ্চিত্র ‘ড্যানিয়েল ব্লেক’। এটা ব্রিটিশ প্রখ্যাত নির্মাতা কেন লোচের দ্বিতীয় স্বর্ণপাম জয়।

রবিবার দিবাগত রাতে (বাংলাদেশ সময় মধ্যরাত) ৬৯তম কান চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ পুরস্কার ‘স্বর্ণপাম’ ঘোষণা করা হয়। এতে প্রতিযোগিতার দৌড়ে থাকা বিশ্বের ২১টি চলচ্চিত্রকে পেছনে ফেলে শীর্ষ পুরস্কার জিতে নেয় কেন লোচ পরিচালিত ব্রিটিশ সিনেমা। এ ছাড়া গ্রান্ড প্রাইজ, ক্যামেরা ডি’অর, সেরা নির্মাতা, সেরা অভিনেতা-অভিনেত্রীসহ বিভিন্ন ক্যাটাগরির নাম ঘোষণা হয়।

কান উৎসবের পুরস্কার কার ঝুলিতে যাবে এটা আগে থেকে অনুমান করা দুষ্কর। কারণ কানের বিচারকরা বরাবরই যাবতীয় হিসাব-নিকাশের বাইরে থাকেন। ৬৯তম আসরে সেটাই প্রমাণ হলো আরেকবার।  ইরানি ছবি ‘দ্য সেলসম্যান’ পেয়েছে দুটি পুরস্কার। এতে দুর্দান্ত অভিনয়ের জন্য সবাইকে চমকে দিয়ে সেরা অভিনেতা হয়েছেন শাহাব হোসেইনি। আর সেরা চিত্রনাট্যের পুরস্কার উঠেছে ছবিটির পরিচালক আসগর ফারহাদির হাতে।

‘ইটস অনলি দ্য অ্যান্ড অব দ্য ওয়ার্ল্ড’ ছবির জন্য কানাডিয়ান তরুণ নির্মাতা জাভিয়ে দোলান জিতেছেন দ্বিতীয় সম্মানজনক পুরস্কার গ্রাঁ প্রিঁ। দুই বছর আগে তার ‘মমি’ জুরি প্রাইজ পেয়েছিল। এবারের জুরি প্রাইজ গেছে মার্কিন মুলুকে। ‘আমেরিকান হানি’র জন্য এটি পেলেন যুক্তরাষ্ট্রের পরিচালক আন্ড্রিয়া আর্নল্ড।

সেরা পরিচালক হয়েছেন দুজন। ফ্রান্সের অলিভিয়ে অ্যাসাইয়াস তার ‘পার্সোনাল শপার’ এবং রোমানিয়ার ক্রিস্টিউন মুনজিউ পুরস্কারটি জিতেছেন ‘গ্রাজুয়েশন’ ছবির জন্য। ফিলিপাইনের ছবি ‘মা, রোজা’য় নামভূমিকায় দারুণ অভিনয়ের সুবাদে সেরা অভিনেত্রী হলেন জ্যাকলিন জোস। সেরা স্বল্পদৈর্ঘ্য ছবি হয়েছে স্প্যানিশ ছবি ‘টাইমকোড’।

অনুষ্ঠানে সম্মানসূচক পাম দ’র পেয়েছেন ফ্রেঞ্চ নিউ ওয়েভের অন্যতম জনপ্রিয় মুখ ফরাসি অভিনেতা জ্যঁ-পিয়ের লিউ। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন ফরাসি অভিনেতা লঁরা লঁফে। সবশেষে ‘ড্যানিয়েল ব্লেক’ দেখানো হয়।

আসরের সবচেয়ে বড় চমক ছিল সমালোচক ও দর্শকদের ভূয়সী প্রশংসা কুড়ানো মারেন আদ পরিচালিত ‘টনি আর্ডম্যান’-এর শূন্য হাতে ফেরা। জর্জ মিলারের নেতৃত্বে বিচারকরা যে চমক জমা রেখেছেন তা নিচের তালিকা  দেখলেই  বোঝা যায়।

সর্বশেষ খবর