বুধবার, ২৫ মে, ২০১৬ ০০:০০ টা

বলিউডের পর্দা কাঁপানো সেরা পাঁচ নায়ক

চল্লিশের দশক থেকে আকাশছোঁয়া জনপ্রিয়তা দিয়ে বলিউডকে সমৃদ্ধ করেছেন বেশ কজন অভিনেতা। এদের মধ্যে দর্শকপ্রিয়তার দিক দিয়ে পর্দা কাঁপানো সেরা পাঁচ অভিনেতার অভিনয় জীবনের চিত্র এখানে তুলে ধরা হলো। লিখেছেন— আলাউদ্দীন মাজিদ

 

দিলীপ কুমার

বলিউডের ‘মুভি মোগল’ খ্যাত দিলীপ কুমারের জন্ম পেশোয়ারে ১৯২২ সালের ১১ ডিসেম্বর। তার প্রকৃত নাম ইউসুফ খান। ১৯৪৪ সালে ‘জোয়ার ভাটা’ চলচ্চিত্রের মাধ্যমে অভিনয়ে আসেন তিনি। এরপর একে একে মিলন, জগনু, নদীয়া কে পার, মেলা, আন্দাজ, বাবুল, আরজু, তারানা, দিদার, দাগ শিরোনামের চলচ্চিত্রগুলোতে ট্র্যাজিক চরিত্রে অভিনয় করে বলিউডের ট্র্যাজেডি কিং আখ্যা পান।

১৯৫২ সালে ‘আন’ চলচ্চিত্রে তিনি আবির্ভূত হন নতুন রূপে। এতে ট্র্যাজেডির বদলে চঞ্চল এক প্রেমিক যুবকের ভূমিকায় অভিনয় করেন। এ চরিত্রে তাকে দর্শক গ্রহণ করবে কিনা চলচ্চিত্রকারদের এ আশঙ্কা দূর করে দিয়ে দিলীপ কুমারের অভিনয়গুণে ‘আন’ কালজয়ী হয়ে আছে। এরপর অমর, উড়ান খাটোলা, ইনসানিয়াত, দেবদাস, আজাদ, নয়াদৌড়, মধুমতি, মুঘলে আজমসহ প্রায় ৬০টি চলচ্চিত্রে দক্ষ অভিনয় গুণে এখনো বিশ্বের দর্শক হৃদয়ে চিরসবুজ অভিনয় শিল্পীর আসন দখল করে আছেন। ১৯৬১ সালে নিজে প্রযোজনা করেন সফল চলচ্চিত্র ‘গঙ্গা যমুনা’। আটবার ফিল্ম ফেয়ার পুরস্কারসহ ভারত সরকার প্রদত্ত ‘পদ্মভূষণ’, ‘পদ্মবিভূষণ’, ‘দাদা সাহেব ফালকের’ পাশাপাশি অসংখ্যবার জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার লাভ করেন। দীর্ঘসময় বিরতির পর ১৯৮০ সালে দিলীপ কুমার অভিনয় করেন অমিতাভের সঙ্গে ‘শক্তি’ ছবিতে এবং সেরা অভিনেতার সম্মান জিতে নেন তিনি।

 

রাজ কাপুর

বলিউডের চার্লি চ্যাপলিন খ্যাত প্রখ্যাত চলচ্চিত্রকার রাজ কাপুরের জন্ম পেশোয়ারে ১৯২৪ সালের ১৪ ডিসেম্বর।

বলিউডের বিখ্যাত অভিনেতা পৃথ্বীরাজ কাপুরের সন্তান তিনি। ১৯৩৫ সালে মাত্র ১১ বছর বয়সে ‘ইনকিলাব’ চলচ্চিত্রের মাধ্যমে অভিনয়ে আসেন রাজ কাপুর। তার প্রকৃত নাম রণবীর রাজ কাপুর। ১৯৪৮ সালে ভারতের প্রথম সর্বকনিষ্ঠ অভিনেতা হিসেবে ‘আগ’ চলচ্চিত্রে নায়ক চরিত্রে রাজ কাপুরের যাত্রা শুরু। এ সময় বোম্বে তিনি নিজেই ‘আরকে স্টুডিও’ নামে ফিল্ম স্টুডিও প্রতিষ্ঠা করেন। ‘আগ’ চলচ্চিত্রটি তিনি নিজেই নির্মাণ করেন। এতে তার নায়িকা ছিলেন ‘নার্গিস’। এই জুটি অসংখ্য ব্যবসা সফল চলচ্চিত্র উপহার দিয়ে এখনো বিশ্বব্যাপী চিরসবুজ জুটি হয়ে আছেন।

রাজ কাপুর অভিনীত বিখ্যাত চলচ্চিত্রগুলো হচ্ছে— বারখাত, আওয়ারা, শ্রী ৪২০, চোরি চোরি, আনাড়ি, সঙ্গম, জিস দেখমে গঙ্গা ব্যাহেতা হ্যায়, রামতেরি গঙ্গা ম্যায়েলা, সত্যম শিবম সুন্দরম, প্রেম রোগ, হেনাসহ অসংখ্য দর্শক নন্দিত চলচ্চিত্র উপহার দিয়ে গেছেন রাজ কাপুর। তার ভাই শাম্মী কাপুর, শশী কাপুর এবং পুত্র রণধীর কাপুর, শশী কাপুর ও রাজীব কাপুরও বলিউড অভিনেতা। নাতনি কারিশমা কাপুর ও কারিনা কাপুর এখন বলিউড মাতাচ্ছেন। একাধিকবার ফিল্ম ফেয়ার পুরস্কারসহ ভারত সরকারের পদ্মভূষণ ও দাদা সাহেব ফালকে সম্মান লাভ করেন রাজ। ১৯৮৮ সালের ২ জুন মৃত্যুবরণ করেন প্রখ্যাত এই বলিউড অভিনেতা।

 

রাজেশ খান্না

বলিউডের রমণী মোহন নায়কখ্যাত রাজেশ খান্নার জন্ম ১৯৪২ সালের ২৯ ডিসেম্বর পাঞ্জাবে। তার প্রকৃত নাম যতীন খান্না। তাকে বলিউডের প্রথম প্রকৃত সুপারস্টারও বলা হয়ে থাকে। ১৯৬৬ সালে ‘আখেরি খাফ’ শিরোনামের চলচ্চিত্রের মাধ্যমে তার অভিনয় জীবন শুরু। তার অভিনীত ১৮০টি চলচ্চিত্রের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে আরাধনা, আনন্দ, রুটি, মেহেবুবা, অমর দ্বীপ, অমর প্রেম, বন্দিশা, কুদরত, অবতার আগার তুম না হোতে, সৌতিন, জানোয়ার, আশা জয়তী, শত্রু, নজরানা, আলাগ আলাগ, মাকসদ, স্বর্ণ, ডিসকো ড্যান্সার ইত্যাদি। তার অভিনয় ও চুলের স্টাইল তরুণ- তরুণীদের মন কাড়ে। অনেকে তাকে অনুকরণ করতে থাকেন। অমিতাভ বচ্চনের আগে রাজেশ খান্না ছিলেন বলিউডের শেষ সুপারস্টার। রাজেশ খান্না জুটি বেঁধে অনেকের সঙ্গে অভিনয় করলেও মমতাজের সঙ্গে তাকে দর্শক সাদরে গ্রহণ করে। ‘রুটি’সহ অসংখ্য চলচ্চিত্রে অভিনয় করে দর্শক মনে চিরজাগরূক হয়ে আছেন এই জুটি। অভিনেত্রী টুইংকেল খান্না রাজেশ খান্নার কন্যা।

’৭০-এর দশকে অভিনেত্রী ডিম্পল কাপাডিয়াকে বিয়ে করেন তিনি। অভিনয়ের পাশাপাশি চলচ্চিত্র প্রযোজনা এবং প্লেব্যাকও করেন। তিনবার ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড লাভের পাশাপাশি পদ্মভূষণ ও পদ্মবিভূষণ পদক পান বলিউডের বাবু মশাই খ্যাত অভিনেতা রাজেশ খান্না। ২০১২ সালের ১৮ জুলাই মৃত্যুবরণ করেন এই সুপারস্টার।

 

অমিতাভ বচ্চন

বলিউডের ‘এ্যাংরি ইয়ংম্যান’ খ্যাত নায়ক  অমিতাভ বচ্চনের জন্ম ১৯৪২ সালের ১১ অক্টোবর এলাহাবাদে। তাকে বলিউডের শাহেনশাহও বলা হয়। তার প্রকৃত নাম অমিতাভ হরিবংশ বচ্চন। ১৯৬৯ সালে ‘সাত হিন্দুস্তানি’ চলচ্চিত্রের মাধ্যমে অভিনয়ে আসেন। প্রথম চলচ্চিত্রেই জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। ১৯৮১ সালে ‘লাওয়ারিশ’ চলচ্চিত্রের গানে কণ্ঠ দেন তিনি। গানটি সুপারহিট হয়। ১৯৮২ সালে ‘কুলি’ চলচ্চিত্রে অভিনয় করতে গিয়ে মারাত্মক দুর্ঘটনায় পতিত হন। লোকসভার সদস্যও নির্বাচিত হয়েছিলেন এই অভিনেতা। সফল চলচ্চিত্র প্রযোজক হিসেবেও খ্যাতি রয়েছে অমিতাভের। তার প্রযোজনা প্রতিষ্ঠানের নাম এবিসিএল। বড় পর্দার এই মেগাস্টার ২০০০ সালে ছোট পর্দায় ‘কৌন বনেগা ক্রোড়পতি’ অনুষ্ঠানে উপস্থাপনা করে বড় পর্দার মতো সমান জনপ্রিয়তা লাভ করেন। ছয়বার তিনি এই রিয়েলিটি শো’ উপস্থাপনা করেছেন। বিবিসি তাকে ফিল্ম অব দ্য মিলিনিয়াম ঘোষণা করে। ভারত সরকার তাকে পদ্মশ্রী, পদ্মভূষণ ও পদ্মবিভূষণ খেতাবে ভূষিত করে। চারবার জাতীয় পুরস্কার পান তিনি। এ ছাড়া ফিল্ম ফেয়ার, স্টার ডাস্টসহ অসংখ্য প্রতিষ্ঠান একাধিকবার তাকে পুরস্কৃত ও আজীবন সম্মাননায় ভূষিত করে। ২০১৩ সালে হলিউডের ছবি ‘গ্রেট গ্যাটসবাই’তে অভিনয় করেন। ফ্রান্স সরকার তাকে সর্বোচ্চ নাগরিক সম্মানে ভূষিত করে। মাদাম তুসো জাদুঘরে তার মোমের মূর্তি সংরক্ষিত আছে।

 

শাহরুখ খান

বলিউড বাদশা খ্যাত নায়ক শাহরুখ খানের জন্ম ২ নভেম্বর ১৯৬৫ সালে ভারতের নয়াদিল্লিতে। তাকে কিং খান এবং কিং অব বলিউড নামেও ডাকা হয়। ১৯৮০ সালে ছোটপর্দার সিরিয়াল ‘সার্কাস’এ অভিনয়ের মাধ্যমে মিডিয়ায় পা রাখেন তিনি। ১৯৯২ সালে ‘দিওয়ানা’ ছবির মাধ্যমে বড় পর্দায় অভিষেক ঘটে তার। এ পর্যন্ত ৮০টিরও বেশি ছবিতে অভিনয় করেন তিনি। ভারতের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান পদ্মশ্রী এবং ১৪ বার ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড পাওয়া এই তুমুল জনপ্রিয় নায়ক সমান দর্শকপ্রিয়তায় ভিলেন চরিত্রেও অভিনয় করেন। দুই ধরনের চরিত্রে অভিনয়ের মাধ্যমে পুরস্কৃত হন তিনি। ‘ডর’, ‘আনজাম’, ‘বাজিগর’ ছবি তিনটিতে নেগেটিভ চরিত্রে অভিনয় করেন তিনি। সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ শাখায় ব্র্যান্ড অ্যাম্বাসেডরের দায়িত্ব পালন করছেন শাহরুখ খান। ইউনিসেফ, ইউনেস্কো, ইউনোপসের নানা ক্যাম্পেইনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন এবং নানা সম্মাননায় ভূষিত হয়েছেন এই নায়ক। স্কটল্যান্ডের ইউনিভার্সিটি অব এডিনবার্গ থেকে প্রিভিলেজ ডিগ্রি অর্জন করেন তিনি। ফ্রান্স সরকার ২০০৭ সালে তাকে ডিলিট ও ২০১৪ সালে সর্বোচ্চ নাগরিক সম্মান প্রদান করে। ২০০৭ সালে মাদাম তুসো জাদুঘরে শাহরুখের মূর্তি স্থাপন করা হয়। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে শাহরুখের  কলকাতা নাইট রাইডার্স টিম দ্রুত জনপ্রিয়তা লাভ করে। ২০০৮ সালে নিউজউইক ম্যাগাজিন বিশ্বের ৫০ শক্তিমান ব্যক্তিত্বের মধ্যে শাহরুখকে স্থান দেয়।

সর্বশেষ খবর