শিরোনাম
শনিবার, ২৮ মে, ২০১৬ ০০:০০ টা

আবু নাছের মানিকের ছয়টি আবৃত্তির অ্যালবাম

শোবিজ প্রতিবেদক

আবু নাছের মানিকের ছয়টি আবৃত্তির অ্যালবাম

আজ বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে আবৃত্তিশিল্পী আবু নাছের মানিকের ছয়টি আবৃত্তির অ্যালবাম প্রকাশিত হতে যাচ্ছে। অ্যালবামগুলোর নাম হলো— ‘কথা ছিল সুবিনয়’, ‘রবির আলো’, ‘বাঁশরী ও বিদ্রোহ’, ‘আমার ভাষা আমার স্বাধীনতা’, ‘কথোপকথন’ এবং ‘আদিম রাত্রির জ্যোত্স্না’।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে থাকছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ এবং বিশেষ অতিথি আবৃত্তিশিল্পী রূপা চক্রবর্তী। আর থাকছেন আবৃত্তিশিল্পী মো. আহকাম উল্লাহ, আবৃত্তিশিল্পী শাহাদাৎ হোসেন নিপু। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আবৃত্তিশিল্পী আশরাফুল আলম।

শিল্পী নাছের বলেন, ‘বেশ পরিকল্পনা করে অ্যালবামগুলো করেছি। এখন নাকি আবৃত্তির অ্যালবাম কেউ শোনে না। তবুও চেষ্টা করে যাচ্ছি ভালো কিছু করার।’

অ্যালবামগুলো প্রসঙ্গে তিনি বলেন, প্রেম, সমাজ চেতনা ও দ্রোহের নির্বাচিত কবিতা নিয়ে সাজানো হয়েছে ‘কথা ছিল সুবিনয়’ অ্যালবামটি। এতে আছে ১৫টি কবিতা। রবীন্দ্রনাথ ঠাকুরের নির্বাচিত বহুবিধ কবিতা নিয়ে সাজানো হয়েছে ‘রবির আলো’ অ্যালবামটি। এ অ্যালবামে আছে ১৫টি কবিতা। জীবনানন্দ দাশের নির্বাচিত বহুবিধ কবিতা নিয়ে সাজানো হয়েছে ‘আদিম রাত্রির জ্যোত্স্না’ শিরোনামের এ অ্যালবামটি। এতে আছে ১২টি কবিতা। ‘কথোপকথন’ অ্যালবামটির পূর্ণেন্দু পত্রীর ১৯টি কবিতা নিয়ে সাজানো হয়েছে। ‘একুশের চেতনা ও মুক্তিযুদ্ধের কবিতা’ দিয়ে সাজানো হয়েছে ‘আমার ভাষা আমার স্বাধীনতা’ শিরোনামের অ্যালবামটি। এতে রয়েছে ১৫টি কবিতা। কাজী নজরুল ইসলামের নির্বাচিত প্রেম ও দ্রোহের কবিতা দিয়ে সাজানো হয়েছে ‘বাঁশরী ও বিদ্রোহ’ অ্যালবামটি। এতে রয়েছে ১৪ কবিতা।

একটু ভিন্ন ধারার ব্যতিক্রমী কবিতা দিয়ে সাজানো আমার এ ৬টি অ্যালবাম। আশা করি সব ধরনের শ্রোতার কাছে অ্যালবামের কবিতাগুলো ভালো লাগবে।

সর্বশেষ খবর